মঙ্গলবার ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অধ্যাপক তৈয়েবুরের প্রথম কাব্যগ্রন্থ প্রকাশ

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ১২ ফেব্রুয়ারি ২০২৩ | প্রিন্ট

অধ্যাপক তৈয়েবুরের প্রথম কাব্যগ্রন্থ প্রকাশ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক তৈয়েবুর রহমানের প্রথম কাব্যগ্রন্থ “ভালোবাসা-কখনো রংধনু কখনো গোলকধাঁধা” প্রকাশ পেয়েছে এবারের অমর একুশে বইমেলায়।

বইটি প্রকাশ করেছে পেন্সিল পাবলিকেশনস।

লেখকের হাত থেকে অটোগ্রাফসহ বই পেতে শনিবার সন্ধ্যায় শিক্ষার্থীদের ভীড় জমতে দেখা যায় পাবলিকেশনসের ৩০০ নং স্টলে।

মুক্তিযুদ্ধের স্মারক হিসেবে নির্মিত স্বাধীনতা স্তম্ভের পাশেই স্টল হওয়ায় পাঠকদের মাঝে ছিলো উচ্ছ্বাস। চিনতে কারো কোনো বেগ পেতে হয়নি জানিয়েছেন তারা।

সুলেখা চৌধুরীর প্রচ্ছদও বেশ আগ্রহ তৈরি করছে বলে জানিয়েছেন তরুণ বইপ্রেমীরা।

বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যয়ন শিক্ষার্থীদের প্রিয় এই শিক্ষকের এটি প্রথম কাব্যগ্রন্থ হলেও এর আগে তিনি প্রকাশ করেছেন আরও একটি অনুবাদগ্রন্থ প্রকাশ করেছেন একই প্রকাশনী থেকে। পাঠকপ্রিয়তার কারণে অনুবাদগ্রন্থটি ২ বার মুদ্রিতও হয়েছে।

বিশ্বখ্যাত কবিদের নির্বাচিত শত কবিতা নিয়ে ‘দহন, দ্রোহ ও দর্শন : বিশ্বখ্যাত কবিদের নির্বাচিত শত কবিতা’ নামে তখন তিনি বইটি প্রকাশ করেন।

লেখকের কাব্যগ্রন্থ এবছর প্রকাশ পেলেও এর লেখা শুরু করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালে। তবে, একাডেমিক পড়াশুনার চাপে তখন আর এগোয়নি। কিন্তু কবিতার নেশা তাকে দমে যেতে দেয়নি।

লেখকের না বলা অনেক আনন্দ, বেদনা ও ভালোবাসা এই কাব্যেগ্রন্থের ছত্রে ছত্রে প্রতিফলিত হয়েছে। লেখক বিশ্বাস করেন, কবিতায় অনেক কিছু স্বল্প পরিসরে সুন্দরভাবে তুলে আনা যায়।

তিনি আরও বিশ্বাস করেন, কবিতা হৃদয় ও আত্মার খোরাক । কবিতা সমাজের ছবি আঁকে, কবিতা মানুষকে শান্তি ও স্বস্তি দেয়। এই গ্রন্থ তাঁর পঞ্চাশোর্ধ্ব পরিণত জীবনের অভিজ্ঞতায় সমৃদ্ধ ও ভালোবাসা, রোমান্টিকতায় সুবাসিত। সমাজ ও সংস্কৃতি ছাড়া প্রবৃদ্ধি ও উন্নয়ন অসম্পূর্ণ-খানিকটা হৃদয় ও আত্মাবিহীন দেহের মতো।

Facebook Comments Box
advertisement

Posted ১০:২৪ পূর্বাহ্ণ | রবিবার, ১২ ফেব্রুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]