বুধবার ৮ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | ২৫শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

চীনা লুনার নিউ ইয়ার আজ

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ২২ জানুয়ারি ২০২৩ | প্রিন্ট

চীনা লুনার নিউ ইয়ার আজ
এই বছর লুনার নিউ ইয়ারের প্রধান দিন হলো ২২ জানুয়ারি। রবিবার থেকেই উৎসব উদযাপন শুরু হয়েছে এবং ১৫ দিন ধরে চলবে। প্রতিবছর কিন্তু একই তারিখে পড়ে না লুনার নিউ ইয়ার।

গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুযায়ী, সাধারণত প্রতিবছর ২০ জানুয়ারি থেকে ২১ ফেব্রুয়ারির মধ্যে পড়ে লুনার নিউ ইয়ার।

চীনা জ্যোতিষশাস্ত্র অনুসারে, প্রতিবছর চন্দ্র নববর্ষ বা লুনার নিউ ইয়ার কোনো না কোনো প্রাণীর সঙ্গে জড়িত থাকে। তাই প্রত্যেক বছর ১২টি রাশিচক্রের প্রাণীদের মধ্যে একটির সঙ্গে যুক্ত হয়।

এর ভিত্তিতেই চীনে প্রতিটি বছরকে বিভিন্ন প্রাণীর সংকেত দিয়ে চিহ্নিত করা হয়। এই ১২টি প্রাণী হলো- ইঁদুর, ষাঁড়, বাঘ, খরগোশ, ড্রাগন, সাপ, ঘোড়া, ছাগল, বানর, মোরগ, কুকুর ও শূকর। ২০২৩ সাল হলো খড়গোশের বছর। এর আগের বছর ছিল বাঘের এবং ২০২১ সাল ছিল ষাঁড় বা বলদের বছর।

হংকংয়ে বসবাসরত স্যান্ডি বাই বলেছেন, আমি এবার বাড়ি যাওয়ার অপেক্ষায় আছি। আমি কৃতজ্ঞতা প্রকাশ করছি যে, আমার পুরো পরিবারকে দেখতে পারব।

চীনের সাংহাইয়ে বাড়ি স্যান্ডির। পরিবারের সদস্যদের সর্বশেষ ২০২০ সালের লুনার নিউ ইয়ারে দেখেছেন। করোনার কারণে তার পর থেকে আর পরিবারের সঙ্গে মিলিত হতে পারেননি তিনি।

স্যান্ডি বলেন, তিনি অনেক ভাগ্যবান। অনেকে যখন পরিবারের সদস্যদের হারিয়েছে, স্যান্ডি সেই সময় নিজের ৮৭ বছর বয়সি দাদির সুস্থতার খবর পেয়েছেন।

শেনজেন প্রদেশের ৩১ বছর বয়সি তরুণী সোফি জানান, তিনি স্বজনদের বাড়িতে ঘুরতে যাওয়ার পরিকল্পনা করছেন। চাচাতো-মামাতো ও ফুফাতো বোনদের সঙ্গে আড্ডা দেওয়ারও  পরিকল্পনা করছেন। সেই সঙ্গে ভাবনায় রয়েছে নতুন সাজের ব্যাপার।
সূত্র : বিবিসি

Facebook Comments Box
advertisement

Posted ৮:০০ পূর্বাহ্ণ | রবিবার, ২২ জানুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]