শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

এক টুকরো বরফে বাড়বে ত্বকের উজ্জ্বলতা

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ২৩ ফেব্রুয়ারি ২০২৩ | প্রিন্ট

এক টুকরো বরফে বাড়বে ত্বকের উজ্জ্বলতা

ব্যথা-যন্ত্রণা, জ্বালা এবং ফোলাভাব কমানো থেকে শুরু করে শাকসবজি ও অন্যান্য খাবার টাটকা রাখতে বরফের জুড়ি মেলা ভার। কিন্তু ত্বকের পরিচর্যায়ও বরফ দারুণ কাজ দেয়, এটা হয়ত অনেকেরই অজানা।

প্রতিদিন এক টুকরো বরফ ব্যবহারে ত্বকের উজ্জ্বলতা বাড়ে। ত্বকের দাগছোপ ও ব্রণ কমে, রক্ত সঞ্চালন বাড়ে, চোখের নীচে ফোলা ভাবও নিরাময় হয়। তাই বাইরে থেকে ফিরে ভালো করে মুখ পরিষ্কার করে এক টুকরো বরফ ঘষে নিন। দেখবেন এতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে আর ত্বকের নানা সমস্যাও কমবে।

এমনকি শুধু বরফও মুখে ঘষতে পারেন, আবার বিভিন্ন প্রাকৃতিক উপাদান দিয়ে আইস কিউব তৈরি করেও মুখে লাগাতে পারেন।

 

ভারতীয় লাইফস্টাইল বিষয়ক সংবাদমাধ্যম বোল্ডস্কাইয়ের প্রতিবেদনে ত্বকে আইস কিউব ব্যবহারের কিছু টিপস দেয়া হয়েছে।

অ্যালোভেরা এবং বেসিল আইস কিউব

অ্যালোভেরা এবং বেসিল উভয় প্রাকৃতিক উপাদানই ত্বকের জন্য চমৎকার। অ্যালোভেরা ত্বকের অতিরিক্ত তৈলাক্ত ভাব কমায় এবং ব্রণ নিরাময় করে। আর বেসিলে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য, যা ত্বকের ট্যান কমায় এবং ত্বককে প্রশমিত করে।

বেসিল পাতা গুঁড়ো করে এক কাপ পানিতে মেশান। এতে দুই চা চামচ অ্যালোভেরাও পানিতে মিশিয়ে দিন। সব উপকরণ ভালো ভাবে মেশানো হয়ে গেলে একটি আইস কিউব ট্রেতে ঢেলে ডিপ ফ্রিজে রেখে দিন। বরফ জমে গেলে এক একটা করে কিউব মুখে মাখুন।

গোলাপ জল আইস কিউব

ত্বককে ময়েশ্চারাইজ করে গোলাপ জল। প্রতিদিন গোলাপ জলের আইস কিউব দিয়ে ত্বকে ম্যাসাজ করলে ত্বক উজ্জ্বল হবে, দাগছোপ কমবে, বলিরেখাও দূর হবে।

এক কাপ গোলাপ জলের সঙ্গে এক কাপ সাধারণ পানি মিশিয়ে আইস কিউব ট্রেতে ঢেলে দিন। ফ্রিজে রাখুন বেশ কিছুক্ষণ। বরফ জমে গেলে এক একটা করে কিউব প্রতিদিন মুখে মাখুন।

শসা এবং লেবু আইস কিউব

শসা এবং লেবুর অ্যান্টিঅক্সিডেন্ট ত্বককে পরিষ্কার ও উজ্জ্বল করে, ত্বকের সতেজতা বাড়ায়। এই আইস কিউব ত্বকের রক্ত সঞ্চালন বাড়াবে, ব্রণ, ব়্যাশ এবং ত্বকের লালচেভাব দূর করবে।

প্রথমে শসার পেস্ট তৈরি করে নিন। এর সঙ্গে একটি লেবুর রস মিশিয়ে আইস কিউব ট্রেতে ঢেলে ফ্রিজে রাখুন কয়েক ঘণ্টা। তারপরে মুখে মাখুন।

কেশর আইস কিউব

রুপচর্চায় কেশরের ব্যবহার বহু প্রাচীন। নিয়মিত কেশর আইস কিউব ব্যবহারে ট্যান, দাগছোপ, পিম্পল, পিগমেন্টেশন হালকা হবে এবং ত্বক ঝলমলে হয়ে উঠবে।

কয়েকটি কেশর পানিতে ভিজিয়ে রাখুন। এই পানিতেই পরিমাণমতো গোলাপ জল মিশিয়ে বরফের ট্রে ভর্তি করুন। বেশ কয়েক ঘণ্টা ফ্রিজে রাখুন। তারপর মুখে ব্যবহার করুন।

হলুদ আইস কিউব

হলুদের অ্যান্টিঅক্সিডেন্ট গুণাবলী ত্বকে বার্ধক্যের ছাপ পড়তে দেয় না। চোখের নীচে কালো দাগ এবং পিগমেন্টেশন কমাতেও সাহায্য করে।

একটি পাত্রে এক চামচ হলুদ গুঁড়ো এবং এক কাপ গোলাপ জল মিশিয়ে আইস ট্রেতে ঢেলে দিন। ডিপ ফ্রিজে বেশ কয়েক ঘণ্টা রাখুন। বরফ জমে গেলে এক একটা করে মুখে মাখুন।

Facebook Comments Box
advertisement

Posted ৩:২৩ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২৩ ফেব্রুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

দেহাতি চিকেন
(209 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]