মঙ্গলবার ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘কাঞ্চন মুন্সী এই অঞ্চলের জন্য মহান আল্লাহর রহমত স্বরূপ’: আলফাডাঙ্গার ইউএনও

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ২২ ফেব্রুয়ারি ২০২৩ | প্রিন্ট

‘কাঞ্চন মুন্সী এই অঞ্চলের জন্য মহান আল্লাহর রহমত স্বরূপ’: আলফাডাঙ্গার ইউএনও

‘বিশিষ্ট শিক্ষানুরাগী ও সমাজসেবক প্রয়াত কাঞ্চন মুন্সী এই অঞ্চলের জন্য মহান আল্লাহর রহমত স্বরূপ’ বলে মন্তব্য করেছেন আলফাডাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা রফিকুল হক।

ফরিদপুরের আলফাডাঙ্গা উপজেলার ঐতিহ্যবাহী বিদ্যাপিঠ কামারগ্রাম কাঞ্চন একাডেমীর দুদিনব্যাপী বার্ষিক ক্রীড়া ও সাহিত্য-সাংস্কৃতিক প্রতিযোগিতার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

বুধবার সকালে কাঞ্চন একাডেমীর খেলার মাঠে অনাড়ম্বরপূর্ণ এক আয়োজনের মধ্য দিয়ে দুদিনব্যাপী এ অনুষ্ঠানের উদ্বোধন হয়। বৃহস্পতিবার শেষ হবে দুদিনব্যাপী এই অনুষ্ঠান।

১৯৩৭ সালে কাঞ্চন একাডেমী প্রতিষ্ঠা করেন প্রয়াত কাঞ্চন মুন্সী। তাঁর হাতে আলফাডাঙ্গায় প্রথম শিক্ষা প্রতিষ্ঠানটি গড়ে ওঠা ছাড়াও ওই অঞ্চলে মসজিদ, মাদ্রাসা, কবরস্থান, দাতব্য চিকিৎসালয়সহ বিভিন্ন সামাজিক প্রতিষ্ঠানও প্রতিষ্ঠান করে গেছেন তিনি।

কাঞ্চন একাডেমী ও একাডেমীর প্রতিষ্ঠাতা কাঞ্চন মুন্সী সম্পর্কে ইউএনও রফিকুল হক বলেন, ‘এই কাঞ্চন একাডেমী এ অঞ্চলের জন্য একটি আলোকবর্তিকা। কাঞ্চন মুন্সী এই অঞ্চলের জন্য মহান আল্লাহর রহমত স্বরূপ। কারণ, একজন ব্যক্তিকে কেন্দ্র করে একটি সমাজ, একটি অঞ্চল কতোটা আলোকিত হতে পারে, আলোকিত মানুষ তেরি করতে পারে, তার উজ্জ্বল দৃষ্টান্ত কাঞ্চন মুন্সী।’

পড়াশোনার পাশাপাশি ক্রীড়া, সাহিত্য-সংস্কৃতির গুরুত্ব তুলে ধরে উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন, ‘পড়াশোনার পাশাপাশি ক্রীড়া, সাহিত্য-সংস্কৃতি একজন মানুষের শারীরিক বিকাশের সাথে সাথে তার মানবিক বিকাশেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।’

এছাড়াও ইউএনও আর্থসামাজিক উন্নতির পাশাপাশি অবকাঠামোগত উন্নয়নের দিক দিয়ে কামারগ্রামকে আলফাডাঙ্গার আদর্শ জায়গা মনে করে এ অঞ্চলকে আলফাডাঙ্গার রাজধানী বলে উল্লেখ করেন।

কামারগ্রাম কাঞ্চন একাডেমীর ম্যানেজিং কমিটির সভাপতি, সমাজ সেবামূলক সংস্থা ‘কাঞ্চন মুন্সী ফাউন্ডেশন’র প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এবং ‘ঢাকা টাইমস’ ও সাপ্তাহিক ‘এই সময়’ সম্পাদক আরিফুর রহমান দোলনের সভাপতিত্বে দুদিনব্যাপী এ অনুষ্ঠানের উদ্বোধন করেন মাদারীপুরের সিভিল সার্জন ডা. মুনীর আহমদ খান।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক ড. ফরিদ আহমদ, বিশেষ অতিথি ছিলেন, মুন্সিগঞ্জের শ্রীনগর সরকারি কলেজের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক কুদরত-ই-হুদা, আলফাডাঙ্গা থানা অফিসার ইনচার্জ (ওসি) মোহম্মদ আবু তাহের, শরীয়তপুর পল্লী বিদ্যুৎ সমিতির ডিজিএম মো. আশরাফুল আলম খান।

Facebook Comments Box
advertisement

Posted ১০:০২ পূর্বাহ্ণ | বুধবার, ২২ ফেব্রুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]