বুধবার ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এখন মেধাসম্পদও চুরি হয়, তাই সুরক্ষায় জোর দিতে হবে: কপিরাইট রেজিস্ট্রার

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ২৩ ফেব্রুয়ারি ২০২৩ | প্রিন্ট

এখন মেধাসম্পদও চুরি হয়, তাই সুরক্ষায় জোর দিতে হবে: কপিরাইট রেজিস্ট্রার

অর্জিত হওয়ায় মেধাসম্পদ আগে চুরি না হলেও এখন সেই ধারনা বদলে গেছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ কপিরাইট অফিসের রেজিস্ট্রার (যুগ্ম-সচিব) মো. দাউদ মিয়া।
তিনি বলেছেন, ডিজিটাল যুগে এ মেধাও একরকম চুরি হওয়ার ভয় থাকে। কারণ মেধা থেকেও বিভিন্ন অর্থও উপার্জন করা যায়। তাই মেধাকে চুরি থেকে সুরক্ষা দেওয়াই আমার বা কপিরাইট অফিসের কাজ।
বৃহস্পতিবার ফরিদপুরের ঐতিহ্যবাহী কামারগ্রাম কাঞ্চন একাডেমীর দুদিনব্যাপী বার্ষিক ক্রীড়া ও সাহিত্য-সাংস্কৃতিক প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
কাঞ্চন একাডেমীর ম্যানেজিং কমিটির সভাপতি, সমাজ সেবামূলক সংস্থা কাঞ্চন মুন্সী ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মোহাম্মদ আরিফুর রহমান দোলনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ পুলিশের সাবেক অতিরিক্ত আইজিপি ও জাতীয় নিরাপত্তা সংক্রান্ত সেলের সাবেক প্রধান মো. আছাদুজ্জামান মিয়া।
দাউদ মিয়া বলেন, ‘কামারগ্রামকে এখন আর গ্রাম বলা যায় না। আমি এখানে কিছু পারফরম্যান্স দেখলাম যা থেকে অনেকভাবে আর্থিক উপায়ে লাভবান হওয়ার সুযোগ আছে।’
মেধা সম্পদ কাজে লাগিয়ে স্বচ্ছল ভাবে জীবন যাপনে কুদ্দুস বয়াতির উদাহরণ টানেন কপিরাইট অফিসের এ রেজিস্ট্রার। বলেন, ‘একটি ইউটিউব চ্যানেলের আয় দিয়ে তিনি সচ্ছলভাবে চলেন। ঢাকা শহরে বাড়িও করেছেন। অথচ উনি প্রাতিষ্ঠানিক লেখাপড়াও করেননি, কিন্তু তার মেধা আছে।’
অনুষ্ঠানে উপস্থিত শিক্ষার্থীদের মেধা সম্পদকে কাজে লাগানোর তাগিদ দেন দাউদ মিয়া। বলেন, ‘ডিজিটাল থেকে স্মার্ট বাংলাদেশ নির্মাণ হচ্ছে। স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে হলে মেধাসম্পদের ওপর জোর দিতে হবে।’
স্মার্ট বাংলাদেশ গড়তে নতুন প্রজন্মের শিক্ষার্থীদের ভূমিকা রাখতে হবে মন্তব্য করে তিনি আরও বলেন, ‘আমরা এতদিনে যা পারি নাই বর্তমানের ছাত্রছাত্রীরা তা করতে পারবে। মেধাসম্পদকে গুরুত্ব দিয়ে বিনিয়োগ করতে হবে।’
উল্লেখ্য, আলফাডাঙ্গার কামারগ্রামে ১৯৩৭ সালে কাঞ্চন একাডেমী প্রতিষ্ঠা করেন প্রয়াত কাঞ্চন মুন্সী। তাঁর হাতে আলফাডাঙ্গায় প্রথম শিক্ষা প্রতিষ্ঠানটি গড়ে ওঠা ছাড়াও ওই অঞ্চলে মসজিদ, মাদ্রাসা, কবরস্থান, দাতব্য চিকিৎসালয়সহ বিভিন্ন সামাজিক প্রতিষ্ঠানও প্রতিষ্ঠান করে গেছেন তিনি। প্রপিতামহ কাঞ্চন মুন্সীর ধারাবাহিকতায় আরিফুর রহমান দোলনও এই অঞ্চলে শিক্ষা, সমাজসেবা ও উন্নয়নমূলক কাজে নিরলস অবদান রেখে চলেছেন।

Facebook Comments Box
advertisement

Posted ২:৫৬ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২৩ ফেব্রুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]