শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রে ক্লোনিংয়ের মাধ্যমে জন্ম বিলুপ্তপ্রায় ঘোড়ার

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ২৯ জানুয়ারি ২০২৩ | প্রিন্ট

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার সান দিয়েগো চিড়িয়াখানায় ক্লোনিংয়ের মাধ্যমে জন্ম নিয়েছে বিলুপ্তপ্রায় প্রজাতির এক ঘোড়া। ৪২ বছরের পুরোনো ডিএনএ থেকে সারোগেট মা ঘোড়ার গর্ভ থেকে জন্ম হয়েছে এই ঘোড়া শাবকের। খবর সিএনএনের।

সারোগেসি কিংবা আইভিএফ পদ্ধতিতে এতদিন মানবশিশু জন্মের কথাই শোনা গেছে। কিন্তু এই পদ্ধতি বর্তমানে বিরল প্রজাতির প্রাণীদের অস্তিত্ব টিকিয়ে রাখতে ব্যবহার করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার সান দিয়েগো চিড়িয়াখানায় ৪২ বছরের পুরোনো সংরক্ষিত শুক্রাণু থেকে ক্লোনিংয়ের মাধ্যমে সারোগেট মা ঘোড়ার গর্ভ থেকে জন্ম নিয়েছে প্রেজওয়ালস্কি জাতের বিলুপ্তপ্রায় প্রজাতির এক ঘোড়া শাবক।

একটি পুরুষ প্রেজওয়ালস্কি ঘোড়ার ডিএনএ ক্লোন ৪২ বছর আগে অ্যালায়েন্সের ওয়াইল্ডলাইফ বায়োডাইভারসিটি ব্যাংকে সংরক্ষিত করে রাখা হয়েছিল।

২০১৪ সালে এই চিড়িয়াখানায় প্রথমবারের মতো ক্লোনিংয়ের মাধ্যমে প্রেজওয়ালস্কি জাতের ঘোড়ার জন্ম হয়। বিরল প্রজাতির প্রাণীদের সংরক্ষণ এবং জীববৈচিত্র্য বাড়ানোর জন্য সান দিয়েগো চিড়িয়াখানায় এ ধরনের প্রজনন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

প্রেজওয়ালস্কি হলো পৃথিবীর শেষ বন্য ঘোড়া প্রজাতি। এই প্রজাতিকে মূলত এশিয়া ও ইউরোপে দেখতে পাওয়া যেত। ১৯৯৪ সাল অব্দি এই প্রজাতির ঘোড়া বন্য অঞ্চলে বিলুপ্ত হিসেবেই ধরা হতো।

Facebook Comments Box
advertisement

Posted ৭:৩৭ পূর্বাহ্ণ | রবিবার, ২৯ জানুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(205 বার পঠিত)
(191 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]