বৃহস্পতিবার ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বেলজিয়ামের রানী মাথিল্ডে ও বাংলাদেশের গার্মেন্টস সেক্টরের গল্প

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারি ২০২৩ | প্রিন্ট

বেলজিয়ামের রানী মাথিল্ডে ও বাংলাদেশের গার্মেন্টস সেক্টরের গল্প

বেলজিয়ামের রানী মাথিল্ডে নারায়ণগঞ্জের বিসিক শিল্পনগরীতে অবস্থিত ফকির অ্যাপারেলস পরিদর্শন করেন। এ সময় রানীর সঙ্গে উপস্থিত ছিলেন ফকির অ্যাপারেলস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ফকির মনিরুজ্জামান, উপ ব্যবস্থাপনা পরিচালক ফকির নাফিজুজ্জামান, বিকেএমইএ’র নির্বাহী সভাপতি মো. হাতিম, বিজিএমইএ’র সভাপতি ফারুক হাসানসহ অন্যরা।

রানী মাথিল্ডে জাতিসংঘ মহাসচিবের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের জন্য নিয়োজিত ১৭ জন এডভোকেটের একজন। প্রতিষ্ঠান পরিদর্শন করে রানী অভিভূত হন এই কারণে যে, বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি গ্রীন পোশাকশিল্প বাংলাদেশে এবং এগুলোতে আধুনিকতার ছোঁয়া আছে। রানী নারী শ্রমিকদের সঙ্গে কথা বলেন এবং নারীর ক্ষমতায়নের প্রশংসা করেন। রানী জানতে চান, শ্রমিকদের জন্য কি কি ব্যবস্থা আছে। শ্রমিকদের কর্মঘন্টা কতোটুকু, শ্রমিকদের বাচ্চাদের কীভাবে রাখা হয় তাও জানতে চান তিনি। বাচ্চাদের রাখার ডে কেয়ার, থাকা খাওয়া, পড়াশোনার জায়গা দেখে রানী সন্তোষ প্রকাশ করেন।

রানীর সফরের বিষয়ে ফকির অ্যাপারেলসের উপ ব্যবস্থাপনা পরিচালক ফকির নাফিজুজ্জামান বলেন, বেলজিয়ামের রানীর বাংলাদেশ সফর দেশের পোশাক শিল্পের জন্য একটি মাইলফলক হবে। রানীর সম্মানে তিনি বাংলাদেশের গার্মেন্টস সেক্টরের গল্প তুলে ধরেন। এসময় তার সাথে উপস্থিত ছিলেন ব্যবস্থাপনা পরিচালক ফকির মনিরুজ্জামান, পরিচালক (ফকির টেক্সটাইল ও সাপ্লাই চেইন) ফকির রাফসানুজ্জামান এবং ফকির অ্যাপারেলসের পরিচালক (এইচআর, সাসটেইনেবিলিটি অ্যান্ড অডিটস) মুনজারিন জামান।

বাংলাদেশের গার্মেন্টস সেক্টরের গল্প : বাংলাদেশ এবং গার্মেন্টস সেক্টরে আগ্রহের জন্য আমরা বেলজিয়ামের মহারাণীর প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করছি। আজ এখানে আপনার উপস্থিতি বাংলাদেশের মানুষ এবং গার্মেন্টস সেক্টরের জন্য একটি উজ্জ্বল আলো জ্বালিয়েছে এবং আমি আমার সাধ্যমত চেষ্টা করব আমাদের গল্পটি আপনাদের সাথে শেয়ার করার এই আশা নিয়ে যে, এই আলোকিত গল্পটিকে পৃথিবীর কোণায় কোণায় নিয়ে যাবে।

বাংলাদেশের গার্মেন্টস সেক্টরের গল্পটি দুটি স্বতন্ত্র অংশে বিভক্ত, একটি হল রানা প্লাজার পূর্বের গল্প এবং অন্যটি রানা প্লাজার পরবর্তী গল্প। গল্পের প্রথম অংশটি সারা বিশ্বে এতটাই ব্যাপকভাবে কভার করা হয়েছে যে, এটি এখনও বাংলাদেশের গার্মেন্টস সেক্টরের ইমেজ গঠনের একমাত্র উপলব্ধি হিসেবে রয়ে গেছে।

আমরা আপনার সাথে গল্পের অন্য অংশটি ভাগ করতে চাই। যে গল্পটি মূলত পশ্চিম গোলার্ধে আমাদের শ্রোতাদের জ্ঞানের বাইরে, আমরা আপনার সাথে এই অবিশ্বাস্য রূপান্তরের গল্পটি ভাগ করতে চাই। যা সমস্ত কিছু অতিক্রম করেছে। এই যাত্রায় আমরা যে চ্যালেঞ্জগুলির মুখোমুখি হয়েছি তার জন্য আমরা আপনার সাপোর্ট চাই।

রানা প্লাজার পর গার্মেন্টস সেক্টর ইউনাইটেড এবং সম্মিলিতভাবে আমরা সবাই বলেছিলাম “আর কখনো নয়” এবং প্রত্যেকেই আমাদের কারখানাগুলিকে নিরাপদ এবং টেকসই করার জন্য পদক্ষেপ নিই।স্ট্রাকচারাল, ইলেকট্রিক্যাল এবং ফায়ার সেফটি কোডের সর্বোচ্চ মান প্রতিষ্ঠার জন্য অ্যাকর্ড এবং অ্যালায়েন্স নামে দুটি আন্তর্জাতিক সংস্থা প্রতিষ্ঠিত হয়েছিল, যা গত এক দশকে সতর্কতার সাথে প্রয়োগ করা হয়েছিল।

আজ যে সমস্ত কারখানা প্রাথমিকভাবে নিরীক্ষা করা হয়েছে, তারা প্রাথমিক ফলাফলের ৯২% সম্পন্ন করেছে যা আমাদের কারখানাগুলিকে বিশ্বের অন্য যে কোনও দেশের তুলনায় পোশাক উত্পাদনের জন্য সবচেয়ে নিরাপদ গন্তব্যে পরিণত করেছে। এই কৃতিত্ব যোগ করার মধ্য দিয়ে আমাদের সেক্টরটি বিশ্বের সর্বোচ্চ সংখ্যক লিড সার্টিফাইড কারখানার নেতৃত্ব দেয়, যা প্রতি বছর ক্রমবর্ধমান সংখ্যায় ১৮৬টি লিড সার্টিফিকেশন রয়েছে।

আমি আমার এবং ভবিষ্যত প্রজন্মের উপর জলবায়ু পরিবর্তনের প্রকৃত প্রভাব নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন একজন সহস্রাব্দ অভিভাবক। জলবায়ু ঝুঁকির সূচকে বাংলাদেশের অবস্থান সপ্তম, তাই পদক্ষেপের প্রয়োজন।অন্যথায় এই সুন্দর দেশটি আমার এবং পরবর্তী প্রজন্মের শিশুদের কাছে চিরতরে হারিয়ে যেতে পারে। ফকির গার্মেন্টস আমরা জলবায়ু অ্যাকশন রোলিং এর চাকা পেয়েছি, ২০২২ পর্যন্ত আমরা যুক্তিসঙ্গত ভূমি কভার করেছি, আজ আমরা আমাদের শক্তি নির্ভরতার ১৫% জীবাশ্ম জ্বালানি থেকে পুনর্নবীকরণযোগ্য শক্তিতে স্থানান্তরিত করেছি। দায়িত্বশীল ব্যবহারের সামনে আমরা এখন আমাদের পণ্যগুলিতে ১৫% পুনর্ব্যবহৃত উপকরণ ব্যবহার করছি, যা আমাদের ইতিহাসে সর্বোচ্চ।

আমাদের উচ্চাকাঙ্ক্ষা হল আমাদের শক্তি নির্ভরতার ৫০% পুনর্নবীকরণযোগ্য উত্সগুলিতে স্থানান্তর করা এবং ২০২৫ সালের মধ্যে আমাদের পণ্যগুলিতে ৫০% পুনর্ব্যবহারযোগ্য উপকরণ ব্যবহার করা। এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে, একটি বৃত্তাকার অর্থনীতি ছাড়া একটি টেকসই ভবিষ্যত অসম্ভব। ফকির অ্যাপারেলস ২০২৫ সালের মধ্যে প্রথম সার্কুলার সুবিধা চালু করার একটি সাহসী উচ্চাকাঙ্ক্ষা স্থির করেছে।
সাহসী উচ্চাকাঙ্ক্ষার প্রয়োজন একই সময়ে আমরা যা অর্জন করেছি তা স্বীকার করা আমাদের জন্য বড় স্বপ্ন দেখার চাবিকাঠি। ২০২০ সালে আমাদের সবচেয়ে সাহসী স্টার্টআপগুলির মধ্যে একটি ছিল যখন আমরা আমাদের পণ্যগুলিতে উদ্ভিদ ভিত্তিক প্রাকৃতিক ফ্যাব্রিক ডাই রঙের প্রবর্তন করি এবং আজ সেই প্রকল্পের সাফল্যের ফলে এই শূন্য জলবায়ু প্রভাব রঞ্জন প্রক্রিয়ার গ্রহণযোগ্যতা বৃদ্ধি পেয়েছে। আমরা আশা করি, আরও বেশি সংখ্যক গ্রাহকরা এখানে স্থানান্তরিত হবে। ভবিষ্যতে এই প্রক্রিয়া চলবে। এর পাশাপাশি আমাদের সবচেয়ে প্রভাবশালী কৃতিত্ব হল ফকির পোশাক, প্যাক্ট এবং স্টুই অংশীদারদের মধ্যে যৌথ প্রকল্পের ফলাফল। আমরা আমাদের সমস্ত সুবিধার বেঞ্চমার্ক এবং দক্ষতা উন্নত করতে একসাথে সহযোগিতা করেছি এবং এর ফলশ্রুতিতে ফলাফলটি ছিল দেশের সর্বোচ্চ দক্ষতার মধ্যে একটি।

বাংলাদেশের পোশাক খাতে সবচেয়ে বেশি সংখ্যক নারী নিয়োগ করা হয়। অন্য সব সেক্টরের তুলনায় নারীদের অংশগ্রহণ সবচেয়ে বেশি। মাথাপিছু জিডিপি বৃদ্ধির পিছনে এটি একটি প্রধান অনুঘটকও। এই সেক্টরটির উত্থানের আগে মহিলাদের ঐতিহ্যগত ভূমিকা প্রধানত বাড়ির মধ্যে ছিল। কর্মসংস্থানের এই সুযোগ কি এই নারীদের ক্ষমতায়ন করেছে? কর্মসংস্থানের ফলে কি ক্ষমতায়ন হয়েছে? আমাদের তথ্য অনুযায়ী, এটা করেছে। এবং এসডিজি ৪ মানসম্পন্ন শিক্ষা এবং এসডিজি ৫ লিঙ্গ সমতার প্রান্তিককরণের মাধ্যমে আমরা কীভাবে এটি করেছি এবং এটি চালিয়ে যাচ্ছি তা দেখানোর জন্য আমি এখানে এসেছি।
১. ২০১২ সালে ফকির গার্মেন্টসে পুরুষ ও মহিলার অনুপাত ছিল ৭০:৩০
২. ২০২২ সালে ফকির গার্মেন্টসে পুরুষ ও মহিলার অনুপাত ছিল ৫৫:৫০
কিভাবে আমরা এই ১০ বছরে ক্রমবর্ধমান সংখ্যক নারীকে নিয়োগ ও ক্ষমতায়নের লক্ষ্য নিয়েছিলাম? প্রথমত, আমি উল্লেখ করতে চাই যে, আমরা আমাদের কর্মীদের “টিম সদস্য” হিসাবে উল্লেখ করি, যা আমাদের সকলকে একত্রিত করে।
৩. একটি খুব সাধারণ সমস্যা, বাংলাদেশের মহিলারা যার সম্মুখীন হয়, বিশেষ করে গার্মেন্টস সেক্টরে। আর তা হলো হয়রানি এবং বৈষম্য। আমরা পুরুষ ও মহিলাদের কর্মক্ষেত্রে শিষ্টাচার শেখানোর চেষ্টা করেছি। কর্মক্ষেত্রে কী ঠিক এবং কী একেবারেই ঠিক নয়, হয়রানি বিরোধী এবং শূন্য বৈষম্য সম্পর্কে নিয়মিত ইন্টারেক্টিভ কর্মশালার মাধ্যমে চেষ্টা করছি।

Facebook Comments Box
advertisement

Posted ৬:৩২ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]