শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মুসলিম প্রতিনিধিদের সঙ্গে সুইডিশ প্রধানমন্ত্রীর সাক্ষাৎ

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩ | প্রিন্ট

মুসলিম প্রতিনিধিদের সঙ্গে সুইডিশ প্রধানমন্ত্রীর সাক্ষাৎ
মুসলিমদের বিরুদ্ধে ঘৃণামূলক হামলা ও পবিত্র কোরআন পোড়ানোর ঘটনায় মুসলিম প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ করেছেন সুইডেনের প্রধানমন্ত্রী উলফ ক্রিস্টারসন। এতে উপস্থিত ছিলেন সমাজকল্যাণমন্ত্রী জ্যাকব ফরসমাদ, সুইডিশ ইসলামিক ইউনিয়নের সভাপতি তাহির আকান ও ইউনাইটেড ইসলামিক অ্যাসোসিয়েশনের সভাপতি মুহাম্মদ তামসমানি। শুক্রবার (৩ ফেব্রুয়ারি) দেশটির প্রধানমন্ত্রী কার্যালয় এক টুইট বার্তায় এ তথ্য জানায়।

মুসলিম প্রতিনিধিদের সাক্ষাতে আনন্দ প্রকাশ করে ক্রিস্টারসন বলেন, ‘সুইডেনের ধর্মনিরপেক্ষ জীবনযাত্রায় সব ধর্মের প্রতি শ্রদ্ধা জানানো হয়। দেশের সংকটকালে মুসলিম প্রতিনিধিদলের সঙ্গে সাক্ষাৎ হওয়ায় আমরা খুবই আনন্দিত।’ এ সময় তিনি দেশের ধর্মীয় বিষয়গুলো নিয়ে সংলাপের আহ্বান জানিয়ে মতপ্রকাশের স্বাধীনতার বিষয়টি নিশ্চিত করার ওপর জোর দেন।

এদিকে সুইডিশ ইসলামকি ইউনিয়নের প্রধান তাহির আকান বলেন, ‘প্রধানমন্ত্রীর বিশেষ উদ্যোগেই বৈঠকটি অনুষ্ঠিত হয়েছে। সম্প্রতি ইসলামের বিরুদ্ধে বিদ্বেষমূলক বিভিন্ন ঘটনা নিয়েও কথা বলেছেন তিনি।’ সরকারপ্রধানের কাছে সুইডেনে বসবাসরত মুসলিমদের দুশ্চিন্তা তুলে ধরে তিনি বলেন, ‘আমরা সুইডেনকে একটি সহনশীল দেশ হিসেবে জানি। তবে এর বর্তমান পরিস্থিতি দেশটির চিত্র বদলে দিচ্ছে।’

বৈঠকে মুসলিম প্রতিনিধিদের পক্ষ থেকে সুইডিশ সরকারের বিভিন্ন হয়রানিমূলক কর্মকাণ্ডের চিত্র তুলে ধরেন সদস্যরা। মসজিদের নিরাপত্তা দিতে অস্বীকৃতি, সুইডিশ ব্যাংকে ইসলামী সংস্থাগুলোকে অ্যাকাউন্ট খুলতে বাধা দেওয়াসহ ইচ্ছামতো সব ধরনের ইসলামিক স্কুল বন্ধ রাখার নির্দেশনাসহ সব ধরনের বৈষম্যমূলক নীতিমালা পরিবর্তনের আহ্বান জানান তারা।

সুইডেনে গত শতাব্দীর আশির দশকে মুসলিম জনসংখ্যা ছিল দেড় লাখ। এরপর গত কয়েক বছরে তা বেড়ে আট লাখে পৌঁছে। এর মধ্যে সিরিয়ার প্রায় এক লাখ ৯০ হাজার, ইরাকের এক লাখ ৭০ হাজার ও আফগাননিস্তান, ফিলিস্তিন, ইরান, বসনিয়া-চেচনিয়াসহ বিভিন্ন দেশের মুসলিম রয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ১:১৫ অপরাহ্ণ | রবিবার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(138 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]