শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এক সপ্তাহে ১০ হাজার কোটি ডলার খোয়ালো আদানি গ্রুপ

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩ | প্রিন্ট

এক সপ্তাহে ১০ হাজার কোটি ডলার খোয়ালো আদানি গ্রুপ

হিনডেনবার্গের প্রতিবেদনের পর থেকে ক্রমাগত পড়ছে আদানি গ্রুপের শেয়ারের দর। গত এক সপ্তাহে বিপুল ক্ষতির মুখোমুখি হয়েছে ভারতীয় এই শিল্পগোষ্ঠী। হিডেনবার্গের এই এক প্রতিবেদনের কারণে আদানি গ্রুপ এক সপ্তাহে খোয়ালো ১০ হাজার কোটি ডলার।

স্থানীয় সময় গত বুধবার ভারতের কেন্দ্রীয় সরকারের বাজেট পেশের দিনই নতুন শেয়ার ছাড়ার প্রক্রিয়া (এফপিও) বাতিল করে দেয় আদানি গ্রুপ। ২০ হাজার কোটি রুপির ওই এফপিও বাতিলের পর তাদের শেয়ারের দর আরো নেমে যায়।

গত এক সপ্তাহে সব মিলিয়ে আদানিদের ক্ষতির পরিমাণ প্রায় আট লাখ ২২ হাজার কোটি রুপি। এফপিও বাতিলের পর বৃহস্পতিবারের পরিসংখ্যান বলছে, নতুন করে শুধু আদানি গোষ্ঠীর মূল সংস্থা ‘আদানি এন্টারপ্রাইসেস’-এর শেয়ারের দর পড়েছে ১০ শতাংশ।

যদিও বৃহস্পতিবার দিনের শুরুতে ‘আদানি এন্টারপ্রাইজেস’-এর শেয়ারের দর ঊর্ধ্বমুখী ছিল। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে দর পড়তে শুরু করে। গত ৯ দিনে ‘আদানি এন্টারপ্রাইজেস’-এর শেয়ারের দাম ৩৮ শতাংশ কমেছিল।

একইভাবে আদানি গোষ্ঠীর অন্য সংস্থাগুলোর শেয়ারের দামও বৃহস্পতিবার কমেছে অনেকটা। ‘আদানি টোটাল গ্যাস’, ‘আদানি পোর্টস অ্যান্ড সোশ্যাল ইকোনমিক জোন’, ‘আদানি গ্রিন এনার্জি’ এবং ‘আদানি ট্রান্সমিশন’-এর শেয়ারের দাম ১০ শতাংশ করে কমেছে।

২৪ জানুয়ারি থেকে ১ ফেব্রুয়ারি, শেষ ৯ দিনে এই সংস্থাগুলোর শেয়ারের দর কমেছে যথাক্রমে ৫১ শতাংশ, ৩৫ শতাংশ, ৪০ শতাংশ এবং ৩৭ শতাংশ।

‘আদানি পাওয়ার’ এবং ‘আদানি উইলমার’-এর শেয়ারের দাম বৃহস্পতিবার নতুন করে পড়েছে ৫ শতাংশ করে। গত ৯ দিনে তাদের শেয়ারের দাম কমেছিল ২৩ শতাংশ করে।

সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, ইতোমধ্যে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার পক্ষ থেকে দেশের অন্য ব্যাংকগুলোর কাছে ঋণের পরিসংখ্যান চাওয়া হয়েছে। আদানি গোষ্ঠীকে কোন ব্যাংক কত টাকা ধার দিয়েছে, তার তথ্য চেয়েছে ভারতের কেন্দ্রীয় ব্যাংক।

আর্থিক সমীক্ষক সংস্থা ক্রেডিট লায়োনাইস সিকিউরিটিস এশিয়া বা সিএলএসএ’র অনুমান, ২০২২ সালে আদানি গোষ্ঠীর সামগ্রিক ঋণের পরিমাণ দুই লাখ কোটি রুপি। তার অন্তত ৪০ শতাংশ ভারতীয় ব্যাংকগুলোর কাছে থেকে নেওয়া হয়েছে।

আমেরিকার বিনিয়োগসংক্রান্ত গবেষণাকারী সংস্থা হিনডেনবার্গ রিসার্চ গত সপ্তাহে একটি রিপোর্ট প্রকাশ করে আদানি গ্রুপের বিরুদ্ধে কারচুপির অভিযোগ এনেছে। তার পর থেকেই ধস নেমেছে শেয়ার বাজারে।

হিনডেনবার্গ তাদের রিপোর্টে দাবি করেছে, কারচুপির মাধ্যমে ধনী হয়েছে আদানি গ্রুপ। তারা কৃত্রিমভাবে তাদের শেয়ারের দর বাড়িয়েছে। এভাবে শেয়ারবাজারে বিনিয়োগকারীদের সঙ্গে প্রতারণা করা হয়েছে।

হিনডেনবার্গের রিপোর্টের পাল্টা ৪১৩ পৃষ্ঠার জবাব দিয়েছে আদানি শিল্পগোষ্ঠী। সেখানে খুঁটিনাটি উল্লেখ করে আত্মপক্ষ সমর্থনের একাধিক যুক্তি দিয়েছে প্রতিষ্ঠানটি। কারচুপির যাবতীয় অভিযোগই উড়িয়ে দিয়েছে তারা। আদানিদের পাল্টা দাবি ছিল, হিনডেনবার্গের রিপোর্ট ভারতের ওপর পরিকল্পিত হামলা।

সূত্র : দি ইকোনমিক টাইমস, ইন্ডিয়া টুডে

Facebook Comments Box
advertisement

Posted ৪:৫১ পূর্বাহ্ণ | শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(216 বার পঠিত)
(194 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]