বৃহস্পতিবার ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

২০২২ সালে সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়া ১০ মডেল

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ১২ ফেব্রুয়ারি ২০২৩ | প্রিন্ট

২০২২ সালে সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়া ১০ মডেল

ফ্যাশন ডিভাদের অনেকেই ইন্ডাস্ট্রিতে মোটা পারিশ্রমিকে কাজ করছেন। তবে এ ইন্ডাস্ট্রিতে অবস্থান ধরে রাখা সহজ নয়। কাঙ্ক্ষিত অবস্থানে পৌঁছাতে পারলে যেমন লাখ টাকা উপার্জনের সুযোগ থাকে, তেমনি কঠোর পরিশ্রম আর বিউটি স্ট্যান্ডার্ড অনুযায়ী নিজেকে সবসময় ফিট রাখতে হয়।

এতসব চ্যালেঞ্জ সত্ত্বেও মডেলিং বর্তমান সময়ের অন্যতম সফল ও অর্থ উপার্জনকারী পেশা। এবার একনজরে জেনে নিন বিখ্যাত লাইফস্টাইল ম্যাগাজিন ‘লাইফস্টাইল ইউজি’-এর প্রতিবেদন অনুসারে ২০২২ সালে সর্বোচ্চ পারিশ্রমিকপ্রাপ্ত ১০ জন মডেল সম্পর্কে-

১. কেন্ডাল নিকোল জেনার
২০২২ সালে বিশ্বের সর্বোচ্চ পারিশ্রমিকপ্রাপ্ত মডেল হলেন জেনার পরিবারের কেন্ডাল জেনার। ১৯৯৫ সালে জন্ম নেয়া কেন্ডাল মাত্র ১৪ বছর বয়সে মডেলিং শুরু করেন। ফোর্বসের শীর্ষ-আয়কারী মডেলের তালিকায় তাকে ২০১৮ সালে বিশ্বের ‘সর্বোচ্চ উপার্জনকারী সুপার মডেল’ হিসেবে ঘোষণা করা হয়।

মডেলিং ছাড়াও সামাজিক যোগাযোগমাধ্যমে ফলোয়ারের সংখ্যার দিক থেকেও তার অবস্থান উপরের দিকে। সুন্দরী ও মেধাবী এই মডেলের বাৎসরিক আয় ৪০ মিলিয়ন ডলার।

২. ক্রিসি টিগেন
মডেল ক্রিসি টিগেন একজন মার্কিন মডেল এবং একজন টেলিভিশন ব্যক্তিত্ব। তিনি ২০১০ সালে স্পোর্টস ইলাস্ট্রেটেড সুইমস্যুট ইস্যু দিয়ে আত্মপ্রকাশ করেন। পরে ২০১৪ সালে তিনি লিলি অ্যালড্রিজ ও নিনা আগডালের সঙ্গে এটির ৫০তম বার্ষিকীর কভারে মডেল হন।

তিনি ২০১৫-২০১৬ পর্যন্ত চলমান ফেব লাইফ নামের একটি টক শো-র বিচারক ছিলেন। এছাড়া তিনি বিউটি কুইন লিপ সিঙ্ক ব্যাটেল অনুষ্ঠানটি এবং ব্রিং দ্য ফানি নামের একটি কমেডি প্রতিযোগিতা সিরিজ সঞ্চালনা করেন।

ডিল অর নো ডিল শোয়ের প্রথম সিজনে ক্রিসি টেগেন ছিলেন ব্রিফকেস মডেল।

সময়ের সঙ্গে সঙ্গে তার ক্যারিয়ারের গ্রাফ উঁচু থেকে উচ্চতর হয়েছে এবং ২০২৩ সালে তিনি বিশ্বের দ্বিতীয় ধনী মডেল হিসেবে বিবেচিত হচ্ছেন। এই মডেলের বাৎসরিক আয়ের পরিমাণ ৩৯ মিলিয়ন ডলার।

৩. জিসেল বুন্দচেন
ব্রাজিলিয়ান ফ্যাশন মডেল জিসেল বুন্দচেন ইন্ডাস্ট্রি থেকে অবসর নেয়ার পরেও বিশ্বের সবচেয়ে ধনী মডেলদের তালিকায় রয়েছেন। এক দশকেরও বেশি সময় ধরে জিসেল এই তালিকার শীর্ষে রয়েছেন।

মডেল হওয়ার পাশাপাশি জিসেল একজন অভিনেত্রী ও প্রযোজক; যিনি ব্রাজিলে বসবাস করেন। তিনি ৯০ এর দশকের গোড়ার দিকে তার মডেলিং ক্যারিয়ার শুরু করেছিলেন এবং ১৯৯৯ সাল নাগাদ তিনি মডেলিং ইন্ডাস্ট্রির ‘চটকদার হিরোইন’ যুগের সমাপ্তি ঘটিয়ে জনপ্রিয় ডিভাদের একজন হয়ে ওঠেন।

এমনকি এখনও পর্যন্ত জিসেল বুন্দচেনকে অন্যমত সেরা সুপার মডেল হিসেবে বিবেচনা করা হয়। তিনি ২০০০ থেকে ২০০৭ সাল পর্যন্ত ভিক্টোরিয়ার একজন সিক্রেট অ্যাঞ্জেল ছিলেন। ‘হর্স ওয়াক’ জনপ্রিয় করার ক্ষেত্রে তার নাম প্রায়ই উচ্চারিত হয় এবং এখনো তিনি সুপারমডেলদের কাছেও আইকন হয়ে আছেন।

তার সম্পর্কে আরেকটি বিস্ময়কর তথ্য হলো, এই সুপারমডেল প্রায় ১২০০টিরও বেশি ম্যাগাজিন প্রচ্ছদে মডেল হয়েছিলেন। এই মডেলের বাৎসরিক আয়ের পরিমাণ ৩৫ মিলিয়ন ডলার।

৪. রোজি হান্টিংটন-হোয়াইটলি
বিশ্বের শীর্ষ পাঁচ ধনী মডেলের মধ্যে রয়েছেন গ্ল্যামারাস ইংলিশ মডেল রোজি হান্টিংটন-হোয়াইটলি। তিনি ভিক্টোরিয়াস সিক্রেটের পাশাপাশি মার্কস অ্যান্ড স্পেনসারের সঙ্গেও কাজ করে বিখ্যাত হয়েছেন।

সম্প্রতি, তিনি একটি ডেনিম ফোকাসড ফ্যাশন ব্র্যান্ড পেইজের সঙ্গে কাজ করেছেন, যা তার জনপ্রিয়তা আরো বাড়িয়েছে।

২০০৪ সালে আরেক জনপ্রিয় মডেল নাওমি ক্যাম্পবেলের সঙ্গে একই অনুষ্ঠানে তার ক্যাটওয়াক ক্যারিয়ার শুরু হয়। কয়েক বছর পরে তিনি ভিক্টোরিয়াস সিক্রেটের সঙ্গে চুক্তিবদ্ধ হন।

তবে অভিনেতা স্যাম রিলির বিপরীতে পরিচালক ক্রিস্টোফার বেইলির একটি বারবেরি শুটিংয়ে অভিনয় করে তিনি বিখ্যাত হন। এই মডেলের বাৎসরিক আয় প্রায় ৩২ মিলিয়ন ডলার।

৫. আদ্রিয়ানা লিমা
আরেক ব্রাজিলিয়ান সুপারমডেল আদ্রিয়ানা লিমা ডেলিভিগনে অন্যতম শীর্ষ আয়কারী সুপারমডেল। তিনি বছরে ৩১ মিলিয়ন ডলার আয় করেন।

ভিক্টোরিয়ার সিক্রেটের ইতিহাসে (১৯৯৯-২০১৮) লিমা হলেন সবচেয়ে দীর্ঘস্থায়ী অ্যাঞ্জেল। তবে তিনি ভিক্টোরিয়ার সিক্রেট অ্যাঞ্জেল হিসেবে খ্যাতিমান হলেও সুপার বোল ও কিয়া মোটরসের জন্যও কাজ করেছেন।

তার মডেলিং ক্যারিয়ার শুরু হয়েছিল প্রাথমিক বিদ্যালয়ে একটি সৌন্দর্য প্রতিযোগিতা জেতার মধ্যদিয়ে। পরে, মাত্র ১৫ বছর বয়সে তিনি ‘সুপারমডেল অব ব্রাজিল’ প্রতিযোগিতায় অংশ নেন। প্রতিযোগিতায় তিনি দ্বিতীয় স্থান অধিকার করেন। এর কিছুদিন পরে তিনি নিউইয়র্ক সিটিতে চলে যান এবং দ্রুতই বিখ্যাত মডেল ম্যানেজমেন্টের সঙ্গে চুক্তি সই করেন।

সম্প্রতি মডেলস ডট কম লিমাকে ‘নতুন সুপারস’ হিসেবে উল্লেখ করেছে।

দীর্ঘদিন ধরে তিনি বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ আয়কারী মডেলের স্থান ধরে রেখেছিলেন, তবে বর্তমানে তার অবস্থান পঞ্চম। এই মডেলের বাৎসরিক আয় প্রায় ৩১ মিলিয়ন ডলার।

৬. কারা ডেলিভিন
কারা ডেলিভিন একজন ইংরেজ মডেল এবং সিনেমায় অভিনয়ের বদৌলতে তার চেহারা এখন অনেকের কাছেই পরিচিত। স্কুল ছাড়ার পর তিনি ২০০৯ সালে স্টর্ম ম্যানেজমেন্টে যোগ দেন। এরপর ২০১২ ও ২০১৪ সালে ব্রিটিশ ফ্যাশন অ্যাওয়ার্ডে দুইবার মডেল অব দ্য ইয়ার পুরস্কার জিতেছিলেন।

ডেলিভিগনে মাত্র ১০ বছর বয়সে ফ্যাশন ইন্ডাস্ট্রিতে প্রবেশ করেন এবং তিনি ভোগ ইতালিয়ার মডেল লেডি এলোইস অ্যানসনের সঙ্গে কাজ করেন। তিনি ২০১১ সালে লন্ডন ফ্যাশন উইকে তার প্রথম ক্যাটওয়াক করেন। পরের বছর, তিনি চ্যানেল হাউট কউচার স্প্রিং শোয়ের জন্য গ্র্যান্ড প্যালেসে হাঁটেন।

বছরে ৩১ মিলিয়ন ডলার আয়কারী ডেলেভুগনে বিশ্বের অন্যতম ধনী মডেল। ২০১২ সালে জো রাইটের ‘আন্না কারেনিনা’ চলচ্চিত্রের মাধ্যমে কারা ডেলিভিগনের অভিনয়ে অভিষেক ঘটে।

এছাড়া, সুইসাইড স্কোয়াড, পেপার টাউন, ভ্যালেরিয়ান ও দ্য সিটি অব এ থাউজেন্ড প্ল্যানেটের মতো বিখ্যাত চলচ্চিত্র রয়েছে তার ঝুলিতে।

৭. জিজি হাদিদ
জিজি হাদিদ একজন মার্কিন মডেল এবং ক্লোথিং লাইন গেস্ট ইন রেসিডেন্সের প্রতিষ্ঠাতা। ২০১৪ সালের নভেম্বরে ‘মডেলস ডটকম’ এর শীর্ষ ৫০ মডেলের তালিকায় স্থান দখল করেন জিজি। বর্তমানে তিনি প্রতি বছর ২০ মিলিয়ন ডলার উপার্জন করার মধ্যদিয়ে বিশ্বের সপ্তম ধনী মডেল হয়ে উঠেছেন।

২০১৬ সালে ব্রিটিশ ফ্যাশন কাউন্সিল জিজি হাদিদকে সে বছরের জন্য ‘বছরের আন্তর্জাতিক মডেল’ হিসেবে অভিহিত করেন। তিনি ৩৫ বার ভোগ ম্যাগাজিনের প্রচ্ছদ মডেল হয়েছেন।

জিজি তিন বছর বয়স থেকেই একজন মডেলিং শুরু করেন। শুরুতে তিনি শিশুদের পোশাকের ব্র্যান্ড ‘বেবি গেস’ এর মডেল হন। ২০১৩ সালে তিনি আইএমজি মডেলের সঙ্গে একটি চুক্তি সই করেন। পরের বছর তিনি নিউইয়র্ক ফ্যাশন উইকে আত্মপ্রকাশ করেন।

এখন পর্যন্ত, জিজি বিখ্যাত ব্র্যান্ড ‘মেবেলাইন’সহ বেশ কয়েকটি বিজ্ঞাপন এবং ম্যাগাজিনের হয়ে কাজ করেছেন।

৮. বেলা হাদিদ
বছরে সবচেয়ে বেশি উপার্জনকারী মডেলের তালিকায় সবচেয়ে কম বয়সী মডেল বেলা হাদিদ। মার্কিন সুপারমডেল বেলা হাদিদ ২০১৬ সালে মডেলস ডট কম দ্বারা মডেল অব দ্য ইয়ার নির্বাচিত হয়েছিলেন। গত চার বছরে বেলা ২৭ বার আন্তর্জাতিক ভোগ এর প্রচ্ছদ হয়েছেন।

মাত্র ১৬ বছর বয়সে মডেলিং যাত্রা শুরু করেন বেলা। তিনি ২০১৪ সালে আইএমজি মডেলে চুক্তিবদ্ধ হন এবং পরের মাসেই তিনি নিউইয়র্ক ফ্যাশন উইকে আত্মপ্রকাশ করেন।

২০১৭ সালে বেলা আরব, ব্রাজিল, চীন, অস্ট্রেলিয়া ও স্পেনসহ এক বছরে পাঁচটি ভোগ কভারে উপস্থিত হওয়ার মধ্যদিয়ে ডউটজেন ক্রোয়েসের রেকর্ড ভাঙেন।

মডেলিং ছাড়াও একজন ব্যবসায়ী হিসেবে বেলা সফল। তিনি কিন ইউফোরিকস নামের নন-অ্যালকোহলযুক্ত একটি পানীয় ব্র্যান্ড চালু করেন। তিনি ও জেন ব্যাচেলর এই কোম্পানিটির যৌথ মালিক।

বেলা প্রতি বছর ১৯ মিলিয়ন ডলার উপার্জন করেন।

৯. জোয়ান স্মলস
পুয়ের্তো রিকান মডেল জোয়ান স্মলস ছিলেন ২০১১ সালে এস্টি লডার কসমেটিকসের প্রতিনিধিত্বকারী প্রথম লাতিন মডেল। এর দুই বছর পরেই ফোর্বসের সর্বোচ্চ অর্থ আয়কারী মডেলের তালিকায় তার নাম উঠে আসে। ২০১৪ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের এলের প্রচ্ছদে তাকে দেখা যায়।

২০১১ সালে মডেলস ডট কম সমগ্র বিশ্বের ১# মডেল হিসেবে জোয়ান স্মলসকে স্থান দিয়েছে।

ক্যারিয়ারের শুরুতে স্মলস এলিট মডেল ম্যানেজমেন্টের সঙ্গে চুক্তি সই করেন এবং তিনি শেষ পর্যন্ত সাস অ্যান্ড বিড ও লিজ ক্লেইবোর্ন সহ বাণিজ্যিক মডেলিংয়ের কাজ করেন।

২০২০ সালের জানুয়ারিতে ফরাসি বিলাসবহুল ফ্যাশন ও পারফিউম হাউস গিভেঞ্চি তাকে সামার হাউট কউচার শো-এর জন্য বেছে নেন।

গিভেঞ্চির সঙ্গে চুক্তির পরে স্মলস মু মু, লুই ভিটন, টমফোর্ড, গুচি ও প্রাডাসহ অন্যান্য শীর্ষ ব্র্যান্ডের আকর্ষণ লাভ করে।

স্মলস প্রতি বছর ১৯ মিলিয়ন ডলার উপার্জন করেন।

১০. লিউ ওয়েন
লিউ ওয়েন হলেন একজন চীনা মডেল, ২০১২ সালে দ্য নিউইয়র্ক টাইমস তাকে ‘চীনের প্রথম সত্যবাদী সুপারমডেল’ বলে অভিহিত করেন। লিউ প্রতি বছর ১৯ মিলিয়ন ডলার উপার্জন করেন। তিনি বর্তমানে হাই-এন্ড পোশাক ব্র্যান্ড লা পার্লা ও এস্টি লডারের সঙ্গে চুক্তিবদ্ধ রয়েছেন।

তিনি হলেন প্রথম চাইনিজ মডেল, যিনি ভিক্টোরিয়ার সিক্রেট ফ্যাশন শোতে হাঁটার সুবর্ণ সুযোগ পেয়েছিলেন এবং সেইসঙ্গে এস্টি লডারের হয়ে কাজ করার সুযোগ পাওয়া অন্যতম এশিয়ান মডেলও তিনি।

২০১৭ সালে লিউ ওয়েন আমেরিকান ভোগ-এর কভারে প্রদর্শিত হওয়া প্রথম চীনা মডেল। এরপর, ২০২০ সালেও আমেরিকান ভোগ- তাদের প্রচ্ছদের জন্য তাকে বেছে নিয়েছিল।

তিনি প্রথম চাইনিজ মডেল, যিনি ভোগ-এ দুইবার প্রচ্ছদ হয়েছেন।

Facebook Comments Box
advertisement

Posted ২:১৩ পূর্বাহ্ণ | রবিবার, ১২ ফেব্রুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]