বুধবার ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউরোপের শব্দদূষণের তালিকায় নেই আয়ারল্যান্ড

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ১২ ফেব্রুয়ারি ২০২৩ | প্রিন্ট

ইউরোপের শব্দদূষণের তালিকায় নেই আয়ারল্যান্ড

গাড়ির হর্ন নিয়ন্ত্রণের জন্য কঠোর কোনো আইন নেই আয়ারল্যান্ডে। তারপরও শুধু শব্দদূষণ ও মানুষের ক্ষতির কথা বিবেচনায় হর্ন ব্যবহার থেকে বিরত থাকেন দেশটির চালকরা। এ জন্যই ইউরোপের শব্দদূষণের তালিকায় নেই আয়ারল্যান্ড।

আয়ারল্যান্ড কোনো স্থানীয় বা আন্তর্জাতিক খেলায় জয়ী হলে, বিয়ে, সামনের চালক কোনো ভুল করলে অথবা কোনো বিপদের সম্ভাবনা থাকলে শুধু হর্ন ব্যবহার করে চালকরা। দিনের বেলায় হর্ন বাজানো নিষেধ নয়, তারপরও শব্দদূষণ থেকে রক্ষা পেতে হর্ন বাজানো থেকে বিরত থাকেন চালকেরা।

শুধু ব্রিজের ওপর দিয়ে গাড়ি চালানোর সময় বা কম দৃশ্যমানসহ বিপজ্জনক বাঁকের চারপাশে ঘুরতে হর্ন বাজানোর পরামর্শ দেন দেশটির ট্রাফিক বিভাগ। তবে ট্রাফিক ইমারজেন্সি না থাকলে রাত ১১টা থেকে সকাল ৭টা পর্যন্ত সময়ে হর্ন বাজানো পুরোপুরি নিষিদ্ধ।

এক প্রবাসী বাংলাদেশি বলেন, ছুটির দিনে এখানে প্রচুর জ্যাম হয়। তবুও চালকরা রাস্তার যেখানে-সেখানে হর্ন বাজায় না। সে কারণে এখানে শব্দদূষণ নেই বললেই চলে। আইনের প্রয়োগ সবাই মেনে চলতে বাধ্য। আমরা প্রবাসী বাংলাদেশিরা, যারা গাড়ি চালাই তারা আইন মেনে, নিয়ম মেনে চলার চেষ্টা করি।

আরেক প্রবাসী বলেন, আমরা এ দেশে একেবারেই রাস্তাঘাটে হর্ন বাজাতে দেখি না। এর প্রধান কারণ অন্যকে বিরক্ত না করা, বিনা কারণে শব্দদূষণ না করা। এ দেশে বিনা কারণে হর্ন দেয়া এক ধরনের অভদ্রতা।

এদিকে শব্দদূষণ রোধে গাড়ির ইঞ্জিন থেকে সৃষ্ট শব্দ কমাতে ন্যাশনাল কার টেস্টকে বাড়তি ক্ষমতা দেয়া হয়েছে। কোনো গাড়ি থেকে নির্ধারিত ডেসিমেলের বেশি শব্দ হলে সে গাড়ি ফিটনেস সার্টিফিকেট হারাবে।

উচ্চমাত্রায় হর্ন বাজিয়ে নয়, স্বাভাবিক মাত্রায় হর্ন ব্যবহার করে পরিবেশ ও মানুষের ক্ষতি রক্ষায় একটু সচেতনতাই যথেষ্ট। যান্ত্রিক এই জীবনে যন্ত্রের ব্যবহার হোক একটু দায়িত্ববোধ নিয়ে, একটু সচেতন হয়ে আর একটু মানবিক হয়ে।

Facebook Comments Box
advertisement

Posted ৭:৩১ পূর্বাহ্ণ | রবিবার, ১২ ফেব্রুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(215 বার পঠিত)
(193 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]