শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রের আকাশে চীনা নজরদারি বেলুন উড়ছে : পেন্টাগন

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩ | প্রিন্ট

যুক্তরাষ্ট্রের আকাশে চীনা নজরদারি বেলুন উড়ছে : পেন্টাগন

যুক্তরাষ্ট্রের আকাশে উড়ছে সন্দেহভাজন চীনা নজরদারি বেলুন। এমন কথাই জানিয়েছে পেন্টাগন। বেলুনটি গত কিছুদিন ধরে যুক্তরাষ্ট্রের উত্তর-পশ্চিমাঞ্চলের ওপর দিয়ে উড়তে দেখা গেছে। যেখানে বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনা যেমন বিমানঘাঁটি এবং ভূগর্ভস্থ কৌশলগত ক্ষেপণাস্ত্রকেন্দ্র রয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তাকে উদ্ধৃত করে এএফপি জানিয়েছে, ‘স্পষ্টতই এই বেলুনের উদ্দেশ্য নজরদারি করা।’ বেলুনটি যে চীনের সেই বিষয়েও নিশ্চিত পেন্টাগন।

মার্কিন প্রতিরক্ষা দপ্তরের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা জানান, প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশনায় প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন ও জ্যেষ্ঠ সামরিক কর্মকর্তারা বেলুনটি গুলি করে ভূপাতিত করার চিন্তা করেছিলেন। বেলুনটির সর্বশেষ গতিবিধি ও কার্যক্রম যাচাই করতে যুদ্ধবিমানও পাঠানো হয়। কিন্তু বেলুনটি যেসব এলাকার ওপর দিয়ে উড়ছিল, সেখানে বসবাসরত মানুষের ক্ষতি হতে পারে ভেবে সেটা করা হয়নি।

বেলুন নিয়ে সার্বিক পরিস্থিতি সম্পর্কে প্রেসিডেন্ট জো বাইডেনকে অবহিত করা হয়েছে। তবে চীন এখন পর্যন্ত এই বিষয়ে কোনো মন্তব্য করেনি।

পেন্টাগনের একজন মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল প্যাট্রিক রাইডার বলেছেন, গত কয়েক বছর ধরেই চীন এই ধরনের কাজ করে আসছে। আগের সরকারের সময়ও এ ধরনের ঘটনা ঘটেছে।

তিনি বলেন, ‘বেলুনটি এখন বাণিজ্যিক উড়োজাহাজ চলাচলসীমার ওপর দিয়ে উড়ে বেড়াচ্ছে, ফলে ওইসব এলাকায় বসবাসকারী নাগরিকদের জন্য শারীরিক ও সামরিক কোনো ঝুঁকি আপাতত দেখা যাচ্ছে না।’

পেন্টাগন এ ঘটনাকে বিপজ্জনক মনে করছে না। নাম প্রকাশ না করে মার্কিন প্রতিরক্ষা দপ্তরের ওই কর্মকর্তা বলেন, ‘চীনা নজরদারি বেলুনটি কয়েক দিন আগে মার্কিন আকাশসীমায় ঢুকেছিল এবং আমাদের গোয়েন্দারা এর উপস্থিতি শনাক্ত করতে সক্ষম হন। তবে যে উচ্চতা দিয়ে বেলুনটি উড়ছে তাতে এটি খুব বেশি গোয়েন্দা তথ্য সংগ্রহ করতে পারবে না।’

এদিকে আকাশে ধূসর রঙের ওই বেলুন ওড়ার ছবি ও ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে দেখা যাচ্ছে।

সূত্র : এএফপি, বিবিসি

Facebook Comments Box
advertisement

Posted ৪:৪৯ পূর্বাহ্ণ | শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(216 বার পঠিত)
(194 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]