মঙ্গলবার ৭ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | ২৪শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

বুটেক্সে দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু আজ

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ১৯ জানুয়ারি ২০২৩ | প্রিন্ট

বুটেক্সে দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু আজ

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে (বুটেক্স) বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) শুরু হতে যাচ্ছে প্রথমবারের মতো ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন টেক্সটাইল সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ২০২২’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন।

জানা যায়, সম্মেলনে প্রধান অতিথি হিসেবে থাকবেন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় শিক্ষামন্ত্রী ড. দীপু মনি এবং স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। আরো উপস্থিত থাকবেন, ভারতের ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ টেকনোলজি (আইআইটি) এর টেক্সটাইল অ্যান্ড ফাইবার ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. বিজয় কুমার বেহেড়া ও বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আবুল কাশেম।

১৯ জানুয়ারি সম্মেলনের প্রথম দিনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, জামালপুর ৫ আসনের সাংসদ ইঞ্জিনিয়ার মো. মোজাফফর হোসেন এবং ভারতের ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ টেকনোলজি (আইআইটি) এর টেক্সটাইল অ্যান্ড ফাইবার ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. বিজয় কুমার বেহেড়া ও বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আবুল কাশেম। একই সঙ্গে উপস্থিত থাকবেন, আইইবি টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ডিভিশনের সভাপতি ইঞ্জিনিয়ার মো. মাসুদুর রহমান।

সম্মেলনে টেক্সটাইলে সর্বাধুনিক ও সাস্টেইনেবল প্রযুক্তিকে অগ্রাধিকার দেওয়া হয়েছে। সম্মেলনে অংশগ্রহণকারীরা ফাইবার সাইন্স, ম্যানেজমেন্ট, ফ্যাশন ডিজাইন, গ্রিন কেমিস্ট্রি, টেকনিক্যাল টেক্সটাইল, ইন্ডাস্ট্রিয়াল টেক্সটাইল, ইন্ডাস্ট্রি ৪.০ টেক্সটাইল, স্মার্ট টেক্সটাইল, ন্যানোটেকনোলজি ইন টেক্সটাইল, টেক্সটাইল অ্যান্ড এপারেল সাপ্লাই চেইন, এডভান্স অ্যান্ড ইমারজিং টেকনোলজি, সাস্টেইনঅ্যাবিলিটি অ্যান্ড সারকুলারিটি ইন টেক্সটাইলসহ বিশেষ বিষয়ে গবেষণাপত্র জমা দেওয়ার সুযোগ পেয়েছিলেন।

সম্মেলনের এক্সিকিউটিভ কমিটির অন্যতম সদস্য ড. দেওয়ান মোরসেদ আহমেদ বলেন, ‘উল্লেখ্য বিষয়গুলোতে আনুমানিক ১০০ এর মতো পেপার জমা হয়েছে। যার মধ্যে থেকে পাঁচটি বিভাগে মোট ১৫টি বাছাই করা হবে। যাদের মধ্যে সেরাটিকে বেস্ট পেপারের অ্যাওয়ার্ড দেওয়া হবে।’

সম্মেলন আয়োজন সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, সাধারণত আন্তর্জাতিক সম্মেলনে যা যা থাকে সেগুলোই আয়োজন করা হবে। মূল কাজের দায়িত্ব টেকনিক্যাল ও আয়োজক কমিটির। মূলত রেজিস্ট্রেশন, পেপার বাছাই টেকনিক্যাল কমিটির কাজ। এছাড়াও প্রেজেন্টেশন দিকটাও তারা দেখবেন।

Facebook Comments Box
advertisement

Posted ৫:৫৯ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১৯ জানুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]