বৃহস্পতিবার ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ঢাকার বায়ুদূষণ সবচেয়ে বেশি হয় মধ্যরাতের পর

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৩ | প্রিন্ট

ঢাকার বায়ুদূষণ সবচেয়ে বেশি হয় মধ্যরাতের পর

প্রচলিত আছে, ঢাকার মানুষ রাতে ঘুমালেও শহরটি ঘুমায় না। বর্তমান সময়ে এ শহরের বাতাসের গুণমানের পরিসংখ্যানের দিকে তাকালে তার স্পষ্ট প্রমাণ পাওয়া যায়। দেখা যায়, দিনের বেলার থেকে মধ্যরাতে বা ভোর রাতে ঢাকার বায়ুদূষণের মাত্রা থাকে অনেক বেশি।

ঢাকার মানুষ যেন নির্মল বাতাসে শ্বাস নিতে পারছে না। দীর্ঘদিন ধরে বায়ুদূষণে ভুগছে শরহটি। বর্ষাকালে কিছুটা উন্নতি হলেও, সাধারণত শীতকালেই বেশি অস্বাস্থ্যকর হয়ে পড়ে ঢাকার বাতাসের গুণমান। চলতি বছরের জানুয়ারিতে ২৪ দিনই ঢাকার বাতাস ছিল বিপজ্জনক, যা ফেব্রুয়ারিতেও চলমান।

বুধবার (৮ ফেব্রুয়ারি) বিশ্বের দূষিত বাতাসের তালিকায় ঢাকার অবস্থান ছয় নম্বরে। সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান একিউআই অনুযায়ী সকাল ৬ টায় দেয়া সবশেষ আপডেটে দেখা যায়, ঢাকার স্কোর ১৭০, যা অস্বাস্থ্যকর হিসেবেই বিবেচনা করা হয়।

পরিবেশ অধিদফতরের বায়ুমান সূচক অনুসারে, স্কোর শূন্য থেকে ৫০ পর্যন্ত ‘ভালো’। ৫১ থেকে ১০০ ‘মোটামুটি’, ১০১ থেকে ১৫০ পর্যন্ত ‘সতর্কতামূলক’, ১৫১ থেকে ২০০ পর্যন্ত ‘অস্বাস্থ্যকর’, ২০১ থেকে ৩০০ পর্যন্ত ‘খুব অস্বাস্থ্যকর’, ৩০১ থেকে ওপরে ‘অত্যন্ত অস্বাস্থ্যকর’ বা ‘দুর্যোগপূর্ণ’।

Facebook Comments Box
advertisement

Posted ২:৪৬ পূর্বাহ্ণ | বুধবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]