বৃহস্পতিবার ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

জেনে নিন খাঁটি চা পাতা চেনার উপায়

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ০১ ফেব্রুয়ারি ২০২৩ | প্রিন্ট

জেনে নিন খাঁটি চা পাতা চেনার উপায়

আধুনিক জীবন যাপনে এমন এক অবস্থা দাঁড়িয়েছে যে, সকাল-সকাল এক কাপ চা-চাইই চাই। দিনের শুরুতে এক কাপ চা যেনো স্বস্তি আনে সবার মনে। কিন্তু এই চা আমাদের শরীরের জন্য কতটা স্বস্থ্যকর? কেননা কারণ এর পাতায় মেশানো থাকতে পারে ভেজাল। তাই, এখন বেশিরভাগ খাওয়ার জিনিস কেনার পরে পরখ করে নিতে বলছেন বিশেষজ্ঞেরা।

বিশেষজ্ঞদের মতে, প্রতিদিন ভেজাল খাবার খাওয়ার ফলে মানুষ স্নায়ুবিক, পাচনতন্ত্র এবং শ্বাসযন্ত্র সম্পর্কিত বিভিন্ন গুরুতর রোগে আক্রান্ত হচ্ছেন। আসুন জেনে নেই খাঁটি চা পাতা চেনার উপায়:

১. প্রথমে একটি ফিল্টার পেপারে অল্প করে চা পাতা ছড়িয়ে দিন। এরপর চা পাতা ও পেপারের উপর অল্প পানি ছিটিয়ে দিন। এবার কলের নিচে ফিল্টার পেপারটি ভালো করে ধুয়ে নিন। ভেজা কাগজটি এবার আলোর সামনে ধরে পেপারের দাগগুলো ভালো করে পর্যবেক্ষণ করুন। ভেজালহীন চা পাতা হলে ফিল্টার পেপারে কোনো দাগ দেখা যাবে না। আর, ভেজাল চা পাতা কাগজের উপর কালো বা বাদামী রঙের দাগ ফেলবে।

২. এক গ্লাস ঠান্ডা পানিতে এক-দুই চা চামচ চা পাতা দিয়ে এক মিনিট রেখে দিন। পানিতে কিছুক্ষণের মধ্যে রং বের হলে বুঝবেন চা পাতায় ভেজাল আছে। আসল চা পাতার রং এত তাড়াতাড়ি বের হয় না। তাও আবার ঠান্ডা পানিতে!

৩. চা পাতা আসল নাকি নকল পরীক্ষা করার আরো একটি উপায় হলো হাতে চা পাতা নিয়ে এক মিনিট ঘষুন। হাতে কোনো রং দেখলে বুঝবেন চা পাতায় কিছু মেশানো আছে।

সূত্র: বোল্ডস্কাই

Facebook Comments Box
advertisement

Posted ২:০৭ পূর্বাহ্ণ | বুধবার, ০১ ফেব্রুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

দেহাতি চিকেন
(209 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]