মঙ্গলবার ৭ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | ২৪শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

লেবু চা যাদের জন্য নিরাপদ নয়

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ২০ জানুয়ারি ২০২৩ | প্রিন্ট

লেবু চা যাদের জন্য নিরাপদ নয়

বাড়তি ওজন চিন্তায় ফেলেছে? তাই দুধ-চিনি দিয়ে চায়ের পরিবর্তে লেবু চা-ই দিনের শুরুতে ভরসা? ভাবছেন এই অভ্যাসেই দ্রুত ঝরবে মেদ! অনেকেই আবার কাজের ফাঁকে চনমনে হতে একাধিক বার লেবু চায়ে চুমুক দেন। এই অভ্যাস কিন্তু মোটেই ভালো নয়। অতিরিক্ত মাত্রায় লেবু চা খেলে শরীরে একাধিক রোগ বাসা বাঁধে। চলুন তবে জেনে নেয়া যাক লেবু চায়ে শরীরের ঠিক কী কী ক্ষতি হতে পারে সে সম্পর্কে-

দাঁতের ক্ষয়
বারে বারে লেবু চায়ে চুমুক দেন? এর ফলে কিন্তু দাঁতের এনামেল ক্ষয়ের লক্ষণ দেখা যায়। তাই দাঁতের ক্ষয় রুখতে অত্যধিক মাত্রায় লেবু চা না খাওয়াই ভালো। লেবু চা খাওয়ার পরই অবশ্যই ভালো করে কুলকুচি করে নিতে ভুলবেন না, নইলে দাঁতের বারোটা বাজতে বেশি সময় রাগবে না।

অম্বলের সমস্যা
ঘন ঘন লেবু চা খেলে অন্ত্রের পিএইচের মাত্রায় পরিবর্তন আসে। এর থেকে অ্যাসিডিটির সমস্যা হয়। বুক জ্বালাও অনুভব করতে পারেন। এমনকী, বমিও হতে পারে। গ্যাস, পেট ব্যথা, ডায়ারিয়া এমনকী, গ্যাস্ট্রিক আলসারের সমস্যাও দেখা যায়।

শরীরে পানির ঘাটতি হয়
শীতে ডিডাইড্রেশনের সমস্যায় অনেকেই ভোগেন। লেবু চা বেশি মাত্রায় খেলে আবার তা মূত্রবর্ধক হিসেবে কাজ করে। যে কারণে শরীরে ডিহাইড্রেশনের সমস্যা আরো বেড়ে যায়।

গর্ভপাতের ঝুঁকি বাড়ে
অন্তঃসত্ত্বা নারীদের জন্য লেবু চা একেবারেই নিরাপদ নয়। এতে ক্যাফিন থাকে। এই অতিরিক্ত মাত্রায় ক্যাফিন শরীরে গেলে গর্ভপাতের সম্ভাবনা থাকে। এ ছাড়া অ্যাসিডিটিরও সমস্যা হয়।

অস্টিওপোরোসিসের ঝুঁকি বাড়ে
অতিরিক্ত লেবু চা খেলে প্রচুর পরিমাণে ক্যালশিয়াম শরীর থেকে বেরিয়ে যায়। এতে অস্টিওপরোসিসের সমস্যা দেখা দিতে পারে। তাই লেবু চায়ের মাত্রার উপর নিয়ন্ত্রণ রাখা ভীষণ জরুরি।

Facebook Comments Box
advertisement

Posted ২:৫৮ পূর্বাহ্ণ | শুক্রবার, ২০ জানুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

দেহাতি চিকেন
(61 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]