শুক্রবার ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কমবয়সীদের জীবনযাপনে লুকিয়ে হার্টের বিপদ, কীভাবে এড়াবেন

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ১৭ ফেব্রুয়ারি ২০২৩ | প্রিন্ট

কমবয়সীদের জীবনযাপনে লুকিয়ে হার্টের বিপদ, কীভাবে এড়াবেন

বয়স ত্রিশের কোঠায় গেলেই অনেকেই আক্রান্ত হচ্ছেন হৃদরোগে। আমাদের চারপাশে প্রতিনিয়তই ঘটছে এমন ঘটনা। কিন্তু কিছু বিষয়ে সচেতন হলেই এড়ানো যায় এ বিপদ।

চিকিৎসরা বলছেন, অতিরিক্ত কাজের চাপ, মানসিক টানাপোড়েন, ফাস্ট ফুড খাওয়া, ধূমপান ইত্যাদি কিছু কারণে অল্প বয়সেই শরীরে বাসা বাঁধছে ডায়াবেটিস, থাইরয়েড, ওবেসিটি, উচ্চ রক্তচাপ, কোলেস্টেরল-ট্রাইগ্লিসারাইডের মতো অসুখ। আর এসব কারণেই মেদ জমছে হৃদপিন্ডের পাশেপাশে। ফলে শরীরে জায়গা করে নিচ্ছে ফ্যাটি হার্টের মতো রোগ।

ফ্যাটি হার্ট রোগটি কী?

আমরা অনেকেই ফ্যাটি লিভারের কথা জানি। ফ্যাটি হার্ট প্রায় একইরকম। এ ক্ষেত্রে আমাদের অনিয়ন্ত্রিত এবং অস্বাস্থ্যকর জীবনযাপনে হৃদপিন্ডের চারপাশে মেদ জমতে শুরু করে। মেদের আস্তরণ মোটা হয়ে গেলে সেটি নানা রকম প্রদাহ তৈরি করে যা হৃদরোগের ঝুঁকিকে বহুগুণে বাড়িয়ে দেয়। এটিই মূলত ফ্যাটি হার্ট। এ রকম পরিস্থিতে শারীরিক অস্বস্তি, হার্ট অ্যাটাকের ঝুঁকি সৃষ্টি করে।

কিভাবে বাঁচবেন

ফ্যাটি হার্ট অসুখটি জীবনযাপনের পদ্ধতি থেকেই শরীরে বাসা বাঁধে। তাই জীবনযাপনে পরির্বতন আনতে হবে, বিশেষ করে খাওয়া এবং শরীরচর্চা। এ দুটি বিষয়ের দিকে নজর দিলে সহজেই ফ্যাটি হার্টের সমস্যা এড়ানো সম্ভব।

নিয়মিত কত ক্যালরি গ্রহণ করছে, কতটা ঝড়াচ্ছেন সেটি খেয়াল রাখতে হবে। প্রয়োজনের চেয়ে বেশি ক্যালরি গ্রহণ করলে অবশ্যই সেটি শরীরচর্চার মাধ্যমে ঝড়িয়ে ফেলতে হবে। তাছাড়া প্রয়োজনের তুলনায় বেশি খাবার গ্রহণের অভ্যাস থাকলে সেটিও অচিরেই পরিত্যাগ করতে হবে।

ফ্যাটি হার্টের সমস্যা কীভাবে বুঝবেন

ফ্যাটি হার্টের সমস্যা বোঝার জন্য বিশেষ কোনো লক্ষণ নেই। এটি সিটি স্ক্যানে ধরা পড়ে। চিকিৎসকরা অনেক সময় এ ধরনের সিটি স্ক্যান করার পরামর্শ দেন। তখনই ফ্যাটি হার্টের সমস্যা বেড়িয়ে আসে।

Facebook Comments Box
advertisement

Posted ৩:০৯ পূর্বাহ্ণ | শুক্রবার, ১৭ ফেব্রুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(216 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]