রবিবার ২১শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বেলুন ধ্বংসে ক্ষুব্ধ চীন, উপযুক্ত জবাব দেওয়ার ঘোষণা

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩ | প্রিন্ট

বেলুন ধ্বংসে ক্ষুব্ধ চীন, উপযুক্ত জবাব দেওয়ার ঘোষণা

যুক্তরাষ্ট্রের আকাশে চীনের একটি বেলুন প্রবেশ করে। এই বেলুন প্রবেশের ঘটনায় ‘দুঃখ প্রকাশ’ করার পরও মার্কিন প্রতিরক্ষা বাহিনী সেই বেলুনটি ধ্বংস করেছে। এতে ব্যাপক ক্ষোভ ও অসন্তোষ জানিয়েছে চীন। এই ঘটনার ‘উপযুক্ত জবাব’ দেওয়া হবে বলেও সতর্কবার্তা দিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।’

গতকাল শনিবার স্থানী সময় দুপুর ২ টা ৩৯ মিনিটে যুক্তরাষ্ট্রের দক্ষিণপূর্বাঞ্চলীয় অঙ্গরাজ্য সাউথ ক্যারোলাইনার আটলান্টিক উপকূলে বেলুনটি ভূপাতিত করে মার্কিন বিমানবাহিনীর সদস্যরা। একটি এফ ২২ ফাইটার জেট থেকে ছোড়া এআইএম-৯এক্স সুপারসনিক এয়ার টু এয়ার ক্ষেপণাস্ত্রের আঘাতে ধ্বংস করা হয় বেলুনটি।

এ ঘটনার অল্প সময়ের মধ্যেই প্রতিক্রিয়া জানিয়ে বিবৃতি দেয় চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়। সেখানে বলা হয়, ‘আমরা আগেও বলেছি—এটা পুরোপুরি বেসামরিক একটি আকাশযান (এয়ারশিপ) এবং বাতাসের গতির কারণে নিজের পথ থেকে বিচ্যুত হয়ে সেটি যুক্তরাষ্ট্রের আকাশসীমায় প্রবেশ করেছে। কিন্তু যেভাবে যুক্তরাষ্ট্র যেভাবে তার বিমানবাহিনী দিয়ে সেটি ধ্বংস করেছে— তা রীতিমতো অতিরিক্ত প্রতিক্রিয়া এবং আন্তর্জাতিক কূটনীতির লঙ্ঘণ। আমরা তীব্র অসন্তোষ জানাচ্ছি। সেই সঙ্গে বলছি—চীন তার বৈধ অধিকার ও স্বার্থের ব্যাপারে বিন্দুমাত্র ছাড় দেবে না এবং অবশ্যই এ ঘটনার উপযুক্ত জবাব দেবে।’

শনিবার দুপুরে ধ্বংস হওয়ার আগ পর্যন্ত বেশ কয়েকদিন যুক্তরাষ্ট্রের আকাশসীমায় অবস্থান করা সেই বেলুনটিকে চীনের ‘গোয়েন্দা নজরদারি আকাশযান’ বলে উল্লেখ করেছিল মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সদর দপ্তর পেন্টাগন।

বেলুনটি ধ্বংসের সময় মেরিল্যান্ড অঙ্গরাজ্যে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তাৎক্ষনিক এক প্রতিক্রিয়ায় তিনি সাংবাদিকদের বলেন, ‘আমি প্রতিরক্ষা বাহিনীকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলেছিলাম এবং তারা সফলভাবে এটি ভূপাতিত করতে পেরেছে। আমি মার্কিন বিমানবাহিনীর পাইলটদের অভিনন্দন জানাতে চাই।

Facebook Comments Box
advertisement

Posted ১২:৪১ অপরাহ্ণ | রবিবার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]