শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

রং তুলির ছোঁয়ায় সেজে উঠছে শহিদ মিনার

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ১৯ ফেব্রুয়ারি ২০২৩ | প্রিন্ট

রং তুলির ছোঁয়ায় সেজে উঠছে শহিদ মিনার

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও অমর একুশে ফেব্রুয়ারি উদযাপনে কেন্দ্রীয় শহিদ মিনারে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। রং- তুলির আঁচড়ে সাজিয়ে তোলা হচ্ছে স্মৃতির মিনার।

রোববার শহিদ মিনার এলাকায় গিয়ে দেখা গেছে, একদিকে বাংলা বর্ণমালা, অন্যদিকে আলপনা এমন অসংখ্য লেখা দেখা মিলছে কেদ্রীয় শহিদ মিনারের আশপাশের দেয়ালগুলোতে। কেউ ভাষা শহিদের ছবি আঁকছেন আবার কেউ লিখছেন বাংলা বর্ণমালা।

চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থীরা দেয়ালে আলপনা ও ভাষা আন্দোলনের নানা গান, কবিতা ও স্লোগান লেখার কাজ করছেন। দেয়ালের ক্যানভাসে উঠে আসছে একুশ আর বাংলার গণমানুষের প্রতিচ্ছবি।

শহিদ মিনার এলাকার নিরাপত্তা নিশ্চিতে আইনশৃঙ্খলা বাহিনী সিসি ক্যামেরা স্থাপনসহ প্রয়োজনীয় প্রস্তুতি নিচ্ছে। আইনশৃঙ্খলা বাহিনীগুলোর ব্যাপক উপস্থিতি দেখা গেছে। গত দুইদিন ধরে শহিদ মিনার এলাকায় বাইরের কাউকে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে কেন্দ্রীয় শহীদ মিনারের সার্বিক নিরাপত্তা বিষয় নিয়ে দুপুরে সাংবাদিকদের ব্রিফ করেছেন ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুক।

তিনি বলেন, ২০ ফেব্রুয়ারি রাত ১২টা থেকে ২১ ফেব্রুয়ারির আনুষ্ঠানিকতা শুরু হবে। দুই ভাগে শহিদ মিনারের নিরাপত্তাসহ ট্রাফিক ব্যবস্থাপনায় প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে। পলাশী প্রান্তর থেকে দোয়েল চত্বর ও বইমেলার পুরো এলাকা সিসিটিভির আওতায় নিয়ে আসা হয়েছে। শহিদ মিনারের প্রত্যেকটি প্রবেশপথে আর্চওয়ে বসানো থাকবে। যারাই আসবেন আর্চওয়ের ভেতর দিয়ে তল্লাশির মাধ্যমে প্রবেশ করতে হবে। এ সময় ব্যাগ জাতীয় কোনো জিনিস সঙ্গে নিয়ে আসবেন না। অন্যবারের মতো এবারও একইভাবে প্রবেশ করানো হবে।

ভিভিআইপিরা দোয়েল চত্বর হয়ে প্রবেশ করবেন। মন্ত্রিপরিষদের সদস্যরা জিমনেসিয়াম মাঠে গাড়ি রেখে বাকিটা পথ হেঁটে আসবেন। আর সাধারণরা পলাশী মোড় হয়ে জগন্নাথ হল হয়ে প্রবেশ করবেন ও দোয়েল চত্বর-চানখাঁরপুল হয়ে বের হয়ে যাবেন।

ডিএমপি কমিশনার বলেন, নিরাপত্তা পরিকল্পনায় ঢাবির সহযোগিতায় সার্বিক ব্যবস্থাপনা নেয়া হয়েছে। ২০ ফেব্রুয়ারি সন্ধ্যা ৬টা থেকে ২১ ফেব্রুয়ারি সকাল ৬টা, এরপর থেকে সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী মোট তিন ধাপে এ এলাকায় পুলিশ সদস্যদের মোতায়েন করা হবে। প্রবেশ পথ ও বেরিয়ে যাওয়ার পথ ছাড়া সবগুলো সড়ক বন্ধ করে দেওয়া হবে।

Facebook Comments Box
advertisement

Posted ৪:৫৬ অপরাহ্ণ | রবিবার, ১৯ ফেব্রুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]