শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বইমেলায় চবি শিক্ষার্থীর তিন বই

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ১৯ ফেব্রুয়ারি ২০২৩ | প্রিন্ট

বইমেলায় চবি শিক্ষার্থীর তিন বই

বইমেলায় এসেছে তরুণ কবি ও অনুবাদক ইফতেখার আবিরের দুটি অনুবাদ ‘হাউ টু রিল্যাক্স’ ও ‘শো ইওর ওয়ার্ক’ এবং দ্বিতীয় একক কাব্যগ্রন্থ ‘হিজলের হলুদ সন্ধ্যা’।

ইফতেখার আবির চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) অর্থনীতি বিভাগের ২০১৮-১৯ সেশনের শিক্ষার্থী। ২০২১ এর মেলায় তার প্রথম কাব্যগ্রন্থ ‘বটপুষ্প আবীর রাঙা’ প্রকাশের পর ২০২২ সালের বইমেলার পর পরেই প্রকাশ হয় তার প্রথম অনুবাদ ‘শো ইওর ওয়ার্ক’।

তার প্রথম অনুবাদ শো ইওর ওয়ার্ক মূলত সৃজনশীল মানুষের নিজের কাজকে পুরো পৃথিবীর কাছে ছড়িয়ে দেওয়ার উপায় নিয়ে লেখা। মূল বইটি অস্টিন ক্লেওনের ক্রিয়েটিভ সিরিজের দ্বিতীয় বই। খুবই প্রাঞ্জল ভাষায় সহজভাবে অনুদিত বইটি পাঠক মহলে বেশ প্রশংসনীয় হয়। বইমেলায় বইটি এবারই প্রথম পাওয়া যাবে।

লেখকের দ্বিতীয় অনুবাদ ‘হাউ টু রিল্যাক্স’ বইটি বিশ্বখ্যাত বৌদ্ধ সন্ন্যাসী থিক নাথ হানের মননশীলতার অপরিহার্য বইগুলোর একটি। কীভাবে শান্ত থেকে জীবনকে উপভোগ করতে হয়, চলার পথে সফল হতে হলে নিজেকে শান্ত রাখা আর নিজের সত্তাকে অনুভব করার প্রয়োজনীয়তা নিয়ে লেখা হয়েছে বইটিতে। প্রকাশের সঙ্গেই বইটির সাবলীল ভাষা বেশকিছু সমালোচকের প্রশংসা কুড়িয়েছে। বইটি প্রকাশিত হয়েছে ‘অনুবাদ প্রকাশ’ হতে।

ইফতেখার আবিরের দ্বিতীয় মৌলিক কাব্যগ্রন্থ ‘হিজলের হলুদ সন্ধ্যা’ প্রকাশিত হয়েছে ‘অক্ষরবৃত্ত প্রকাশন’ হতে। মূলত কবি তার নিজস্ব জীবন আর ভাবনাকে ফুটিয়ে তুলেছেন তার কবিতার মধ্য দিয়ে। কীভাবে চারপাশের ভালোবাসার মানুষেরা আমাদের জীবনে নানাভাবে দাগ কেটে যায়, সেই দাগগুলো কীভাবে আবার ফুল হয়ে ফোটে তাই নিয়ে বেশকিছু কবিতায় ‘হিজলের হলুদ সন্ধ্যা’ বইটি সাজানো।

কবি ও অনুবাদক ইফতেখার আবিরের বলেন, আসলে ভালো ইংরেজি সাহিত্যের কাজগুলো সবার কাছে সহজ ভাষায় ছড়িয়ে দেওয়ার তাগাদা থেকেই অনুবাদে হাত দেওয়া। আর কবিতা আমার নিজস্ব বিচরণের ক্ষেত্র, তাই দুটোই সমান তালে এগিয়ে নেওয়ার ইচ্ছা করছি। যেহেতু আমি বঙ্গানুবাদের চেয়ে ভাবানুবাদে বিশ্বাসী, তাই আশাকরি পাঠকরা আমার অনুবাদ পড়ে মৌলিক বইয়ের স্বাদ পাবে। আর কবিতায় বরাবরের মতই পাঠকরা তৃপ্তির খোঁজ পাবে।

অমর একুশে বইমেলায় অক্ষরবৃত্ত প্রকাশনের স্টলে ইফতেখার আবিরের সবকটি বই পাওয়া যাবে।

Facebook Comments Box
advertisement

Posted ৭:৩১ পূর্বাহ্ণ | রবিবার, ১৯ ফেব্রুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]