বৃহস্পতিবার ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

বইমেলায় তারকাদের বই

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩ | প্রিন্ট

বইমেলায় তারকাদের বই

আজ থেকে শুরু হল অমর একুশে বইমেলা। নতুন বইয়ের গন্ধে মো মো করছে বাংলা একাডেমি প্রাঙ্গণ ও সোহরাওয়ার্দী উদ্যান। প্রতিবছরই মেলায় খ্যাতিমান ও তরুণ লেখকদের বই প্রকাশের পাশাপাশি শোবিজ তারকাদের লেখা বইও প্রকাশিত হয়। এ বছরও এর ব্যত্বয় হয়নি; আসছে বেশ কয়েকজন তারকার বই।

নিজেদের বই নিয়ে তারকাদের প্রত্যাশার কথা তুলে ধরেছেন রবিউল ইসলাম রুবেল।

আবুল হায়াতের ‘রঞ্জিত গোধূলি’
একুশে পদকপ্রাপ্ত অভিনয়শিল্পী আবুল হায়াত এবারের বইমেলায় নিয়ে আসছেন উপন্যাস ‘রঞ্জিত গোধূলি’। প্রিয় বাংলা প্রকাশনী থেকে প্রকাশ হচ্ছে উপন্যাসটি। বইটি প্রসঙ্গে তিনি ডেইলি বাংলাদেশকে বলেন, ‘রঞ্জিত গোধূলি’ বইটি আমার অনেক প্রিয়। অন্য বইগুলো প্রিয় নয় এমনটা বলছি না তবে এটার প্রতি আলাদা টান আছে। কি লিখেছি সেটা পাঠক পড়লেই বুঝতে পারবে।

জীবনের সারল্যতাকে নিয়ে চলচ্চিত্র পরিচালক কাজী হায়াৎ লিখছেন তার আত্মজীবনী নিয়ে ‘একজন সিনেমাওয়ালা’ শিরোনামের বই। বইটি প্রসঙ্গে এই গুণী নির্মাতা ডেইলি বাংলাদেশকে বলেন, আমার জীবনের সারল্যতাকে নিয়েই এই বই। জীবনের এবং চলচ্চিত্রের উল্লেখযোগ্য ঘটনা আমি সেখানে তুলে ধরার চেষ্টা করেছি। মুক্তিযুদ্ধের অনেক ঘটনাও পাবে পাঠকেরা।

সিনেমার মানুষ হয়ে বই লিখার অভিজ্ঞতা প্রসঙ্গে তিনি বলেন, বই আর স্ক্রিপ্ট কিন্তু ভিন্ন জিনিস। দুইটা দুই ধাচের। সিনেমার স্ক্রিপ্ট সত্য মিথ্যা দিয়ে লিখা হয়, কারণ সেটা বিনোদনের মাধ্যম। আর বইও একটা বিনোদন মাধ্যম তবে পাথর্ক্য হল বইটা সত্য। যা ঘটেছে তাই লিখেছি। সাবলীলভাবে নিজের জীবনের নানা ঘটনা সেখানে লেখা আছে। আমার অনেক ভক্ত আছে যারা আমাকে নিয়ে জানতে চাইবে। তাদের উদ্দেশ্যে বইটি লেখা।

আইয়ুব বাচ্চুর জীবনী নিয়ে জয় শাহরিয়ার লিখেছেন ‘রূপালী গিটার’। প্রয়াত ব্যান্ড তারকার এত তথ্য কিভাবে সংগ্রহ করেছেন প্রশ্নে জয় শাহরিয়ার ডেইলি বাংলাদেশকে বলেন, আইয়ুব বাচ্চুর জীবনী নিয়ে লেখা এই বইটির সব তথ্য সংগ্রহ করেছি উনার কাছের মানুষদের থেকে। উনার সঙ্গে যারা কাজ করেছেন, আইয়ুব বাচ্চু ফাউন্ডেসনের তরফ থেকে একটা বায়োগ্রাফি দেয়া হয়েছে সেখানে কিছু তথ্য পেয়েছি। এই বইয়ে বাচ্চু ভাই’র একটা সাক্ষাৎকার এবং ৬০০ গানের তালিকা আছে। সাক্ষাৎকারটি আসিফ রঞ্জন ভাইয়ের নেয়া। সেটা অপ্রকাশিত ছিল। আমি উনার অনুমতি নিয়ে সেটা বইয়ে সংযুক্ত করেছি। নিলু আমান এবং হক ফারুকের ‘বাংলা রক মেটাল থেকে কিছু তথ্য নিয়ে সম্পাদনা করেছি। এর বাইরে যেসব লিখা আছে তাদের প্রত্যেকের সাক্ষাৎকার নিয়েছি এবং অনেকে ঘটনার বিবরণী লিখেও দিয়েছেন। বইটিতে ৯ টা স্মৃতি কথন ১ টা এলআরবি প্রোফাইল ১ টা আইয়ুব বাচ্চুর বিশাল সাক্ষাৎকার। তার ৬০০ গানের তালিকা, অ্যালবামের নাম, প্রকাশ কাল, সর্বশেষ বাচ্চু ভাইয়ের এবং এলআরবি’র একক অ্যালবামের কাভারগুলো চার রঙয়ে ছাপা আছে।

গায়ক-ড্রামার পান্থ কানাই লিখেছেন নিজের আত্মজীবনী বই ‘আমি মুক্তি চেয়েছিলাম’। পান্থ কানাই ডেইলি বাংলাদেশকে বলেন, সত্যি বলতে আমি কোনো লেখক না। উচ্চ শিক্ষিত কেউ নই বা সাহিত্য-কবিতা কখনো লিখি নি। তো যখন আমার ৫০ বছর পার হল তখন ভাবলাম আমার জীবনের অনেক স্মৃতি যেগুলো হয়তো আমি ভুলে যাব। শৈশব থেকে এ পর্যন্ত যেভাবে আমি বেচে আছি সেটা, প্রেম করেছি সেগুলোই লিখেছি বইয়ে। আর বইটা লিখার পর ভাবলাম সবার কাছে আমার জীবনী পৌছে যাক তারপর এটা প্রকাশ করা। এরপর যদি আরো বিশ বছর বেঁচে থাকি সেটাও লিখব এরপরের বইয়ে। প্রতিটি পাতায় পাঠক রোমাঞ্চিত হবে। বইটি প্রকাশ করবে কিংবদন্তি পাবলিকেশন্স।

অভিনেত্রী অশনা হাবীব ভাবনা এবার দুটি বই লিখেছেন। একটি কবিতার অন্যটি উপন্যাস। বই দুটি প্রসঙ্গে এই অভিনেত্রী ডেইলি বাংলাদেশকে বলেন, আমার ‘কাজের মেয়ে’ বইটি লিখা এখনো শেষ হয়নি। শেষের দিকে আসার সম্ভাবনা আছে আবার বই মেলার পরেও আসতে পারে। পাঠকরা সেটা অনলাইনে নিতে পারবে। তবে এক সপ্তাহ পর বই মেলায় আমার একটা কবিতার বই আসবে। বইটির নাম ‘ডানপন্থী কবিতারা’ । মিজান পাবলিশার্সে পাঠক বইটি পাবে। কবিতাগুলো একেকটা একেক ধরনের। নায়িকা এবং লেখিকা দুটি পেশা এক সঙ্গে কিভাবে ব্যালেন্স করেন প্রশ্নে ভাবনা বলেন, আমার মনে হয় মানুষ চাইলে সব কিছু করা সম্ভব। আর আমি নায়িকা হওয়ার আগে লেখালেখির সঙ্গে জড়িত। আমার লেখতে ভাল লাগে। আমি যাপিত জীবনে যে কথা বলতে পারি না সেগুলো আমার গল্পে, কবিতার মাধ্যমে বইয়ে লিখি।

তার লেখা অষ্টম বই প্রসঙ্গে তিনি ডেইলি বাংলাদেশকে বলেন, ২০১৬ সাল থেকে আমি লেখালেখি করি। আমি মূলত নারীর মনস্তত্ব বেশি লেখি। সেটা আমার আগের উপন্যাস বা কাব্যগ্রন্থ গুলোতেও উঠে এসেছে। বিবাহ বিচ্ছেদ খুব সংক্রামক হয়ে গেছে সমাজ ব্যবস্থায়। সেই জায়গায় একজন বিবাহ বিচ্ছেদ নারী তার বিচ্ছেদ পরবর্তী সময়ে আশেপাশের পরিবেশ কিভাবে তাকে আগের স্মৃতি মনে করিয়ে দেয় এবং যে বিষাদের মধ্যে দিয়ে যায় এই গল্পটাই আমার এবারের উপন্যাস ‘প্রেমতান্ত্রিক পৃথিবীর স্বপ্ন থেকে বিচ্যুত হওয়ার আগে’ তে উঠে এসেছে।

এছাড়া বই মেলায় আরো শোভা পাবে লাক্স তারকা মডেল ও অভিনেত্রী শানারেই দেবী শানুর লেখা কবিতার বই ‘ভালোবাসার এপার ওপার’। এটি প্রকাশ করবে আজব প্রকাশনী। বাতিঘর থেকে প্রকাশ পাবে তার থ্রিলার উপন্যাস ‘তক্ষক’। ‘ঘুড়ি’ খ্যাত কণ্ঠশিল্পী লুৎফর হাসানের উপন্যাস ‘মরাতাই’ প্রকাশ করবে অন্যপ্রকাশ প্রকাশনী।
চিত্রনায়িকা সিবা আলী খানের লেখা প্রথম বই প্রকাশ পাচ্ছে এবারের বইমেলায়। এর নাম ‘আত্মা’। সাতটি ভৌতিক ধরানার ছোট গল্পের সমন্বয়ে সাজানো হয়েছে এই বইটি। এটি প্রকাশ করবে ‘অন্বেষা প্রকাশন’। ‘অ্যাশেজ’ ব্যান্ডের ভোকাল জুনায়েদ ইভান আসছেন কবিতার বই নিয়ে। নাম ‘নিকটবর্তী ব্যবধান’। ইউ পাবলিকেশন থেকে প্রকাশিত বইটিতে থাকছে ৫০টি কবিতা। নির্মাতা অনিমেষ আইচ লিখেছেন ‘এক বোতল অন্ধকার’ নামের উপন্যাস। বইটি প্রকাশ করছে কিংবদন্তি পাবলিকেশন্স।
অভিনেতা ও নির্মাতা শামীম জামান লিখেছেন তার প্রথম উপন্যাস ‘কাফনের কথা’।এই অভিনেতার লিখা প্রথম বইটি প্রকাশ করবে কিংবদন্তি প্রকাশনী। জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেতা-পরিচালক তৌকীর আহমেদের বইও আসছে মেলায়।

Facebook Comments Box
advertisement

Posted ২:২৩ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]