শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পিরিয়ডের সময় যেতে হবে না অফিসে, স্পেনে আইন পাস

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১৮ ফেব্রুয়ারি ২০২৩ | প্রিন্ট

পিরিয়ডের সময় যেতে হবে না অফিসে, স্পেনে আইন পাস

পিরিয়ড চলাকালীন অনেক নারী পেট ও কোমরের ব্যথায় কাতর থাকেন। ব্যথাকে সঙ্গী করেই এই সময়টায় তাদের ঘর ও অফিস সবকিছু সামলাতে হয়। এই দিনগুলোতে আরো বেশি কষ্টের হয় অফিস যেতে। তাই এবার নারীদের কথা ভেবে তাদের পাশে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছে স্পেন সরকার।

এবার থেকে মাসিক ঋতুচক্রের দিনগুলোতে আর যেতে হবে না অফিস। মিলবে বেতনও। বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) স্পেনের সংসদে এমন আইন পাস হয়েছে। পুরো ইউরোপে স্পেনই প্রথম এমন আইন চালু করলো।

ঋতুবতীদের মাসিকের সময় তিনদিনের ছুটির অধিকার দিয়েছে স্পেনের এই আইন। যাদের অসহ্য ব্যথা, মাথা ঘোরা, বমি বমি ভাব এবং বমি হয় তাদের বেলায় এই ছুটি পাঁচদিন পর্যন্ত হতে পারে। এক্ষেত্রে সংশ্লিষ্ট কর্মী যে প্রতিষ্ঠানে রয়েছেন তাদের কোনো দায়ভার নিতে হবে না। ঋতুবতী ব্যক্তির হয়ে খরচ বহন করবে স্পেনের পাবলিক সোশ্যাল সিকিউরিটি সিস্টেম। তবে মাসিকের ছুটির জন্য চিকিৎসকের পরামর্শপত্র নিতে হবে।

আইনটি অনুমোদনের সঙ্গে সঙ্গে দেশটির সমতা মন্ত্রী আইরিন মন্টেরোও মাইক্রো ব্লগিং সাইট টুইটারে লেখেন, ‘নারীবাদী অগ্রগতির জন্য আজ ঐতিহাসিক দিন’।

এদিকে আইনটি চূড়ান্ত অনুমোদন পাওয়ার পর স্পেনজুড়ে সৃষ্টি হয়েছে মিশ্র প্রতিক্রিয়া। বিশেষ করে দেশটির প্রধান বিরোধী দল ও ট্রেড ইউনিয়ন আইনটির সমালোচনা করেছে। তাদের দাবি, এই আইনের ফলে নারীদের প্রতি নেতিবাচক ধারণা তৈরি হতে পারে। এমনকি কর্মক্ষেত্রে পুরুষ কর্মী নিয়োগের দিকে ঝুঁকতে পারে বিভিন্ন প্রতিষ্ঠান।

বিশ্বে হাতে গোনা কয়েকটি দেশ মাসিকের দিনে কর্মক্ষেত্রে ছুটি দিচ্ছে। এর মধ্যে রয়েছে জাপান, তাইওয়ান, ইন্দোনেশিয়া, দক্ষিণ কোরিয়া এবং জাম্বিয়া।

Facebook Comments Box
advertisement

Posted ৪:০৬ অপরাহ্ণ | শনিবার, ১৮ ফেব্রুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(216 বার পঠিত)
(194 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]