বৃহস্পতিবার ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রতিরক্ষাব্যবস্থা ঢেলে সাজাচ্ছে জাপান, কিনছে ৪০০ ক্ষেপণাস্ত্র

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৩ | প্রিন্ট

চীন ও উত্তর কোরিয়ার পক্ষ থেকে ক্রমবর্ধমান হুমকি মোকাবিলায় নিজেদের প্রতিরক্ষাব্যবস্থাকে ঢেলে সাজানোর পরিকল্পনা নিয়েছে জাপান। তারই অংশ হিসেবে যুক্তরাষ্ট্রের কাছ থেকে মাঝারি পাল্লার টমাহক ক্ষেপণাস্ত্র কিনতে যাচ্ছে দেশটি। সোমবার (২৭ ফেব্রুয়ারি) জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বলেন, ‘অন্তত ৪শ ক্রুজ ক্ষেপণাস্ত্র কেনার পরিকল্পনা আছে আমাদের।’

জাপানভিত্তিক সাময়িকী দ্য ডিপ্লোম্যাটের প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

দ্য ডিপ্লোম্যাটের প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছর নিয়মিত জাপান সাগর লক্ষ্য করে একের পর এক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়ে যাচ্ছে উত্তর কোরিয়া। যার তীব্র নিন্দা জানিয়েছে টোকিও। অন্যদিকে, আঞ্চলিক প্রভাব বৃদ্ধি করতে চেষ্টা চালিয়ে যাচ্ছে বেইজিং।

চীনের ক্রমবর্ধমান সামরিক শক্তি এবং উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার মুখে নিজেদের প্রতিরক্ষা সক্ষমতা বাড়াতে চাচ্ছে জাপান। সোমবার দেশটির প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা নিজেই গণমাধ্যমকে বিষয়টি জানিয়েছেন।

কিশিদা জানিয়েছেন, নিজেদের প্রতিরক্ষাব্যবস্থাকে শক্তিশালী করার অংশ হিসেবে যুক্তরাষ্ট্রের কাছ থেকে টমাহক ক্ষেপণাস্ত্র কিনতে যাচ্ছে তার সরকার। প্রাথমিকভাবে ৪০০টি ক্রুজ ক্ষেপণাস্ত্র কেনার পরিকল্পনা জাপানের। তবে সামরিক কেনাকাটার ক্ষেত্রটি স্পর্শকাতর হওয়ায় এ বিষয়ে বিস্তারিত তথ্য দেননি তিনি।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর শান্তিবাদী সংবিধান প্রণয়ন করে জাপান। তবে গতবছর নিরাপত্তা ও প্রতিরক্ষানীতি হালনাগাদ করে দেশটি। ২০২৭ সাল নাগাদ প্রতিরক্ষা ব্যয় দ্বিগুণ করার লক্ষ্য ঠিক করা হয়েছে। এরই মধ্যে আগামী অর্থবছরেই ক্ষেপণাস্ত্র কেনা বাবদ ১৫০ কোটি মার্কিন ডলার বরাদ্দও দিয়েছে দেশটি।

মার্কিন গণমাধ্যম অনুযায়ী, সব ধরনের আবহাওয়ায় ব্যবহার উপযোগী মাঝারি পাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্র টমাহক। যা ভূমি থেকে উৎক্ষেপণযোগ্য। মার্কিন জেনারেল ডাইন্যামিক্স করপোরেশন ১৯৭০ সালে এটি প্রথম নির্মাণ করে।

Facebook Comments Box
advertisement

Posted ৭:০৪ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(215 বার পঠিত)
(193 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]