মঙ্গলবার ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্লাস্টিক বর্জ্যে সৃষ্টি হচ্ছে কর্মসংস্থান

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ২৩ ফেব্রুয়ারি ২০২৩ | প্রিন্ট

প্লাস্টিক বর্জ্যে সৃষ্টি হচ্ছে কর্মসংস্থান

খুলনায় ফেলে দেয়া প্লাস্টিক বর্জ্য ব্যবহার করে পুনরায় তৈরি হচ্ছে বহুমুখী পণ্য। এতে পরিবেশ থেকে প্লাস্টিকের চাপ কমার পাশাপাশি সৃষ্টি হচ্ছে নতুন কর্মসংস্থান। আর পণ্য তৈরির এ কাঁচামাল রফতানি হচ্ছে চীনসহ বিভিন্ন দেশে।

দৈনন্দিন জীবনে ব্যবহারের জিনিসপত্রের অধিকাংশই এখন প্লাস্টিক পণ্য। আর প্লাস্টিকের ব্যবহার বাড়ায় যেখানে সেখানে ফেলায় বাড়ছে পরিবেশদূষণ। তবে এসব বর্জ্যকে পুনঃউৎপাদনের কাঁচামাল তৈরিতে খুলনায় কাজ করছে কয়েকটি প্রতিষ্ঠান। এত দিন পথেঘাটে পড়ে থাকা প্লাস্টিক এখন মূল্যবান হয়ে উঠেছে।

সংগ্রহ করা প্লাস্টিক থেকে এসব প্রতিষ্ঠানে উৎপাদিত কাঁচামাল দিয়ে তৈরি করা হচ্ছে ঝুড়ি, ডিমের ট্রে, কাঁকড়া চাষের বক্সসহ বিভিন্ন পণ্য। আবার সেগুলো রফতানি হচ্ছে চীনসহ বিভিন্ন দেশে।

উদ্যোক্তারা বলছেন, এলাকার পরিত্যক্ত প্লাস্টিকগুলো কাটিং করে ডিমের ট্রে, কাঁকড়া চাষের খাচাসহ অনেক পণ্য তৈরি করা হচ্ছে। এতে দূর হচ্ছে সংসারের অভাব-অনটন।

এদিকে এ শিল্পকে এগিয়ে নিতে নীতিমালা নির্ধারণের দাবি শিল্প উদ্যোক্তা সংগঠনের নেতাদের।

খুলনা জাতীয় ক্ষুদ্র ও কুটিরশিল্প সমিতির সভাপতি মো. ইফতেখার আলী বাবু বলেন, এই পরিত্যক্ত প্লাস্টিককে রিসাইকেল করা সম্ভব হলে পরিবেশ দূষণ কমবে। পাশাপাশি সৃষ্টি হবে কর্মসংস্থান। এতে সরকারের পৃষ্ঠপোষকতা থাকা জরুরি বলে দাবি করেন তিনি।

আর এ শিল্পে ঋণসহ সব ধরনের সহযোগিতার আশ্বাস ক্ষুদ্র ও কুটিরশিল্প করপোরেশনের।

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটিরশিল্প করপোরেশনের খুলনা জেলার উপমহাব্যবস্থাপক এম এনাম আহমেদ বলেন, এটি পরিবেশ ক্ষতির হুমকি থেকে রক্ষার পাশাপাশি অর্থনৈতিক সুযোগ ও কর্মসংস্থান সৃষ্টি করছে।

উল্লেখ্য, খুলনা নগরীর ছোট-বড় ১৫টি প্লাস্টিক টুকরোর কারখানা থেকে প্রতি মাসে প্রায় ১৫০ টন কাঁচামাল উৎপাদিত হয়।

Facebook Comments Box
advertisement

Posted ৭:৩৮ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২৩ ফেব্রুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]