বৃহস্পতিবার ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বনে ফিরেছে লোকালয়ে আসা সেই বাঘগুলো

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ০৬ ফেব্রুয়ারি ২০২৩ | প্রিন্ট

বনে ফিরেছে লোকালয়ে আসা সেই বাঘগুলো

সুন্দরবন পূর্ব বন বিভাগের শরণখোলা রেঞ্জের সুপতি স্টেশনের চান্দেশ্বর অফিস এলাকায় পথ ভুলে বাঘগুলো এসেছিল। পরে বনরক্ষীদের সতর্ক উপস্থিতি টের পেয়ে বনের গহিনে ফিরে গেছে।

রোববার (৬ ফেব্রুয়ারি) দুপুরেও বাঘগুলোকে দেখা যাচ্ছে না। বাঘের ডাকও আর শুনতে পাননি বনরক্ষীরা।
বনরক্ষীদের ধারণা, পথ ভুলে অফিস এলাকায় ঢুকে পড়ে বাঘগুলো। মিঠাপানির পুকুর পেয়ে পানি খেতে নামে। বনরক্ষীদের সতর্ক উপস্থিতি টের পেয়ে বনের গহিনে ফিরে গেছে।

এর আগে শুক্রবার (৩ ফেব্রুয়ারি) দুপুর থেকে শনিবার (৪ ফেব্রুয়ারি) দুপুরের আগ মুহূর্ত পর্যন্ত কয়েকবার তিনটি বাঘকে ঘোরাঘুরি করতে দেখেছেন বনরক্ষীরা।

বনরক্ষীরা  জানান, চাকরি সূত্রে সুন্দরবনের অভ্যন্তরে থাকলেও বাঘ দেখার সৌভাগ্য সবার হয় না। প্রথমবারের মতো বাঘ দেখায় খুব ভয় পেয়েছিলেন তারা। তবে বাঘগুলো চলে যাওয়ার পরে স্বস্তি ফিরেছে তাদের মাঝে।

চান্দেশ্বর অফিসের ইনচার্জ মো. ফারুক আহমেদ বলেন, শনিবার দুপুরের আগমুহূর্তে একবার বাঘগুলোকে দেখা গেছে। পরে আর দেখা যায়নি। বাঘের গর্জনও শুনতে পাইনি আমরা। মূলত যতদূর মনে হচ্ছে ঘুরতে ঘুরতে অফিস এলাকায় ঢুকে পড়েছিল। পরবর্তীতে সময়ে পরিচিত এলাকা না হওয়ায় এবং বনরক্ষীদের উপস্থিতি টের পেয়ে চলে গেছে।

‘বাঘগুলো খুবই শান্ত ছিল। কোনো হিংস্রতা প্রদর্শন করেনি তারা। এরপরেও আমরা খুবই সতর্ক ছিলাম। সতর্কতার সঙ্গে ছবি তুলেছি। এখন আমরা সতর্ক অবস্থায় আছি। বাঘ আসলেও যাতে কারও কোনো ক্ষতি না হয় এবং বাঘগুলোকে কেউ যাতে বিরক্ত না করে সে জন্য আমরা সবাইকে নির্দেশনা দিয়েছি।’

বিভিন্ন সময় বনের মধ্যে বাঘ দেখ পাওয়া ও বাঘ গণনা কার্যক্রমে সরাসরি অংশ নেয়া বন কর্মকর্তা আজাদ কবির বলেন, মানুষ ছাড়া অন্য কোনো প্রাণী মানুষের সংস্পর্শে আসতে চায় না। তেমনি বাঘও মানুষের কাছ থেকে দূরে থাকতে চায়। তবে বাঘ কখনও নিজেকে লুকিয়ে রাখতে চায় না। ক্ষুধার্ত হলে বাঘ রাগান্বিত হয়ে যায়। এই সময় সে অতিরিক্ত ঘোরাফেরা করে। পেটে ক্ষুধা না থাকলে বাঘ বিশ্রাম, নিজেদের মধ্যে খুনসুটি ও ঘোরাফেরা করতে পছন্দ করে। খুব ক্ষুধার্ত ও নিজেকে নিরাপত্তাহীন মনে হলেই বাঘ মানুষের ওপর আক্রমণ করে। এ ছাড়া কখনও বাঘ মানুষের ওপর আক্রমণ করে না।

চান্দেশ্বর অফিস এলাকায় বাঘ আসা সম্পর্কে আজাদ কবির আরও বলেন, সুন্দরবনের মধ্যে বাঘ ঘুরে বেড়াবে এটাই স্বাভাবিক। তবে যেসব স্থানে মানুষ থাকে সেখানে বাঘ যাওয়ার কথা না। ঘুরতে ঘুরতে পথ ভুলে ওই এলাকায় গেছে। পরে যখন বুঝতে পেরেছে, তখন ওরা নিজেদের পছন্দমতো স্থানে ফিরে গেছে।

Facebook Comments Box
advertisement

Posted ৩:০১ পূর্বাহ্ণ | সোমবার, ০৬ ফেব্রুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]