সোমবার ৩০শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | ১৬ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

মোদির ওপর নির্মিত তথ্যচিত্র প্রদর্শনের চেষ্টা: জামিয়া মিলিয়ার তিন শিক্ষার্থী আটক

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ২৫ জানুয়ারি ২০২৩ | প্রিন্ট

মোদির ওপর নির্মিত তথ্যচিত্র প্রদর্শনের চেষ্টা: জামিয়া মিলিয়ার তিন শিক্ষার্থী আটক
ভারতের দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়ে বিবিসির বিতর্কিত প্রামান্যচিত্র প্রদর্শনীকে কেন্দ্র করে বুধবার এক বামপন্থী ছাত্র সংগঠনের তিন সদস্যকে পুলিশ আটক করেছে। বিশ্ববিদ্যালয়ের ক্লাস স্থগিত করা হয়েছে। বুধবার সন্ধ্যায় গণযোগাযোগ বিভাগে প্রামান্যচিত্রটি প্রদর্শনের পরিকল্পনা করেছিল সংগঠনটি।

পুলিশ দাঙ্গা মোকাবেলার সাজসরঞ্জাম ও টিয়ার-গ্যাসসহ দক্ষিণ-পূর্ব দিল্লিতে অবস্থিত জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ে গেটে অবস্থান নেয়। ভারতের স্টুডেন্টস ফেডারেশন প্রামান্যচিত্রটি দেখানোর পরিকল্পনা ঘোষণা করার পরে আগের দিন মঙ্গলবার জামিয়া মিলিয়া কর্তৃপক্ষ বলেছিল, তারা ক্যাম্পাসে কোনো অননুমোদিত সমাবেশের অনুমতি দেবে না। প্রামান্যচিত্রটিতে ২০০২ সালের গুজরাট দাঙ্গার সময় রাজ্যটির মুখ্যমন্ত্রী হিসাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভূমিকার ওপর আলোকপাত করা হয়েছে। চলচ্চিত্রটি ভারতে আলোড়ন সৃষ্টি করেছে।

মোদি সরকার সোশ্যাল মিডিয়া প্রতিষ্ঠানগুলোকে এর লিঙ্কগুলো সরিয়ে দেওয়ার নির্দেশনা দিয়েছে। বিরোধীরা সেন্সরশিপ আখ্যা দিয়ে এই পদক্ষেপের নিন্দা করেছে। প্রধানমন্ত্রী মোদির সরকার দুই পর্বের প্রামান্যচিত্র ‘ইন্ডিয়া: দ্য মোদি কোয়েশ্চেন’কে নেতিবাচক প্রচারণার অংশ হিসেবে আখ্যায়িত করেছে। গুজরাট দাঙ্গার ঘটনা তদন্তের পর তৎকালীন মুখ্যমন্ত্রী মোদিকে অন্যায়ের দায় থেকে অব্যহতি দেওয়া হয়েছে।

গত বছর ভারতের সুপ্রিম কোর্ট হত্যাকাণ্ডের একটি মামলায় তার অব্যাহতির বিরুদ্ধে আপিল খারিজ করে দেয়। ২০০২ সালে গুজরাটে তিন দিনের সহিংসতায় এক হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছিল। এদের বেশিরভাগই ছিল মুসলিম। সূত্র: এনডিটিভি

Facebook Comments Box
advertisement

Posted ২:৫৮ অপরাহ্ণ | বুধবার, ২৫ জানুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]