শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চবি শিক্ষার্থীদের যত বই

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১১ ফেব্রুয়ারি ২০২৩ | প্রিন্ট

চবি শিক্ষার্থীদের যত বই

ফেব্রুয়ারি। আমাদের ভাষার মাস। অমর একুশে গ্রন্থমেলার মাস। বরাবরের মতোই এবারের গ্রন্থমেলায়ও প্রথমবারের মতো প্রকাশিত হয়েছে অসংখ্য তরুণের বই। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) অধ্যয়নরত এমন তরুণদের বইয়ের কথা জানাচ্ছেন- রুমান হাফিজ।

ভূত স্যার যখন বিজ্ঞান ক্লাসে

মাহবুব এ রহমান। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি। সাংবাদিকতার পাশাপাশি সাহিত্যচর্চায় পিছিয়ে নেই। এরই মধ্যে তার লেখা ছোটদের উপযোগী তিনটি বই প্রকাশিত হয়েছে। এবারের বইমেলায় প্রকাশিত হয়েছে ভূত স্যার যখন বিজ্ঞান ক্লাসে। ঢাকা ও চট্টগ্রাম বইমেলায় অক্ষরবৃত্ত ও ঝিলমিলের স্টলে পাওয়া যাবে বই। এর আগে একই প্রকাশনী থেকে ‘ভূত স্যার’ নামক গল্পের বই প্রকাশিত হয়। যা পাঠকমহলে সাড়া ফেলতে সক্ষম হয়েছে। এবারের বইটি নিয়েও আশাবাদী লেখক। জানালেন, গতবছর কোনো বই বের করিনি, খানিকটা সময় নিয়ে এবার বই বের করা। লেখাগুলো শিশু কিশোর উপযোগী হলেও বড়দের পড়তেও ভালো লাগবে।

মানুষ নিঃস্ব হয় হৃদয় বিনাশে

নাঈম আরিয়ান। ২০১৩ সালে প্রথম লেখালেখির হাতেখড়ি। স্বল্পভাষী আরিয়ানের নিজের মনের কথা প্রকাশের সবচেয়ে উপযুক্ত মাধ্যম ছিল লেখালেখি। মূলত কবিতা দিয়েই সাহিত্যিক জীবন শুরু করলেও ছোটগল্প লেখার প্রতিও রয়েছে তীব্র টান। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগে অধ্যয়নরত আরিয়ানের প্রথম কাব্যগ্রন্থ ‘মানুষ নিঃস্ব হয় হৃদয় বিনাশে’।

বললেন, একদিন মৃত্যু এসে থামিয়ে দিয়ে যায় জীবনের এ সমস্ত রঙিন আয়োজন তখন সবকিছুকে চাপিয়ে মৃত্যুই হয়ে উঠে জীবনের একমাত্র সত্য। আর আমরা মানুষ মৃত্যুর গহ্বরে হারিয়ে যাবো একদিন। তবু এই কথাটি বারেবারে মনে হয় যে, শরীরের বিনাশ মানুষকে নিঃস্ব করে না, বরং মানুষকে নিঃস্ব করে তার হৃদয়ের বিনাশ। জীবন পথে আঁকেবাঁকে কত যন্ত্রণা বেদনায় ভেতরে ভেতরে যে হৃদয় মরে যায়, প্রতিনিয়ত আঘাতে আঘাতে ক্ষত-বিক্ষত হয়, সে হৃদয় তার শরীরের আগেই বিনাশ হয়ে যায় এবং বিনাশের যেই যন্ত্রণা রয়ে যায় জনমভর, কিন্তু সবাই তা বুঝতে পারে না। মূলত আমার এই বইটির কবিতাগুলো এমনই এক আক্ষেপের কথা বলে, হৃদয়ের বেদনার কথা বলে, স্বীকার করে নেয় শত অপ্রাপ্তি আর নীরব যন্ত্রণার কথা। মৃত্যুর পরেও জেগে থাকে যে আকুল হৃদয়, সে হৃদয়ের কথা।

কানা বগির ছা

করোনাকালীন সময়ে পুরোটা সময় তিনি সন্তানকে নিয়ে ঘরে ছিলেন ইফফাত আরা ইলিয়াস। তখন শিশুর স্বাভাবিক বিকাশ নিয়ে পড়ার আগ্রহ জাগল। মূলত নিজের সন্তানের শৈশবকালীন স্বাভাবিক বিকাশ যেন সুন্দরভাবে হয় তাই লন্ডনে কর্মরত একজন শিশু শিক্ষা বিশেষজ্ঞ এর অধীনে জুমের মাধ্যমে দেড় বছর কয়েকটি ট্রেনিং ও সেশন সম্পন্ন করেন। বাস্তব অভিজ্ঞতা থেকেই নিজের প্রথম বই লেখা তার। ‘কানা বগির ছা’ মূলত নন-ফিকশন বই। প্রতিটি শিশুর জন্মের সঙ্গে তার বাবা-মায়েরও নতুন রূপে জন্ম হয়। সেই শিশুর প্রথম পাঁচটি বছরের সার্বিক বিকাশে এই নতুন বাবা-মা কি ধরনের ভূমিকা রাখলে শিশুটি সুস্থ ও স্বাভাবিকভাবে বেড়ে উঠতে পারে সেই বিষয়গুলোই বাস্তব অভিজ্ঞতার আলোকে তুলে ধরা হয়েছে ‘কানা বগির ছা’ বইটিতে।

শাটল ট্রেন ও অন্যান্য

রহমাতুল্লাহ রাফি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের চতুর্থ বর্ষে অধ্যয়নরত। দীর্ঘ দুই বছর বিরতির পর তিনি তার তৃতীয় বই প্রকাশ। ছোটো-বড়ো মিলিয়ে মোট দশটি গল্পের সমন্বয়ে সাজানো হয়েছে গল্পগ্রন্থটি। প্রতিটি গল্পই বিষয়বস্তুর আঙ্গিকে সম্পূর্ণ স্বতন্ত্র এবং অভূতপূর্ব। একটি গল্পের আখ্যানের সঙ্গে অন্য গল্পের কোনো মিল নেই। প্রতিটির স্বাদই ভিন্ন। কাহিনী নির্বাচনের ক্ষেত্রে লেখক বিচক্ষণতার পরিচয় দিয়েছেন। শব্দচয়ন এবং বাক্য গঠনে রেখেছেন পরিপক্বতার ছাপ। রুচিশীল ব্যঞ্জনা এবং সাবলীল সংলাপে তুলে ধরেছেন অভিনবত্ব। গল্পের ফাঁকে ফাঁকে সেন্স অব হিউমারের যথোপযুক্ত ব্যবহারে গল্পগুলোকে করে তুলেছেন আরও বেশি উপভোগ্য।

‘শাটল ট্রেন ও অন্যান্য’ এর সবগুলো গল্পই একপ্রকার সত্যঘটনা অবলম্বনে রচিত, অবশ্যই পাশাপাশি যোগ হয়েছে লেখকের নিজস্ব কল্পনা। পাঠক যখন বইটি পড়বে তখন অবচেতনেই তার মন প্রশ্ন তুলবে— এত আশ্চর্যজনক এবং রোমহষর্ক ঘটনাও ঘটতে পারে? পরক্ষণেই তার মনে হবে, আরে, এ তো আমাদের চারপাশেরই গল্প। যার কোনো অংশ পরিচ্ছন্ন; কোনো অংশ ভয়াবহ নোংরা।

চিরকুটে অভিলাষ

ছোটবেলা থেকেই লেখালেখির প্রতি ছিল আগ্রহ রিদওয়ান আফরিন মীমের। অমর একুশে বইমেলায় এসেছে মীমের প্রথম কাব্যগ্রন্থ ‘চিরকুটে অভিলাষ’। পড়ছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) লোকপ্রশাসন বিভাগের চতুর্থ বর্ষে।

মীম বলেন, মূলত কবিতার প্রতিই আমার ঝোঁকটা একটু বেশি ছিল। টুকটাক লিখতে লিখতে নিজের কবিতার ঝুলি একটু একটু করে ভারি হতে থাকে। বছরখানেক আগে আমার খুব কাছের কিছু মানুষ আমাকে বই প্রকাশে উৎসাহ দিতে থাকে। তাই সাহস করে বই প্রকাশের পথে হাঁটা শুরু করি। সবার প্রতি আমন্ত্রণ থাকবে আমার কবিতাগুলো পড়ার এবং সমালোচনা করার। নতুন প্রকাশিতব্য বই হিসেবে ভুল ত্রুটি থাকতেই পারে। যদিও আমি নিজের জায়গা থেকে সর্বোচ্চ চেষ্টা করেছি ভালো কিছু করার। তবে আমি বিশ্বাস করি পাঠকদের সমালোচনার মাধ্যমেই সেই ভুলগুলো থেকে বেরিয়ে আসার রাস্তা খুঁজে পাব।

নারী

অমর একুশে বইমেলায় সোহরাব আল আমিনীর তৃতীয় গ্রন্থ ‘নারী’ প্রকাশিত হয়েছে। আমিনী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) স্নাতক তৃতীয় বর্ষের শিক্ষার্থী।

সামাজিক, সাংস্কৃতিক, বৈশ্বিকসহ নানা নারীকেন্দ্রিক মতবাদ খণ্ডন করে দৈহিক, মনস্তাত্ত্বিক, বাস্তবিক ও নৈতিক শুদ্ধতা নিয়ে রচিত হয়েছে ‘নারী’ গ্রন্থ।

অশ্রুচুক্তি

‘অশ্রুচুক্তি’ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) বাংলা বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী শাহজাদা আল হাবীবের প্রথম কাব্যগ্রন্থ। অমর একুশে বইমেলায় উপকথা প্রকাশন থেকে প্রকাশিত হয়েছে কাব্যগ্রন্থটি।

কাব্যগ্রন্থ সম্পর্কে শাহজাদা আল হাবীব বলেন, প্রাত্যহিক জীবনের সূক্ষ্ম অনুভূতিগুলোকে কবিতায় রূপ দিতে পেরে আমি আনন্দিত। যতদিন ভেতর থেকে তাড়না পাব, ততদিন কবিতা লিখে যাব। কবিতা লেখার হাতেখড়ি দশম শ্রেণিতে পড়াকালে। অশ্রুচুক্তি কাব্যগ্রন্থটিতে ঠাঁই পেয়েছে ৫৪টি কবিতা এবং কিছু ম্যাক্সিম ও শের। অশ্রুচুক্তিতে ভিন্ন স্বাদের কবিতার দেখা পাবেন কবিতাপ্রেমীরা। পাঠকমহলে গ্রন্থটি সমাদৃত হবে আশা করি।

Facebook Comments Box
advertisement

Posted ৭:৪০ পূর্বাহ্ণ | শনিবার, ১১ ফেব্রুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]