বৃহস্পতিবার ২৩শে মার্চ, ২০২৩ খ্রিস্টাব্দ | ৯ই চৈত্র, ১৪২৯ বঙ্গাব্দ

লিজি রহমানের ‘আমেরিকায় বাঙালির চাষবাস’ গ্রন্থের প্রকাশনা উৎসব লিজি রহমানের ‘আমেরিকায় বাঙালির চাষবাস’ গ্রন্থের প্রকাশনা উৎসব

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩ | প্রিন্ট

লিজি রহমানের ‘আমেরিকায় বাঙালির চাষবাস’ গ্রন্থের প্রকাশনা উৎসব  লিজি রহমানের ‘আমেরিকায় বাঙালির চাষবাস’ গ্রন্থের প্রকাশনা উৎসব

আমেরিকা প্রবাসী বাংলাদেশের লেখক লিজি রহমান। আমেরিকার মূলধারার রাজনীতি নিয়ে নিয়মিত লেখেন দেশ বিদেশের বিভিন্ন পত্রিকায়। আমেরিকার রাজনীতি ও মানুষের যাপিত জীবনের গল্প নিয়ে তার লেখা অনেক বই জনপ্রিয়তা পেয়েছে। অমর একুশে গ্রন্থমেলা ২০২৩ এ প্রকাশিত হয়েছে লিজি রহমানের নতুন বই- আমেরিকায় বাঙালির চাষবাস।

শনিবার (৪ ফেব্রুয়ারি) দুপুর ২টায় জাতীয় জাদুঘরের সিনেপ্লেক্স হলে বইটির প্রকাশনা উৎসব আয়োজন করা হয়।

প্রকাশনা উৎসবে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কবি, গীতিকার ও প্রবীণ সাংবাদিক নাসির আহমেদ, ছড়াকার আবু সালেহ, সাহিত‍্যিক দিলারা মেসবাহ, মোবাশ্বেরা খানম বুশরা, কৃষিবিদ ড. মোহাম্মদ জাহাঙ্গীর আলম প্রমূখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন- কবি, সম্পাদক ও সঙ্গীতশিল্পী হাসান মাহমুদ।

এছাড়া অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন লেখক লিজি রহমানের শুভানুধ্যায়ী ইংল্যান্ড প্রবাসী ড. নাজমা কবির এবং সাহিদা ইসলাম। কৃষিবিদ ড. মোহাম্মদ জাহাঙ্গীর আলম ‘আমেরিকায় বাঙালির চাষবাস’ বইটির ভূমিকা লিখেছেন। তিনি তার বক্তব্যে জানান বাংলাদেশের কৃষকেরা জীবিকার তাগিদে কৃষিকাজ করেন। কৃষিতে যে পরিমাণ গবেষণা ও বৈজ্ঞানিক পদ্ধতির ব্যবহার হওয়া প্রয়োজন তার উপস্থিতি বাংলাদেশের কৃষি খাতে নেই। কিন্তু লিজি রহমান সুদূর আমেরিকার মাটিতে সেখানের বৈরি আবহাওয়ায় থেকে বাংলাদেশের শাকসবজি চাষ করছেন। বক্তারা তাদের বক্তব্যে লিজি রহমানের সাহিত্য চর্চা ও সামাজিক কাজের উপর আলোকপাত করেন। তিনি প্রবাসী বাংলাদেশীদের নিয়ে কমিউনিটি তৈরি করে গাছ লাগানো, সামাজিক ও মানবিক কাজে নিয়মিত অংশগ্রহণ করেন। সমাপনী বক্তব্যে লিজি রহমান জানান তার বাগান করা আর আমেরিকায় তার গাছ লাগানো নিয়ে করা গবেষণা থেকে প্রাপ্ত তথ্য নিয়ে তিনি বইটি লিখেছেন।

কৈশোর থেকে লেখালেখির সঙ্গে যুক্ত লিজি রহমান। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগ থেকে সম্মান ডিগ্রি অর্জন করেন। নিউ ইয়র্কের কুইন্স কলেজ থেকে এডুকেশনে মাস্টার্স করেন। এরপর নিউ ইয়র্কের পাবলিক স্কুলে শিক্ষকতা করেন।

লিজি রহমানের লেখা ও প্রকাশিত বই- ওহ! আমেরিকা, কিশোর চোখে মুক্তিযুদ্ধ, আমেরিকার ক্রান্তিকাল ও ডোনাল্ড ট্রাম্প, রংধনুর দেশ ও শোক ভুলতে পথে। তার সম্পাদিত বই- স্মৃতির বাতায়নে চাঁদের হাট, উতল মেঘের কাল, থ্রু দ্য রাইমস।

লেখালেখি ছাড়াও নিউ ইয়র্কে রাজপথে প্রতিবাদী কণ্ঠ লিজি রহমান। নিউ ইয়র্কে সড়ক নিরাপত্তা বিধানের কাজে জড়িত। ২০০৮ সালে তার বড় ছেলে আসিফ রহমানকে এক সড়ক দুর্ঘটনায় হারানোর পর তিনি নিউ ইয়র্কে নিরাপদ সড়ক আন্দোলনের সাথে যুক্ত হন। যৌক্তিক আন্দোলনের ফলে নিউ-ইয়র্কে তার ছেলে আসিফ রহমানের নামে বাইক লেন করা হয়েছে। বাইক লেন এর উদ্বোধনী অনুষ্ঠানে নিউ ইয়র্কের সাবেক মেয়র ডিব্লাজিও বলেন, লিজি নিজের শোককে মানুষের কল্যাণে উৎসর্গ করে অনন্য হয়ে গেলেন।

Facebook Comments Box
advertisement

Posted ৮:১৬ পূর্বাহ্ণ | রবিবার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]