মঙ্গলবার ৭ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | ২৪শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

তাড়াশে দেড় মাস ধরে বন্ধ কমিউনিটি ক্লিনিক!

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ২৩ জানুয়ারি ২০২৩ | প্রিন্ট

তাড়াশে দেড় মাস ধরে বন্ধ কমিউনিটি ক্লিনিক!

সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার সগুনা ইউনিয়নের সবুজপাড়া কমিউনিটি ক্লিনিকটি দেড় মাস যাবত তালাবদ্ধ রয়েছে। এতে করে এলাকার গর্ভবতী মা, শিশুসহ সাধারণ লোকজন স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হলেও দেখার কেউ নেই!

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, তাড়াশ উপজেলার ৮টি ইউনিয়নে রয়েছে ২৫টি কমিউনিটি ক্লিনিক। গত পাঁচ বছরে আরো নতুন ৫টি কমিউনিটি ক্লিনিক গড়ে ওঠে। ২০১১ সালের অক্টোবর মাসে একযোগে নিয়োগ পাওয়া ২৫ জন কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার (সিএইচসিপি) সাবেক ২৫টি ওয়ার্ডে থাকা কমিউনিটি ক্লিনিকগুলোতে দায়িত্ব পালন করে আসছেন। তারই একটি হচ্ছে সবুজ পাড়া কমিউনিটি ক্লিনিক।

তাড়াশ উপজেলা ৫০ শয্য বিশিষ্ট স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য পরিদর্শক মো. শাহ আলম জানান, ৫টি কমিউনিটি ক্লিনিক এখনও চালু হয়নি। এ কারণে সাবেক ২৫টি ক্লিনিকে বর্তমানে দায়িত্বে থাকা ২৩ জন কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার দিয়ে স্বাস্থ্যসেবা চালানো হচ্ছে। তবে সবুজপাড়া ক্লিনিকে দায়িত্ব পালনের জন্য স্থায়ীভাবে কোনো কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার নেই। যে কারণে ২৩ জন সিএইচসিপিদের মধ্যে থেকে ৩ জনকে মূল কর্মস্থল ছাড়াও অতিরিক্ত দায়িত্ব হিসেবে একদিন করে সবুজপাড়া ক্লিনিকে কাজ করার নির্দেশ দেওয়া আছে।

অথচ দায়িত্বপ্রাপ্ত ৩ জন কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার (সিএইচসিপি) গত দেড় মাসে সবুজপাড়া ক্লিনিকে দায়িত্ব পালন করেননি। এমনটি অভিযোগ করেছেন সবুজপাড়া এলাকার আব্দুল কাদের, রোস্তম আলী, শেফালী খাতুনসহ অনেকেই।

সবুজপাড়া ক্লিনিকের পাশের মুদি দোকানি এনামুল হক জানান, গত বছরের ডিসেম্বর মাসের প্রথমদিকে এক-দুদিন ক্লিনিকটি খোলা হলেও গত দেড় যাবৎ আর খোলা হয়নি।

Facebook Comments Box
advertisement

Posted ৪:০৩ অপরাহ্ণ | সোমবার, ২৩ জানুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]