শনিবার ১লা এপ্রিল, ২০২৩ খ্রিস্টাব্দ | ১৮ই চৈত্র, ১৪২৯ বঙ্গাব্দ

সরকারি ছুটি বাতিলের বিনিময়ে প্রতিরক্ষা বাজেট বৃদ্ধির প্রস্তাব

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩ | প্রিন্ট

সরকারি ছুটি বাতিলের বিনিময়ে প্রতিরক্ষা বাজেট বৃদ্ধির প্রস্তাব
এক দিনের সরকারি ছুটি বাতিলের বিনিময়ে প্রতিরক্ষা বাজেট বাড়ানোর ডেনিশ সরকারের এক প্রস্তাব তীব্র সমালোচনার সম্মুখীন হয়েছে। রবিবার ডেনিশ ট্রেড ইউনিয়ন আন্দোলন কোপেনহেগেনে বিক্ষোভের জন্য শক্তি জোগাড় করার চেষ্টা করছে।

সোশ্যাল ডেমোক্র্যাট, উদারপন্থী এবং মধ্যপন্থীদের সমন্বয়ে গঠিত ডেনিশ ‘ব্লকবিহীন’ সরকার গত ডিসেম্বরে ঘোষণা করেছিল, বছরের ‘বড় প্রার্থনা দিবস’, বা প্রার্থনার বড়দিন, যা ইস্টারের পর চতুর্থ শুক্রবার পড়ে, তা পরের বছর থেকে সরকারি ছুটির তালিকা থেকে বাতিল করতে চায়। এই সিদ্ধান্তের কারণ হিসেবে তখন সরকার বলেছিল, দেশের প্রতিরক্ষা ব্যয় বাড়াতে হবে এবং এই বাড়তি খরচ জোগাতে ডেনিশদের বছরে আরো এক দিন বেশি কাজ করতে হবে। সরকারের লক্ষ্য ২০৩০ সাল থেকে প্রতিবছর ডেনমার্কের জিডিপির ২ শতাংশ প্রতিরক্ষা খাতে ব্যয় করা।

তবে প্রস্তাবটি চার্চ , ট্রেড ইউনিয়ন আন্দোলনসহ সাধারণ জনগণের পক্ষ থেকে তীব্র সমালোচনা এবং প্রতিবাদের সম্মুখীন হয়েছে। ইউনিয়ন আন্দোলনের মাধ্যমে বিষয়টিকে একটি গণভোটের দিকে নিয়ে যেতে চায় এবং এ উদ্দেশ্যে রবিবার কোপেনহেগেনে একটি বিক্ষোভের আয়োজন করে।

ডেনমার্কের বৃহত্তম ট্রেড ইউনিয়ন এফএইচ অনুসারে, সারা দেশ থেকে ৭০টি বাস রাজধানীর দিকে ধাবিত হবে এবং আন্দোলনে সমর্থনকারী যে কেউ বাসে উঠতে পারবে। বাসগুলোর গন্তব্য হবে কোপেনহেগেন বিক্ষোভ সমাবেশে যোগ দেওয়া। ট্রেড ইউনিয়নের সভাপতি লিজেট রিসগার্ড বলেছেন, সদস্য এবং অ-সদস্যরা উভয়েই বাসে উঠতে পারবে এবং বিক্ষোভে অংশ নিতে আগ্রহীদের স্বাগত জানানো হবে।

অ্যাসোসিয়েশনটি সরকারের এই প্রস্তাবের বিরুদ্ধে একটি স্বাক্ষর সংগ্রহ অভিযানও শুরু করেছে, যা ইতিমধ্যে চার লাখেরও বেশি নাম সংগ্রহ করেছে। ডেনিশ সরকারের পার্লামেন্টের অন্য দলগুলোর সমর্থনের প্রয়োজন নেই এই প্রস্তাব পাস করার জন্য। তবে ডেনিশ প্রধানমন্ত্রী মেটে ফ্রেডেরিকসেন বলেছেন, তিনি প্রতিরক্ষাসংক্রান্ত বিষয়ে একটি সর্বদলীয় সমর্থনসূচক মীমাংসা পেতে চাচ্ছেন।

Facebook Comments Box
advertisement

Posted ১২:৫০ অপরাহ্ণ | রবিবার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]