শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সাত মিনিটের ব্যায়ামেই কমবে ওজন

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ২২ ফেব্রুয়ারি ২০২৩ | প্রিন্ট

সাত মিনিটের ব্যায়ামেই কমবে ওজন

শরীর সুস্থ রাখার অন্যতম একটি উপায় হলো শরীরচর্চা করা। এর কোনো বিকল্প নেই। নিয়মিত শরীরচর্চা করলে অনেক রোগবালাই থেকে দূরে রাখা যায় নিজেকে।

ওজন কমিয়ে নিজেকে যারা ফিট রাখতে চান, তারা ডায়েট করার পাশাপাশি নিয়মিত শরীরচর্চা করাও জরুরি। অনেকেই শরীরচর্চা করতে নিয়মিত জিমে যান। কেউ কেউ তো দিনের অধিকাংশ সময় সেখানেই কাটান। তারপরেও যে আশানুরূপ ফল পাওয়া যায়, তা নয়। এমন কঠোর পরিশ্রম করে যে সুফল পাওয়ার কথা, সবসময় তা পাওয়া যায় না। নিয়ম করে জিমে যাওয়া মানেই শরীরের যত্নের শেষ কথা নয়।

সম্প্রতি এক ফিটনেস প্রশিক্ষক জানিয়েছেন, শরীর সচল রাখতে রোজ জিমে যাওযার দরকার পড়ে না। সারা দিনে নিজের জন্য মাত্র ৭ মিনিট বার করলেই হবে। সাত মিনিটের শরীরচর্চায় সুস্থ থাকবে শরীর। শক্তিশালী হবে পেশি।

মিনিট ১-
মার্চিং দিয়ে শুরু করুন এ ৭ মিনিটের শরীরচর্চার সফর। মূলত হাঁটুর ব্যায়াম এটি। ছোটবেলায় শরীর চর্চার শিক্ষার ক্লাসে অনেকেই করে থাকবেন এটি। হাতের সঙ্গে পায়ের একই ছন্দে পা চালানো। ৬০ সেকেন্ডের এই ব্যায়ামেই লুকিয়ে রয়েছে সুস্থতার চাবিকাঠি।

মিনিট ২-
মার্চিংয়ের পর এবার পালা স্কোয়াটসের। চেয়ারে বসার মতো করে হাঁটু ভাঁজ করে কোমর ও পিঠ সোজা করে দাঁড়ান। দাঁড়ানোর সময় দু’টো হাত একদম সামনের দিকে টানটান করে ছড়িয়ে দিন। এভাবে রোজ এক মিনিট করে অভ্যাস করুন।

মিনিট ৩-

স্কোয়াটসের পরবর্তী ধাপ সিটআপ। পেটের মেদ ঝরাতে এবং পায়ের পেশি সচল রাখতে এই আসন দারুণ কার্যকর। এই এক মিনিটে যতগুলো সম্ভব সিটআপ দেয়া সম্ভব সেটি করুন।

মিনিট ৪-
হাতের পেশি শক্ত এবং সুদৃঢ় করতে পাঞ্চ দারুণ জিনিস। শুধু হাতের পেশি নয়, শরীরের যাবতীয় কার্যক্ষমতা সচল রাখতেও পাঞ্চ করা জরুরি। বাজারে পাঞ্চ ব্যাগ কিনতে পাওয়া যায়। তেমনই একটা কিনে সুবিধামতো জায়গায় টাঙিয়ে পাঞ্চ করুন। তবে বেশি নয়। ঘড়ি ধরে এক মিনিট।

মিনিট ৫-
পাঞ্চ শেষে পরের এক মিনিট ‘জাম্প’-এর জন্য থাক। সোজা হয়ে দাঁড়িয়ে হাতগুলো দু’পাশে পাখনার মতো করে ছড়িয়ে দিন। এরপর দু’পায়ে লাফান। ভুলেও উঁচু কোনো জায়গা থেকে লাফাবেন না। তাতে আঘাত পাওয়ার আশঙ্কা থাকে।

মিনিট ৬-
লাফানোর শেষে শুরু করুন সাইড প্লাঙ্ক। ডান দিকে পাশ ফিরে শুয়ে পড়ুন। এ বার মেঝেতে ডান হাত রাখুন। ডান হাতের ওপর শরীরের ভর দিন। বাঁ হাতটা ওপরে ঘরের ছাদের দিকে সোজা করে তুলে ধরুন। পা দুটো জোর করে রাখুন। এবার ডান হাতের ওপর ভর দিয়ে শরীরটাকে ওঠান। ৩০-৬০ সেকেন্ড রেখে নামিয়ে উল্টো পাশ ফিরেও একই জিনিস করুন।

মিনিট ৭-
শেষের এক মিনিট লাফদড়ি করুন। এর চেয়ে উপভোগ্য শরীরচর্চা আর দুটি নেই। হাতে লাফদড়ি থাক বা না থাক একই রকম ভঙ্গিতে লাফান। উপকার পাবেন। সূত্র আনন্দবাজার।

Facebook Comments Box
advertisement

Posted ৩:০৫ পূর্বাহ্ণ | বুধবার, ২২ ফেব্রুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

দেহাতি চিকেন
(209 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]