মঙ্গলবার ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হরিশংকর জলদাসের ‘কর্ণ’

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩ | প্রিন্ট

হরিশংকর জলদাসের ‘কর্ণ’
বইমেলায় কথাপ্রকাশ নিয়ে এসেছে কথাসাহিত্যিক হরিশংকর জলদাসের নতুন উপন্যাস ‘কর্ণ’। কর্ণ হলেন মহাভারতের সর্বাধিক অবহেলিত অথচ অপরিহার্য চরিত্র। জন্মমাত্র মা কুন্তী সমাজভয়ে তাঁকে নদীতে বিসর্জন দেন। ক্ষত্রিয়কুলে জন্মগ্রহণ করেও বর্ণাধম সূতপুত্রের অপমান সারা জীবন বয়ে বেড়াতে হয়েছে কর্ণকে।

কুরুক্ষেত্রের যুদ্ধ যখন বাধে, এই কর্ণ সবচেয়ে গুরুত্বপূর্ণ হয়ে ওঠেন। সহোদরদের বিরুদ্ধে প্রাণঘাতী লড়াইয়ে নামতে হয় তাঁকে। জননী কুন্তী স্বার্থপর এক নারীরূপে কর্ণের সামনে উপস্থিত হন। মায়ের আত্মপরতা বুঝেও মাকে খালি হাতে ফেরান না কর্ণ।

হরিশংকর জলদাস  বলেন, “বেশ কয়েক বছর ধরে আমি পৌরাণিক উপন্যাস লিখছি। সেগুলো প্রকাশিত হচ্ছে কথাপ্রকাশ থেকে। এই উপন্যাসে আমি বিপরীত স্রোতের কথা বলেছি। যেখানে ব্রাহ্মণ্যবাদকে প্রতিষ্ঠার চেষ্টা আছে, সেখানেই ভেঙেচুরে আমি স্রোতের বিপরীতে লিখছি। ‘কর্ণ’ মহাভারতের সবচেয়ে অবহেলিত চরিত্র। কলঙ্কিত হিসেবে অঙ্কিত এই চরিত্রকে আমি বিপরীতে গিয়ে তাঁকে মানবতাবাদী, সাধারণ মানুষের পক্ষের একজন নায়ক হিসেবে উপস্থাপন করেছি।”

হরিশংকর জলদাসের জন্ম ১৯৫৩ সালে, উত্তর পতেঙ্গার জেলেপল্লীতে। সমাজলাঞ্ছিত হয়ে মধ্যবয়সে কলম ধরেছেন। ৫৫ বছর বয়সে লিখেছেন প্রথম উপন্যাস ‘জলপুত্র’।

লেখালেখির স্বীকৃতি হিসেবে এরই মধ্যে অর্জন করেছেন রাষ্ট্রীয় একুশে পদক, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, প্রথম আলো বর্ষসেরা বই পুরস্কার, আলাওল সাহিত্য পুরস্কার, ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার ইত্যাদি।

Facebook Comments Box
advertisement

Posted ১:২৩ অপরাহ্ণ | রবিবার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]