মঙ্গলবার ৭ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | ২৪শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

কিডনিতে পাথর হলে ভুলেও খাবেন না যে পাঁচ খাবার

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ১৯ জানুয়ারি ২০২৩ | প্রিন্ট

কিডনিতে পাথর হলে ভুলেও খাবেন না যে পাঁচ খাবার

আমাদের শরীরের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হলো বৃক্ক বা কিডনি। কোনো কারণে কিডনি আক্রান্ত হলে বা কিডনিতে কোনো রকম সংক্রমণ হলে শরীরে একের পর এক নানা জটিল সমস্যা বাসা বাঁধতে শুরু করে। তাই এর সঠিক খেয়াল রাখা জরুরি।

এই অঙ্গটি হলো দেহের ছাঁকনি। সব খারাপ পদার্থ শরীর থেকে বের করে দিতে পারে এই অঙ্গ। এছাড়া বিভিন্ন হরমোন তৈরি থেকে শুরু করে প্রেশার নিয়ন্ত্রণ করতে পারে।

তবে আমাদের জীবনে তো ভুলভ্রান্তির শেষ নেই। এমন কিছু ভুল অনেক সময়ই হয়ে যায় যা শরীরকে সমস্যায় ফেলে। এমনকি খারাপ খাদ্যাভ্যাস থেকে কিডনিতে পাথরও হতে পারে। দেখা গেছে, কিডনিতে পাথর হওয়া রোগীদের চিনি, সোডিয়াম, পটাশিয়াম এবং ফসফরাস খাওয়া বারণ থাকে।

এ রোগের ক্ষেত্রে কিডনিতে খনিজ জমে। এই খনিজ মূত্রের মাধ্যমে বের হতে না পেরে জটিলতা তৈরি করে। কিডনিতে পাথর হলে পিঠে খুব ব্যথা হয়, সেই ব্যথাটা তলপেটেও আসতে পারে, বমি পেতে পারে এমন কিছু লক্ষণ দেখা যায়।

তবে মাথায় রাখতে হবে যে কিছু খাবার খেলে কিডনির পাথরের সমস্যা বাড়াতে পারে। এবার থেকে সেই সব খাবার থেকে নিজেকে দূরে রাখার চেষ্টা করতে হবে। তবেই ভালো থাকতে পারবেন অনায়াসে। এটাই হলো মূল কথা।

ভারতীয় সংবাদমাধ্যম এই সময়ের প্রতিবেদনে বলা হয়েছে কোন খাবার গুলো খেলে কিডনির পাথরের সমস্যা বাড়াতে পারে। চলুন একনজরে দেখে নেয়া যাক –

কলা
কলায় রয়েছে অজস্র গুণ। এই খাবার অনায়াসে অনেক সমস্যার সমাধান করে দিতে পারে। ভিটামিন, মিনারেল ও পর্যাপ্ত পরিমাণে ক্যালোরি রয়েছে এই খাবারে। তাই এই ফল খান নিয়মিত। তবে কিডনিতে পাথর থাকলে এই ফল নয়। এরমধ্যে রয়েছে অনেকটা পরিমাণে পটাশিয়াম ও মিষ্টি। তাই চেষ্টা করুন এই খাবার কম পরিমাণে খাওয়ার। তবেই ভালো থাকতে পারবেন। কারণ পটাশিয়াম অনেকসময় শরীর বের করে দিতে পারে না। তখন সেটা কিডনিতে জমে।

অ্যাভোকাডো
অ্যাভোকাডোর মতো ফল অনায়াসে অনেক সমস্যা থেকে আমাদের বাঁচাতে পারে। এতে আছে অনেকটা পরিমাণে ফসফরাস, পটাশিয়াম সোডিয়াম। পটাশিয়াম যুক্ত খাবার খেলে কিডনির সমস্যা হয়। তখন কিডনি ঠিকমতো খনিজ বের করতে পারে না। তাই এই বিষয়টি প্রথমেই বুঝে নেয়া দরকার। তবেই ভালো থাকতে পারবেন। অন্যথায় জটিলতা কয়েকগুণ বাড়তে পারে।

কমলালেবু
এখন শীতকাল, বাজারে ছড়িয়ে গিয়েছে কমলালেবু। এই লেবু খেতে পারলে বহু অসুখ কাছে আসতে ভয় পায়। রয়েছে অনেকটা অ্যান্টিঅক্সিডেন্ট থেকে শুরু করে জরুরি ভিটামিন ও খনিজ। তবে কমলা বেশি পরিমাণে খাবেন না কিডনিতে পাথর হলে। আসলে এই ফলে রয়েছে পটাশিয়াম। এই পটাশিয়াম কিন্তু আবার ভালো নয় কিডনিতে পাথর হলে। এবার থেকে এ বিষয়টি মাথায় রাখার চেষ্টা করুন। তবেই সুস্থ থাকবেন।

কিউই
এটা একটা বিদেশি ফল। এই ফলে রয়েছে নানা গুণ। খেলে অনেক অসুখ দূর করা সম্ভব। কিউইতে থাকে অক্সালেট। এ ছাড়া রয়েছে পটাশিয়াম। কিডনির পাথর বাড়িয়ে দিতে পারে এই ফল। তাই এর থেকে কিছুটা হলেও দূরে থাকার চেষ্টা করুন। এভাবেই ভালো থাকবেন।

সূত্র: এই সময়

Facebook Comments Box
advertisement

Posted ৩:৪৯ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১৯ জানুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

দেহাতি চিকেন
(61 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]