শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বৃহস্পতির কক্ষপথে ঘুরছে আরো ১২টি গ্রহ

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২৩ | প্রিন্ট

বৃহস্পতির কক্ষপথে ঘুরছে আরো ১২টি গ্রহ

সৌরজগতের বৃহত্তম গ্রহ বৃহস্পতি। এই গ্রহের কক্ষপথে ঘুরছে আরো ১২টি গ্রহ। সম্প্রতি সেগুলোর সন্ধান পেয়েছেন আমেরিকার জ্যোতির্বিজ্ঞানীরা। এই নতুন তথ্য প্রকাশ্যে আসার পর শনির ‘মুকুট’ কেড়ে নিয়েছে বৃহস্পতি। জ্যোতির্বিজ্ঞানীদের দাবি, বৃহস্পতিকে কেন্দ্র করে এর কক্ষপথে ঐ ১২টি উপগ্রহ সঙ্গে মোট ৯২টি উপগ্রহ রয়েছে।

অন্যদিকে, শনির কক্ষপথে ঘুরছে ৮৩টি উপগ্রহ। ফলে এতদিন উপগ্রহের সংখ্যার নিরিখে শনিই শীর্ষে ছিল। তবে এখন সৌরজগতে সবচেয়ে বেশি উপগ্রহ রয়েছে বৃহস্পতির।

ওয়াশিংটনের ‘কার্নেগি ইনস্টিটিউশন ফর সায়েন্স’-এর জ্যোতির্বিজ্ঞানী স্কট শেপার্ডের নেতৃত্বে পর্যবেক্ষণ দল বৃহস্পতির কক্ষপথে ঐ ১২টি উপগ্রহ খুঁজে পেয়েছেন। আমেরিকার ‘মাইনর প্ল্যানেট সেন্টার’ সম্প্রতি এই সম্পর্কে সবিস্তার তথ্যসম্বলিত রিপোর্ট প্রকাশ করেছে। ঐ রিপোর্ট অনুযায়ী, বৃহস্পতির ঐ উপগ্রহগুলো আকারে ক্ষুদ্র। অন্যদিকে, আমেরিকার মাসিক পত্রিকা ‘স্কাই অ্যান্ড টেলিস্কোপ’ জানিয়েছে, ঐ ১২টি উপগ্রহই কক্ষপথের দিকে মুখ করে বৃহস্পতিকে প্রদক্ষিণ করছে।

জোভিয়ান জগতে আরো সুলুকসন্ধানের জন্য দীর্ঘ দিন ধরে অভিযানের প্রস্তুতি নিচ্ছে আমেরিকার মহাকাশ গবেষণাকারী সংস্থা নাসা। তার বছরখানেক আগে এই ১২টি গ্রহের সন্ধান মিলল। বৃহস্পতি, শনি, ইউরেনাস এবং নেপচুন— এই চারটি গ্রহমিলিত ভাবে জোভিয়ান জগৎ বলে পরিচিত। এই উপগ্রহগুলোর বসবাসের উপযুক্ত কিনা, তা-ও খতিয়ে দেখবে ইউরোপা ক্লিপার মিশন হিসাবে পরিচিত নাসার ঐ অভিযান।

সূত্র: আনন্দবাজার

Facebook Comments Box
advertisement

Posted ৬:১২ পূর্বাহ্ণ | শনিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]