বৃহস্পতিবার ২৩শে মার্চ, ২০২৩ খ্রিস্টাব্দ | ৯ই চৈত্র, ১৪২৯ বঙ্গাব্দ

পাঁচ মেডিকেলে শিক্ষা কার্যক্রম স্থগিত একটির অনুমোদন বাতিল : স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ০৬ ফেব্রুয়ারি ২০২৩ | প্রিন্ট

পাঁচ মেডিকেলে শিক্ষা কার্যক্রম স্থগিত একটির অনুমোদন বাতিল : স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক সংসদে জানিয়েছেন, আইন ও নীতিমালা অনুসারে মানসম্পন্ন শিক্ষা কার্যক্রম পরিচালনা না করায় সরকার একটি বেসরকারি মেডিকেল কলেজের অনুমোদন বাতিল ও পাঁচটি বেসরকারি মেডিকেল কলেজের শিক্ষা কার্যক্রম স্থগিত করেছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদের ২১তম অধিবেশনে গতকালের বৈঠকে জাতীয় পার্টির সংসদ সদস্য মসিউর রহমান রাঙ্গার লিখিত প্রশ্নের জবাবে তিনি এসব তথ্য জানান। এর আগে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, দেশে বর্তমানে মোট ৭৬টি (বাংলাদেশ সেনাবাহিনী পরিচালিত পাঁচটিসহ) বেসরকারি মেডিকেল কলেজ রয়েছে। এর মধ্যে সংশ্লিষ্ট আইন ও নীতিমালা অনুসারে মানসম্পন্ন শিক্ষা কার্যক্রম পরিচালনা করতে না পারায় এ সংক্রান্ত নীতিমালা অনুযায়ী গঠিত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে মোট পাঁচটি বেসরকারি মেডিকেল কলেজের শিক্ষার্থী ভর্তি কার্যক্রম স্থগিত করা হয়েছে এবং একটি মেডিকেল কলেজের অনুমোদন বাতিল করা হয়েছে। তিনি আরও জানান, ইতোপূর্বে বেসরকারি মেডিকেল কলেজ পরিচালনা নীতিমালার ব্যত্যয় ঘটিয়ে অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি করায় প্রতি শিক্ষার্থীর জন্য ৫ লাখ টাকা করে জরিমানা আদায়পূর্বক রাষ্ট্রীয় কোষাগারে জমা করা হয়েছে। সংসদে দেওয়া স্বাস্থ্যমন্ত্রীর তথ্য অনুযায়ী, শিক্ষা কার্যক্রম স্থগিত বেসরকারি মেডিকেল কলেজের মধ্যে রয়েছে- নাইটিংগেল মেডিকেল কলেজ, আশুলিয়া, ঢাকা; নর্দান ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ, ঢাকা; নর্দান প্রাইভেট মেডিকেল কলেজ, রংপুর; আইচি মেডিকেল কলেজ, উত্তরা, ঢাকা ও শাহ মাখদুম মেডিকেল কলেজ, রাজশাহী। তবে স্বাস্থ্যমন্ত্রী সংসদে অনুমোদন বাতিল করা বেসরকারি মেডিকেল কলেজের নাম উল্লেখ করেননি।

স্বাস্থ্যমন্ত্রী আরও জানান, বেসরকারি মেডিকেল কলেজের কার্যক্রম স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ, স্বাস্থ্য শিক্ষা অধিদফতর এবং বিএমঅ্যান্ডডিসি কর্তৃক তদারকি করা হয়। একই সঙ্গে অধিভুক্ত পাবলিক বিশ্ববিদ্যালয়/মেডিকেল বিশ্ববিদ্যালয় হতেও তদারকি করা হয়। এ ছাড়া বেসরকারি মেডিকেল কলেজ ও ডেন্টাল কলেজ আইন, ২০২২ এবং বেসরকারি মেডিকেল কলেজ স্থাপন ও পরিচালনা নীতিমালা ২০১১ (সংশোধিত) অনুযায়ী গঠিত কমিটির মাধ্যমে মেডিকেল কলেজের শিক্ষার মান তদারকি করা হয়।
আর্সেনিক বিষক্রিয়ায় আক্রান্তের সংখ্যা কমে এখন ৭,৭৭৬ জন, মৃত্যুর সংখ্যা ৭৯ জন : সরকারি দলের সংসদ সদস্য মো. মামুনুর রশীদ কিরনের (নোয়াখালী-৩) লিখিত প্রশ্নের জবাবে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, ব্যাপক জনসচেতনতামূলক কার্যক্রম পরিচালনার ফলে জনগণের মধ্যে সচেতনতা সৃষ্টি হয়েছে বিধায় মানুষ আর্সেনিকমুক্ত নিরাপদ পানি পান করছে। ফলে বর্তমানে আর্সেনিক বিষক্রিয়ায় আক্রান্ত রোগী অনেক কমে গেছে। সিভিল সার্জন এবং উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা হতে প্রাপ্ত তথ্যমতে, বর্তমানে আর্সেনিক আক্রান্ত রোগীর সংখ্যা ৭ হাজার ৭৭৬ জন এবং মৃত্যুর সংখ্যা ৭৯ জন। তিনি আরও জানান, আর্সেনিক রোগ আক্রান্ত রোগীর চিকিৎসার ব্যাপারে সরকার খুবই আন্তরিক। তাদের চিকিৎসার জন্য সরকার দেশের সব সরকারি হাসপাতালে মাল্টিভিটামিন জাতীয় ওষুধ, ভিটামিন ‘এ’ ক্যাপসুল, অ্যান্টি-অক্সিডেন্ট, স্যালিসাইলেট ক্রিম বিতরণসহ অন্যান্য সুলভ চিকিৎসা নিশ্চিতকরণে কাজ করে যাচ্ছে।

Facebook Comments Box
advertisement

Posted ৪:৪২ পূর্বাহ্ণ | সোমবার, ০৬ ফেব্রুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]