বুধবার ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফ্রান্সের জনপ্রিয় ছয় খাবার

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২৩ | প্রিন্ট

খাদ্যসংস্কৃতিতে ফরাসিদের সুনাম অনেকটাই একচেটিয়া। সেই প্রাচীনকাল থেকে খাবার নিয়ে নানা পরীক্ষা-নিরীক্ষা, বিজ্ঞান এবং নান্দনিকতার সমন্বয়ে খাবার ও রন্ধন শুধু ক্ষুধা নিবারণে সীমাবদ্ধ থাকেনি। এখন তা শিল্পের আলাদা মাত্রায় উন্নীত হয়েছে। ফ্রান্সের জনপ্রিয় খাবারগুলোও বিশ্বজুড়ে বিখ্যাত। স্বাদ আর সুবাসের জন্য ফরাসির খাবার ভোজনরসিকদের প্রিয়।

খাদ্যসংস্কৃতিতে ফরাসিদের সুনাম অনেকটাই একচেটিয়া। ফ্রান্সকে বিশ্বের রন্ধনসম্পর্কিত রাজধানী হিসেবে কৃতিত্ব দেওয়া হয়। এখানে প্রচুর পর্যটকের সমাগম হয়। পর্যটকরা এখানকার মুখরোচক ফরাসি খাবার উপভোগ করতে ভালোবাসে। কয়েকটি সেরা ফরাসি খাবার রয়েছে। যা বিশ্বজুড়ে পর্যটকদের বেশি পছন্দের। চলুন তবে জেনে নেয়া যাক ফরাসির জনপ্রিয় সেই খাবারগুলো সম্পর্কে-

ফোয়া গ্রা
ফরাসি খাবারের মধ্যে বেশ দামি খাবার ফোয়া গ্রা। তাদের খুব পছন্দের খাবারও এটি। ফরাসিদের বিভিন্ন উৎসবে এই খাবার থাকে বিশেষ আকর্ষণ। বিভিন্ন বনেদি রেস্তোরাঁয় নিজস্ব রেসিপিতে ফোয়া গ্রা বানিয়ে থাকে। ফোয়া গ্রার অর্থ হচ্ছে চর্বিযুক্ত মোটা কলিজা। হাঁসকে অতিরিক্ত খাবার খাইয়ে মোটাতাজা করা হয়। তখন তার কলিজা সংগ্রহ করে রান্না করা হয়। রাজহাঁস ও পাতিহাঁসের কলিজাকেই ফোয়া গ্রা বলে্ অতিরিক্ত খাবার খেলে এদের কলিজা স্বাভাবিক আকারের থেকে প্রায়ই ১০ গুণ বড় হয়। সাধারণত ভুট্টা খাওয়ালেই পাতিহাঁস ও রাজহাঁসের কলিজা এমন আকার ধারণ করে। সালাদে কিংবা বিভিন্ন খাবারের সঙ্গে এটি পরিবেশন করা যায়। কাঁচা বা ক্রুড, আধা সেদ্ধ এবং পুরো সেদ্ধ করে এটি খাওয়া যায়। কাঁচা ফোয়া গ্রা সরাসরি স্বল্প আঁচে ভেজে নেওয়া যায়। আধা সেদ্ধ ও সেদ্ধ ফোয়া গ্রা মাখনের মতো রুটির ওপর লাগিয়ে খেতে বেশ মজা লাগে। এটি গোল চাক করে কেটেও পরিবেশন করা যায়।

উর্সা
ফ্রান্সের সামুদ্রিক প্রাণীও বেশ প্রিয়। সামুদ্রিক প্রাণির একটি হচ্ছে উর্সা বা অর্চিন। এই ফ্রান্সের প্রায় সব বাজারেই মিলবে। গোলাকার, শক্ত এবং প্রচুর বিষাক্ত কাঁটাযুক্ত আবরণের ঢাকা থাকে নরম দেহের এই প্রাণিটি। ফরাসিরা এটিক তাজা খেতেই বেশি পছন্দ করেন। সামান্য লেবুর রসে ভিজিয়ে তাজা উর্সা খেতে তারা বেশ উপভোগ করেন। স্বাদে এটি হালকা মিষ্টি হয়। আবার এতে পর্যাপ্ত আয়োডিনও পাওয়া যায়। ভূমধ্যসাগরের বছরে ছয় মাস জেলেরা নির্দিষ্ট আকারের অর্চিন ধরে থাকে। খুব হালকা আঁচে বিভিন্নভাবে খাবারের সঙ্গে এটি খাওয়া যায়। ফরাসির সমুদ্র দেখতে গেলে পর্যটকরাও এই খাবার উপভোগ করে। মাখনের মতো নরম সামুদ্রিক এই খাবারটির স্বাদ যেন জিহ্বায় লেগে থাকে।

রি দ্য ভোঁ
ফরাসিদের আরও একটি জনপ্রিয় খাবার রি দ্য ভোঁ। একে সুইটব্রেড বা মিষ্টি রুটিও বলা হয়। অথচ খাবারটিতে রুটির সঙ্গে কোনো সম্পর্ক নেই। অরগান মিট, বাচ্চা গরুর থাইমাস গ্লান্ড, হৃৎপিণ্ডের ওপরের দিকের একটি অঙ্গই হচ্ছে রি দ্য ভোঁ। ফরাসিদের পছন্দের একটি খাবার এটি। মাখন এবং লেবু আর কমলার রসে হালকা সসে মাশরুম দিয়ে এটি রান্না করা হয়। রন্ধনপ্রণালিতে নতুনত্ব আনতে রন্ধনশিল্পীরা এই খাবারে নতুন রেসিপিও যোগ করেন।

তেত দ্য ভোঁ
সাবেক ফরাসি প্রেসিডেন্ট জ্যাক শিরাকের খুব প্রিয় খাবার এই ‘তেত দ্য ভোঁ’। তেত দ্য ভোঁ হচ্ছে ‘বাচ্চা গরুর মাথা’। ফ্রান্সের জনপ্রিয় খাবারের একটি এটি। এই খাবার তৈরি করতে বাচ্চা দুধের গরুর কানসহ নরম চামড়া, গরুর পায়া ও জিহ্বা প্রয়োজন হয়। মাথার চামড়ার উপরিভাগের লোম তুলে টুকরা টুকরা করে রান্না করা হয়। একসঙ্গে সবজি দেওয়া যায়। সেখানকার সবজি শালগম, গাজর, আলু বড় টুকরো করে এর সঙ্গে রান্না করলে বেশ সুস্বাদু লাগবে। এই ধরণের রান্না ঝোলসহ খেতেই বেশ ভালো লাগে।

শামুক
ফরাসিরা শামুক, গুগলি, ঝিনুক এই ধরণের খাবার খেতে পছন্দ করে। ফরাসি বাজারে নানা প্রজাতির শামুক ও ঝিনুক পাওয়া যায়। প্রায় ৭ কোটি ফরাসি প্রতিবছরে ৪২ কোটি ৪০ লাখ শামুক খেয়ে থাকেন। প্যারিস থেকে ৩০০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে বুরগইন অঞ্চলের হেলিক্স প্রজাতির শামুক পাওয়া যায়। যা ফরাসিদের বেশি প্রিয়। হেলিক্স নামের শামুকটি রান্না হয় বিশেষ পদ্ধতিতে। যত্ন করে পরিষ্কার করতে হয় এবং হালকা মশলায় রান্না করতে হয়।

ম্যাকারনস
ফরাসির এই মিষ্টি আন্তর্জাতিকভাবে বিখ্যাত। বলা যায়, এটি ফরাসির ফ্যাশনেবল একটি মিষ্টি। ম্যাকারন গোলাকার কুকি-আকৃতির কেক, বাইরের দিকে খাস্তা এবং ভিতরে নরম, পিষে বাদাম, চিনি এবং ডিমের সাদা অংশের পেস্ট দিয়ে তৈরি হয়। ভ্যানিলা, কফি, চকলেট, পেস্তা, হ্যাজেলনাট, স্ট্রবেরি, লেবু, দারুচিনি মিশিয়ে স্বাদের তারকা দেওয়া হয় এই মিষ্টিতে। খাবারটি ফরাসির জনপ্রিয় খাবার হলেও অনেকের ধারণা এটি ইতালির ভেনিস থেকে এসেছে। রেনেসাঁর সময় এই শব্দটির ব্যবহার ছিল। যার অর্থ সূক্ষ্ম পেস্ট।

Facebook Comments Box
advertisement

Posted ৫:৫৮ পূর্বাহ্ণ | শনিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

দেহাতি চিকেন
(211 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]