বৃহস্পতিবার ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

মিয়ানমারের জান্তা সরকারের ওপর যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ০১ ফেব্রুয়ারি ২০২৩ | প্রিন্ট

মিয়ানমারের জান্তা সরকারের ওপর যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা

মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা স্থানীয় সময় মঙ্গলবার মিয়ানমারের ওপর আরো নিষেধাজ্ঞা আরোপ করেছে। মিয়ানমারের জান্তা সরকারের কিছু সদস্য এবং দেশটির জ্বালানি কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় মঙ্গলবার মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের দুই বছর পূর্তির সময় নতুন করে বেশ কিছু আন্তর্জাতিক নিষেধাজ্ঞা এলো।

যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগের এক বিবৃতিতে বলা হয়েছে, মিয়ানমারের ইউনিয়ন ইলেকশন কমিশন, খনি প্রতিষ্ঠান, জ্বালানি বিষয়ক কর্মকর্তা এবং সাবেক ও বর্তমান কিছু সেনা কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

ট্রেজারি বিভাগের একজন মুখপাত্র বলেছেন, যুক্তরাষ্ট্র এই প্রথম মিয়ানমার অয়েল অ্যান্ড গ্যাস এন্টারপ্রাইজের (এমওজিই) কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করলো। যুক্তরাষ্ট্র ছাড়াও কানাডা, অস্ট্রেলিয়া এবং যুক্তরাজ্য মিয়ানমারে ক্ষমতা দখলের দ্বিতীয় বার্ষিকীতে জান্তা সরকারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

সেনা অভ্যুত্থানের পর থেকেই মিয়ানমারে বিশৃঙ্খলার সৃষ্টি হয়েছে। সেনা বাহিনীর সঙ্গে সেনা বিরোধীদের লড়াই এবং তাদের ওপর সেনা বাহিনীর রক্তক্ষয়ী দমন-পীড়ন দেখে পশ্চিমা নিষেধাজ্ঞাগুলো পুনরায় আরোপ হয়েছে। বিভিন্ন মানবাধিকার সংগঠন অনেক দিন ধরেই এমওজিই-র উপর নিষেধাজ্ঞা আরোপের তাগিদ দিয়ে আসছিল।

এ বছরের অগাস্টে দেশটির জান্তা সরকার নির্বাচন আয়োজনের প্রতিশ্রুতি দিয়েছে। স্থানীয় সময় গত শুক্রবার তারা এ ঘোষণা দেয়। কিন্তু নির্বাচনে অংশ নিতে হলে রাজনৈতিক দলগুলোকে মানতে হবে কঠোর কিছু শর্ত। এ ছাড়া  রাজনীতিতে বৃহৎ আকারে সেনাসদস্যদের অন্তর্ভুক্তি তো আছেই। ফলে ক্ষমতার নিয়ন্ত্রণ সেনা বাহিনীর হাতেই থাকে। এতে বিরোধীরা সবসময় কোণঠাসা হয়ে পড়ে।

তারা যেসব নিয়ম বেঁধে দিয়েছে তার সবই সাবেক জেনারেলদের নিয়ে গঠিত ইউনিয়ন সলিডারিটি অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির পক্ষে গেছে।

সূত্র: রয়টার্স।

Facebook Comments Box
advertisement

Posted ৪:০১ পূর্বাহ্ণ | বুধবার, ০১ ফেব্রুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(217 বার পঠিত)
(194 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]