মঙ্গলবার ৭ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | ২৪শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

শীতে আফগানিস্তানে ১৫০ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ২৫ জানুয়ারি ২০২৩ | প্রিন্ট

শীতে আফগানিস্তানে ১৫০ জনের মৃত্যু
প্রচণ্ড ঠাণ্ডায় আফগানিস্তানে এ পর্যন্ত ১৫৭ জনের মৃত্যু হয়েছে। স্থানীয় সময় গতকাল মঙ্গলবার দেশটির তালেবান সরকারের এক কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন।

ঠাণ্ডা আবহাওয়ার ও ত্রাণসংকটের কারণে দেশটির জনগণকে ব্যাপক ভোগান্তি পোহাতে হচ্ছে। এ নিয়ে এক সপ্তাহের কম সময়ের ব্যবধানে মৃতের সংখ্যা বেড়ে দ্বিগুণ হয়েছে। আফগানিস্তান এবার সর্বচ্চো শীতলতম বছর পার করছে। জানুয়ারির শুরুতে তাপমাত্রা কমে মাইনাস ২৮ ডিগ্রিতে নেমে এসছে। অন্য সময় বা বছরগুলোতে তাপমাত্রা ০ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকে।

মঙ্গলবার দেশটির সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের মুখপাত্র শফিউল্লাহ রাহিমি বলেন, প্রায় ৭০ হাজার গবাদিপশু ঠাণ্ডায় জমে মারা গেছে। জাতিসংঘের মানবিক সহায়তাবিষয়ক সংস্থার সাম্প্রতিক এক প্রতিবেদনে বলা হয়েছে, আফগানিস্তানের ২ কোটি ৮৩ লাখ মানুষ, অর্থাৎ দেশটির প্রায় দুই-তৃতীয়াংশ মানুষের টিকে থাকার জন্য জরুরি সহায়তা প্রয়োজন।

গত রোববার জাতিসংঘের মানবিক সহায়তাবিষয়ক কার্যালয়ের এক টুইটার পোস্টে বলা হয়, সংস্থাটি ৫ লাখ ৬৫ হাজার ৭০০ মানুষকে কম্বল এবং আশ্রয় দিয়েছে। তবে আরো সহায়তা প্রয়োজন বলে উল্লেখ করেছে তারা। গত ডিসেম্বর থেকে আফগানিস্তানে  বড় বিদেশি সহায়তা সংস্থাগুলো তাদের কার্যক্রম স্থগিত করেছে। দেশটির তালেবান সরকার স্থানীয় ও আন্তর্জাতিক সহায়তা সংস্থাগুলোতে নারী কর্মীদের কাজ করার ওপর নিষেধাজ্ঞা দেওয়ার কারণে এমন সিদ্ধান্ত নেওয়া হয়।

সূত্র : সিএনএন।

Facebook Comments Box
advertisement

Posted ৩:০০ অপরাহ্ণ | বুধবার, ২৫ জানুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]