বৃহস্পতিবার ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাশিয়ার আয় কমাতে নতুন নিষেধাজ্ঞা আরোপ করল যুক্তরাষ্ট্র

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২৩ | প্রিন্ট

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের একবছর পূর্ণ হয়েছে। প্রথম যুদ্ধ বার্ষিকীর দিনেই রাশিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। মূলত রাশিয়ার আয় কমাতেই নতুন এই নিষেধাজ্ঞা আরোপ করেছে দেশটি।

যুক্তরাষ্ট্র ও জি-৭ জোটভুক্ত দেশগুলো, রাশিয়ার ভেতরে এবং বাইরে ইউরোপ, এশিয়া ও মধ্যপ্রাচ্যজুড়ে ইউক্রেন যুদ্ধে সমর্থন দেওয়া ১০০ টির বেশি প্রতিষ্ঠানকে নিশানা করে নিষেধাজ্ঞা দিয়েছে। এর মধ্যে আছে- ব্যাংক এবং মস্কোর কাছে প্রতিরক্ষা সরঞ্জাম সরবরাহ করা প্রতিষ্ঠানগুলো।

রাশিয়ার যুদ্ধ চালানোর সক্ষমতা কমাতে নিষেধাজ্ঞার পাশাপাশি দেশটির বিরুদ্ধে শুল্ক এবং রপ্তানি নিয়ন্ত্রণও আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

মার্কিন অর্থমন্ত্রী রাশিয়াকে নিষেধাজ্ঞা এড়াতে সহায়তা করার বিরুদ্ধে চীনসহ তাদের বিভিন্ন ফার্ম এবং ব্যাংককে সতর্ক করে দিয়েছেন। রাশিয়া যেন তৃতীয় পক্ষের মাধ্যমে নিষেধাজ্ঞাগুলো এড়াতে না পারে সেজন্য যুক্তরাষ্ট্রের নেতৃত্বে একটি ‘এনফোর্সমেন্ট কো-অর্ডিনেশন মেকানিজম’ গঠন করার পরিকল্পনা করছে।

এদিকে, ইউক্রেনের জন্য ২০০ কোটি মার্কিন ডলারের একটি নতুন সামরিক সহায়তা প্যাকেজের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।

মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান জানান, ইউক্রেনের জয়ের জন্য প্রয়োজনীয় সরঞ্জাম কীভাবে দেওয়া যায় সে ব্যাপারে মার্কিন কর্মকর্তারা সিদ্ধান্ত নিচ্ছেন। তবে এই সহায়তার পুরোটাই থাকবে অস্ত্র ও গোলাবারুদে। কিন্তু এই সহায়তায় নেই এফ-১৬ যুদ্ধবিমান, যা চেয়ে আসছে কিয়েভ।

যুদ্ধ বার্ষিকী উপলক্ষে জি-৭ ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভালোদিমির জেলেনস্কির সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেছেন বাইডেন। স্থানীয় সময় সকাল ৯টায় এই বৈঠক শুরু হয়। বৈঠকে ইউক্রেনীয়দের আরো কী কী সহায়তা দরকার, তা নিয়ে আলোচনা হয়েছে।

ইউক্রেনকে সহায়তা করলেও, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রদপ্তর রাশিয়ার ৫০ জনেরও বেশি শীর্ষ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। এদর মধ্যে আছেন মন্ত্রিসভার মন্ত্রীসহ কয়েক জন গভর্নর এবং আঞ্চলিক প্রধান। রাশিয়ার অন্যান্য আরো কয়েকজন কর্মকর্তা এবং প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপসহ রুশ সেনাবাহিনীর এক হাজার ২০০ এর বেশি সদস্যের ভিসায় কড়াকড়ি আরোপ করা হচ্ছে।

ইউক্রেনে হামলার এক বছর পূর্তিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও তার মিত্ররা রাশিয়ার বিরুদ্ধে যেসব পদক্ষেপ নেয়ার ঘোষণা দিয়েছিলেন, নতুন নিষেধাজ্ঞা তারই অংশ বলে জানা গেছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এক বিবৃতিতে বলেছেন, ‘আমরা ইউক্রেনের জনগণকে সমর্থন করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ রয়েছি।’

সূত্র: বিবিসি

Facebook Comments Box
advertisement

Posted ৭:৪৮ পূর্বাহ্ণ | শনিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(215 বার পঠিত)
(193 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]