রবিবার ২৫শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

কোন কোন কারণে অসময়ে চুলে পাক ধরে?

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩ | প্রিন্ট

কোন কোন কারণে অসময়ে চুলে পাক ধরে?

একটা বয়সের পর মানুষের চুল পাকে, সেটা স্বাভাবিক ঘটনা। কিন্তু এমন অনেক মানুষ আছেন যাদের সময়ের আগে চুলে পাক ধরে। এর পেছনে বিভিন্ন কারণ থাকতে পারে। জিনগত কারণেও যেমন সময়ের আগে চুল সাদা হতে পারে। আবার, লাইফস্টাইল খারাপ হওয়ার কারণেও কিন্তু এমন হতে পারে।

অসময়ে চুল পাকলে কেউ বিষয়টিকে মেনে নেন আবার কেউ বার বার চুলে রং করে। তবে অনেক প্রাকৃতিক উপায় আছে, যার সাহায্যে চুল কালো করতে পারেন। আবার সময়ের আগে চুলে পাকও ধরে না। কী সেই পদ্ধতি? তার আগে জেনে নিন, কেনো অসময়ে চুলে পাক ধরে?

কোন কোন কারণে অসময়ে চুলে পাক ধরে?

মানুষের শরীরে অগুনতি ফলিকল আছে। যা আপনার চুল তৈরি করতে সাহায্য করে। চুলের রং ঠিক রাখতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এক একটি পিগমেন্ট কোষে মেলানিন নামের একটি উপাদান থাকে। যা চুলের প্রাকৃতিক রং ঠিক রাখে। বার্ধক্যে পিগমেন্ট কোষ নষ্ট হতে শুরু করে, তখন চুলে পাক ধরে।

কিন্তু কারো কারো সময়ের আগে চুলে পাক ধরতে শুরু করে। জিনগত কারণে এমন হতে পারে।
অতিরিক্ত দুশ্চিন্তায় অসময়ে চুল পাকতে পারে। নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণায় এরকম উল্লেখ করা হয়েছে।

ভিটামিনের ঘাটতিও কিন্তু চুলে পাক ধরার অন্যতম কারণ হতে পারে। ‘ডেভলপমেন্ট’-পত্রিকায় ২০১৫ সালে একটি রিপোর্টে উল্লেখ করা হয়, ভিটামিন বি৬, বি১২, বায়োটিন, ভিটামিন ডি এবং ই-এর ঘাটতি হলে চুল পেকে যেতে পারে।

ঘরোয়া উপায়ে পাকা চুল কালো করবেন যেভাবে

ব্ল্যাক টি: আমরা সবাই চা খাই। এই চা কিন্তু প্রাকৃতিকভাবে চুল কালো করতে পারে। এর মধ্যে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট থাকে। যা আপনার চুলকে মজবুত রাখতে এবং স্বাস্থ্যকর করতে সাহায্য করে।
একটি পাত্রে ২ গ্লাস পানি নিন। তা ফোটাতে হবে। এর মধ্য়ে তিন চামচ চা মিশিয়ে দিন। এবার এক চামচ লবণ মেশান। ১০ মিনিট হালকা আঁচে রেখে নামিয়ে নিন। ঠান্ডা করে নিন। তারপর ছেঁকে নিন। সেই পানি দিয়ে চুলে লাগিয়ে নিতে হবে। ৩০ মিনিট রেখে শ্যাম্পু করে নিন। আপনার চুল প্রাকৃতিক ভাবেই কালো হবে।

কারি পাতার তেল: সাদা চুলের সমস্যা নাকি ধীরে ধীরে কমিয়ে দিতে পারে কারি পাতা। এই কথা একাধিক বিশেষজ্ঞও যেমন বলে থাকেন। একইভাবে, ইন্টারন্যাশনাল জার্নাল অফ ফার্মাটেক রিসার্চেও এই বিষয়ে একটি রিপোর্ট প্রকাশ করা হয়।

একটি পাত্রে তিন চামচ নারকেল তেল নিন। তার মধ্য়ে পাঁচটি কারি পাতা মিশিয়ে দিন। চুলায় বসান সেই পাত্র। হালকা আঁচে নাড়তে থাকুন। মিশ্রণটি গাঢ় হতে শুরু করবে। ততক্ষণ পর্যন্ত অপেক্ষা করুন। এবার গ্যাস বন্ধ করে পাত্র নামিয়ে নিন। তেল ঠান্ডা হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। স্ক্যাল্পে ও চুলের গোড়ায় ভালো করে এই তেল মাসাজ করে নিতে হবে। এক ঘণ্টা অপেক্ষা করে শ্যাম্পু করে নিন। সপ্তাহে অন্তত দুই বার ব্যবহার করুন এই তেল।

পেঁয়াজের রস: প্রাকৃতিক ভাবে চুল কালো করার জন্যে আপনি পেঁয়াজের রসও ব্যবহার করতে পারেন। পেঁয়াজের রসে প্রচুর পরিমাণে সালফার উপস্থিত থাকে। যা আপনার চুলের জন্য ভালো। চুলের হাল ফেরাতে সাহায্য করে পেঁয়াজের রস। এছাড়াও এই রসে আছে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট।

যা আপনার চুল কালো করতে সাহায্য করে। চারটি পেঁয়াজ নিন। তার রস বের করে নিন। সেটি আপনার চুলের গোড়ায় এবং চুলে ভালো করে মেখে নিন। দুই ঘণ্টা রেখে শ্যাম্পু করে ফেলুন। চুলের ফলিকল মজবুত রাখে। অসময়ে চুলে পাক ধরতে দেয় না।

আর কী কী করবেন?

অসময়ে চুল সাদা হয়ে যাওয়ার অন্যতম কারণ অতিরিক্ত দুশ্চিন্তা। আপনিও কি তাই করেন? দুশ্চিন্তা কমানোর জন্যে যোগাসন করতে পারেন।

প্রয়োজনীয় অ্যান্টি অক্সিড্যান্ট গ্রহণ করতে হবে। সবজি, ফলের রস খেতে পারেন। বাদাম ও কাজু খেতে পারেন। ভিটামিন ই, সেলেনিয়াম, জিংক, ফলিক অ্যাসিড, ভিটামিন এ এবং ভিটামিন বি সমৃদ্ধ খাবার খেতে পারেন। কমলালেবু এবং হলুদ রঙের ফল খেতে পারেন।

আপনার ডায়েটে গুরুত্বপূর্ণ খাবার যোগ করুন। ভালো মানের এবং সঠিক পরিমাণে প্রোটিন গ্রহণ করুন প্রতিদিন। মাছ, মাংস, ডিম এবং সোয়াবিনও খেতে পারেন। এগুলো আপনার চুলের প্রাকৃতিক জেল্লা ফেরাতে সাহায্য করে। অসময়ে চুলে পাক ধরে না।

Facebook Comments Box
advertisement

Posted ২:৩৫ পূর্বাহ্ণ | শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

দেহাতি চিকেন
(206 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]