শুক্রবার ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাত কলেজে ভর্তির সবশেষ মনোনয়ন তালিকা

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ১২ জানুয়ারি ২০২৩ | প্রিন্ট

সাত কলেজে ভর্তির সবশেষ মনোনয়ন তালিকা

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তির জন্য বিষয় ও কলেজ পছন্দের পঞ্চম এবং সর্বশেষ মনোনয়ন তালিকা প্রকাশ করা হয়েছে।

বুধবার (১১ জানুয়ারি) রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোর জন্য নির্ধারিত ওয়েবসাইটে এ ফল প্রকাশ করা হয়।

শিক্ষার্থীরা http://7college.du.ac.bd ওয়েবসাইটে গিয়ে এডমিশন অপশনে ক্লিক করে উচ্চমাধ্যমিক রোল নম্বর, উচ্চমাধ্যমিক বোর্ড বা সমমানের প্রতিষ্ঠান, পাসের সাল এবং মাধ্যমিক রোল দিয়ে লগইন করে মনোনীত কলেজ এবং বিষয় দেখতে পারবেন।

এবার প্রকাশিত তালিকায় নতুন করে ১ হাজার ৪৭৬ জন ভর্তির জন্য মনোনীত হয়েছেন বলে জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির আহ্বায়ক এবং কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান।

তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের বিষয় ও কলেজ পছন্দের প্রথম, দ্বিতীয় ও তৃতীয় মেধাতালিকা প্রকাশ করে গত অক্টোবর মাসেই ভর্তি পরীক্ষার ফল প্রকাশ ও মনোনয়ন কার্যক্রম শেষ করা হয়েছিল। তবে বেশকিছু আসন খালি থাকা সাপেক্ষে সেসব শূন্য আসনে নতুন শিক্ষার্থীদের সুযোগ দেয়া হয়েছে।

তবে শূন্য আসনে সুযোগ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা খুবই কম উল্লেখ করে তিনি আরও বলেন, সব মিলিয়ে মোট ১ হাজার ৪৭৬ শিক্ষার্থী সুযোগ পেয়েছেন। এর মধ্যে বিজ্ঞানের প্রায় ১ হাজার, বাকিগুলো মানবিক ও ব্যবসায় শিক্ষায়। তবে আর কোনো মনোনয়ন তালিকা প্রকাশের সুযোগ নেই।

গত বছরের ১২ আগস্ট সাত কলেজের বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা, ১৯ আগস্ট কলা ও সামাজিকবিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা এবং ২৬ আগস্ট বাণিজ্য ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এ সাতটি কলেজে স্নাতক শ্রেণিতে মোট আসন রয়েছে ২১ হাজার ৫১৩টি। যার মধ্যে বিজ্ঞান ইউনিটের বিভাগগুলোতে মোট আসনসংখ্যা ৬,৫০০টি, বাণিজ্য ইউনিটের বিভাগগুলোতে মোট আসনসংখ্যা ৫,৩১০টি এবং কলা ও সমাজবিজ্ঞান ইউনিটের বিভাগগুলোতে মোট আসনসংখ্যা ৯,৭০৩টি।

Facebook Comments Box
advertisement

Posted ২:৩০ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১২ জানুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]