মঙ্গলবার ৭ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | ২৪শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

শীতের ফুলে রঙিন ক্যাম্পাস

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ১৬ জানুয়ারি ২০২৩ | প্রিন্ট

শীতের ফুলে রঙিন ক্যাম্পাস

চলছে শীতকাল। আর শীত এলেই ফুলে ফুলে নতুন সাজে সাজতে শুরু করে প্রকৃতি। চিরসবুজের ক্যামাপাস বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ও (বাকৃবি) সাজে নতুন সাজে। প্রতি শীত মৌসুমেই ক্যাম্পাসের আনাচে কানাচে ভরে যায় বাহারি রঙের ফুলে ফুলে।

বিশ্ববিদ্যালয় ও হল প্রশাসনের উদ্যোগে গড়ে উঠেছে এ ফুলের বাগানগুলো। বিশেষ করে প্রশাসনিক ভবনসমূহ, ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) সামনে, বোটানিক্যাল গার্ডেনের ভেতরে, শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়তনের সামনে, বিভিন্ন অনুষদ ভবনের সামনে, বঙ্গবন্ধু চত্বরের সামনেসহ ক্যাম্পাসের প্রায় প্রতিটি স্থানে গড়ে উঠেছে সুন্দর সুন্দর ফুলের বাগান।

বাকৃবির সুন্দর ফুলের বাগান। ছবি: ডেইলি বাংলাদেশ

 

এ বাগানগুলোতে গাঁদা, কারিয়াফছি, ভারবিনা, পিটুনিয়া, মৌচন্ডা, পানচাটিয়া, সালভিয়া, দোপাটি, ক্যালেন্ডোলা, ফ্লোগর্স, পেনজি, অ্যালমন্ডা, ডালিয়া, ইন্টালিয়াম, স্নাকড্রাগন, তালপাম্প, চন্দ্রমল্লিকা, ইনকা, ছোট চায়না গাঁদা, জাম্বু গাঁদা, মোরগঝুঁটি, কসমস, জুঁই, চামেলি ছাড়াও আছে টগর, বেলি এবং সাইকাস, ক্রিসমাস, জবা, রঙ্গনসহ নানা জাতের ফুল। সবমিলিয়ে প্রায় অর্ধশত ধরনের ফুল ফুটেছে ক্যাম্পাসে। গাছ ঠাঁসা ফোটা এসব ফুলের মিষ্টি সুবাসে পাগল মৌমাছি আর প্রজাপতিরা। যেদিকে তাকানো যায় সেদিকেই বিচিত্র সব বর্ণাঢ্য ফুলের সমারোহ। ফুলের গন্ধে মাতোয়ারা ভ্রমরেরাও। যা দেখে ক্যাম্পাসে আগতরা মুগ্ধ সবাই। মনে হয় এসব যেন রং তুলিতে র্আঁকা ছবি।

তবে সবচেয়ে সুন্দরভাবে ফুলে ফুলে সেজেছে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু স্মৃতি চত্বর। পুরো মাঠ জুড়ে হলুদ, লাল, গোলাপি আর সবুজের সমারোহ ভালোলাগা সৃষ্টি করছে ফুল প্রেমীদের হৃদয় অকপটে।

বাকৃবির সুন্দর ফুলের বাগান। ছবি: ডেইলি বাংলাদেশ

 

প্রাকৃতিক শোভা টেনে আনছে বিশ্ববিদ্যালয়ের বাইরে থেকে ঘুরতে আসা বিভিন্ন বয়সের মানুষদেরও। আর এ কারণেই প্রতিদিন ময়মনসিংহসহ দূর-দূরান্তের দর্শনার্থীরাও ফুলের সৌন্দর্য উপভোগ করার টানে বারবার ছুটে আসছেন বাকৃবি ক্যাম্পাসে। অনেকে আবার পরিবার-পরিজন বিশাল দল বেঁধে নিয়ে ঘুরতে আসেন এই ফুলেল ক্যাম্পাসে।

এদিকে ফুলেল এই পরিবেশে নিজেকে ক্যামেরায় বন্দি করতে থাকে অনেকেই। কেউ ব্যস্ত সেলফি তোলায়, আবার কেউ ব্যস্ত বন্ধুদের সঙ্গে দল বেঁধে ছবি তুলতে আর কেউ ব্যস্ত নিজের ছবি তোলায়। সকাল থেকে গোধূলি পর্যন্ত মানুষের পদচারণে মুখর থাকে বাহারি ফুলের রঙে রঙিন বাকৃবি ক্যাম্পাস।

Facebook Comments Box
advertisement

Posted ৭:০০ পূর্বাহ্ণ | সোমবার, ১৬ জানুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]