মঙ্গলবার ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিনা বেতনেই দেশের সেবা করবেন শেহবাজ ও তার মন্ত্রীরা

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ১৭ ফেব্রুয়ারি ২০২৩ | প্রিন্ট

বিনা বেতনেই দেশের সেবা করবেন শেহবাজ ও তার মন্ত্রীরা

চলমান অর্থনৈতিক সংকটের কথা বিবেচনায় রেখে বিনা বেতনে কাজ করার সিদ্ধান্ত নিয়েছেন পাকিস্তানের ক্ষমতাসীন জোট সরকার। যারফলে এই প্রথমবারের মতো এতো বেশি সংখ্যক মন্ত্রী স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করবেন।

বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) রাজধানী ইসলামাবাদে কেন্দ্রীয় মন্ত্রিসভার এক বৈঠকে প্রধানমন্ত্রী শেহবাজ শরিফের এই সিদ্ধান্তকে সমর্থন জানিয়ে মন্ত্রিসভার পিএমএলএনের সদস্যরাও। মন্ত্রীদের এই সিদ্ধান্তের ফলে ১২ জন কেন্দ্রীয় পূর্ণ মন্ত্রী এবং তিনজন প্রতিমন্ত্রী বেতন নেবেন না।

প্রবল অর্থসঙ্কটের মোকাবিলায় ইতোমধ্যেই সরকারি কর্মীদের বেতন কমানোর সিদ্ধান্ত নিয়েছে পিএমএল-এন এবং পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) জোট সরকার। এই পরিস্থিতিতে কেন মন্ত্রী এবং পার্লামেন্ট সদস্যদের বেতন ও ভাতা কেন কমানো হবে না তা নিয়ে প্রশ্ন তুলেছিল সে দেশের প্রধান বিরোধী দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) এবং কয়েকটি গণমাধ্যম।

এদিকে বৃহস্পতিবার থেকেই পাকিস্তানে লিটার প্রতি পেট্রোলের দাম ২২ রুপি ২০ পয়সা বেড়ে হয়েছে ২৭২ রুপি, যা সর্বকালীন রেকর্ড।

পাকিস্তানের অর্থ বিভাগ জানিয়েছে, নতুন করে প্রতি লিটার পেট্রোলের দাম বাড়ানো হয়েছে ২২ দশমিক ২০ রুপি। এতে এ জ্বালানির নতুন দাম দাঁড়িয়েছে ২৭২ রুপি।

এছাড়াও হাই-স্পিড ডিজেলের দাম ১৭ দশমিক ২০ রুপি বাড়িয়ে ২৮০ রুপি করা হয়েছে। কেরোসিনের দাম প্রতি লিটার ১২ দশমিক ৯০ রুপি বাড়িয়ে নির্ধারণ করা হয়েছে ২০২ দশমিক ৭৩ রুপি। অপরদিকে লাইট ডিজেলের দাম ৯ দশমিক ৬৮ রুপি বেড়ে দাঁড়িয়েছে ১৯৬ রুপিতে।

অর্থ বিভাগ অবশ্য দাবি করেছে, মার্কিন ডলারের বিপরীতে রুপির অস্বাভাবিক দরপতনের কারণে জ্বালানির মূল্য বৃদ্ধি করা হয়েছে।তবে এ মূল্য বৃদ্ধির কারণে পাকিস্তানে মূল্যস্ফীতি আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। এছাড়া ১৭০ বিলিয়ন রুপি কর আদায়ে যে ‘মিনি বাজেট’ ঘোষণা করা হয়েছে সেটিরও বিরূপ প্রভাব পড়বে।

সংবাদমাধ্যম ডন জানাচ্ছে, এমনিতেই সব নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম সম্প্রতি বেড়েছে এবং সরকারের সিদ্ধান্তের ফলে তা আরো বাড়বে। তার উপর বাণিজ্যিক ব্যাংকগুলি এখনো ভোজ্য তেল আমদানি করার জন্য লেটার অফ ক্রেডিট(এলসি) দিচ্ছে না। এলসি পেলে তেল আনতে ৪৫ থেকে ৬০ দিন লাগে। ফলে রমজানের সময় ঘি ও ভোজ্য তেলের চাহিদা মেটানো সম্ভব নাও হতে পারে।

বুধবার মিনি বাজেটে ভোজ্য তেল, বিস্কিট, জ্যাম, জেলি, টকোলেট, প্রসাধনী, কফি, ক্রিম, শ্যাম্পু, নুডলস, খেলনা, হেয়ার জেল, হেয়ার রিমুভিং ক্রিম, শেভিং জেল, ক্রিম, কম্পিউটার, ল্য়াপটপ, ইলেকট্রনিকপণ্য সহ একগুচ্ছ জিনিসের উপর জিএসটির পরিমাণ বাড়িয়ে দিয়েছে। ফলে এই সব জিনিসের দাম বাড়বে। তার উপর পেট্রোল, ডিজেল, গ্যাসের দাম বাড়ানোয় সব নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম বেড়ে যাবে।

অর্থনৈতিক বিপর্যর্ত পাকিস্তান দুরাবস্থা কাটাতে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছ থেকে ৬ বিলিয়ন ডলার ঋণ সহায়তা চেয়েছে। তবে আইএমএফ শর্ত দিয়েছে, ঋণ পেতে হলে বৃদ্ধি করতে হবে জ্বালানির দাম। আর এরই পরিপেক্ষিতেনতুন করে মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত নেয়া হয়েছে শেহবাজ সরকার। এই পরিস্থিতিতে দেশের অর্থনৈতিক সঙ্কটের মোকবিলায় বিনা বেতনে কাজ করার এই সিদ্ধান্ত।

সূত্র: পাকিস্তান অবজারভার

Facebook Comments Box
advertisement

Posted ৬:১১ পূর্বাহ্ণ | শুক্রবার, ১৭ ফেব্রুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(215 বার পঠিত)
(193 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]