বৃহস্পতিবার ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দূরপাল্লার চারটি ক্রুজ ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ২৪ ফেব্রুয়ারি ২০২৩ | প্রিন্ট

দূরপাল্লার চারটি ক্রুজ ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

সামরিক মহড়ার অংশ হিসেবে এবার দূরপাল্লার চারটি কৌশলগত ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) এক মহড়ায় ক্ষেপণাস্ত্রগুলো পরীক্ষা করা হয়।

দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সির (কেসিএনএ) বরাতে আল জাজিরা জানিয়েছে, শত্রু দেশের পারমাণবিক আক্রমণ প্রতিহত করার ক্ষমতা যাচাইয়ে পরীক্ষাটি করা হয়েছে।

উত্তর কোরিয়ার পারমাণবিক হুমকির প্রতিক্রিয়া ওয়াশিংটন ডিসিতে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার সামরিক মহড়া চলছে। এর মধ্যেই নিজেদের পরীক্ষা চালাল উত্তর কোরিয়া।

প্রতিবেদনে বলা হয়েছে, উত্তর কোরিয়া হাওয়াসাল-২ নামে চারটি ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। উত্তর হামগিয়ং প্রদেশের কিম চেক শহর থেকে কোরিয়ান উপদ্বীপের পূর্ব উপকূলে সমুদ্রের দিকে ক্ষেপণাস্ত্রগুলো ছোড়া হয়।

কেসিএনএ-এর প্রতিবেদনে বলা হয়, ২ হাজার কিলোমিটার দীর্ঘ (১ হাজার ২৪২ দশমিক ৭ মাইল) আকৃতির ক্ষেপণাস্ত্রগুলো ১০ হাজার ২০৮ সেকেন্ড থেকে ১০ হাজার ২২৪ সেকেন্ড পর্যন্ত প্রদক্ষিণ করেছে।

এর আগে সোমবার (২০ ফেব্রুয়ারি) উত্তর কোরিয়া স্বল্প পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। আল জাজিরার খবরে বলা হয়েছে, পরীক্ষা চালানো ক্ষেপণাস্ত্র দুটোর পাল্লা ছিল যথাক্রমে ৩৯৫ কিলোমিটার এবং ৩৩৭ কিলোমিটার।

উত্তর কোরিয়ার রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম কেসিএনএ বলেছে, ‘৬০০ মিলিমিটার মাল্টিপল রকেট লঞ্চারের সাহায্যে উৎক্ষেপিত ক্ষেপণাস্ত্রগুলো কৌশলগত পারমাণবিক অস্ত্র পরিবহনের একটি মাধ্যম যা শত্রুর এয়ারফিল্ডকে পঙ্গু করে দিতে সক্ষম।’

Facebook Comments Box
advertisement

Posted ৭:৫৯ পূর্বাহ্ণ | শুক্রবার, ২৪ ফেব্রুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(217 বার পঠিত)
(194 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]