শুক্রবার ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বুদ্ধি বাড়বে এই ৫ খাবারে

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৩ | প্রিন্ট

দৈনন্দিন প্রতিটি কাজে আমাদের শরীরের যে অঙ্গটি ব্যবহার হয় তা হলো মস্তিষ্ক। তাই সবার আগে মস্তিষ্কের খেয়াল রাখাটা জরুরি। আপনি এই কাজটি করতে পারলেই দেখবেন সাফল্য সহজেই আসছে।

বেশির ভাগ মানুষই মনে করেন মস্তিকের বুদ্ধি জন্মগত। তাই নিজে থেকে বুদ্ধি বাড়াতে তেমন কোনো কাজ করেন না। কিন্তু বিষয়টি ঠিক তেমন নয়। কিছু খাবার রয়েছে যা মস্তিষ্কের জন্য বেশ ভালো।

আমাদের মস্তিষ্ক শরীরের সবথেকে জটিল অঙ্গ। এই অঙ্গটির কাজ করার ধরনও একদম আলাদা। নিজের মতো করেই এই অঙ্গ ভীষণ কঠিনসব কাজ করে চলে। আর সে কারণেই মানুষ অন্যসব প্রাণিকুলের মাঝে নিজের জন্য আলাদা জায়গা করে ফেলেছে।

যদিও বর্তমানের চাপে পিষে যাওয়া জীবনযাত্রায় ব্রেনের ক্ষমতা ঠিকমতো ব্যবহার হচ্ছে না। আসলে আপনি যত বেশি দুশ্চিন্তা করবেন, এই অঙ্গের কাজ করার ক্ষমতা ততটাই কমবে। এ ছাড়া ছোটবেলা থেকে খাদ্যাভ্যাস ঠিকমতো তৈরি না হলে তো ব্রেনের বিকাশ ঠিকমতো হয় না।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারের প্রতিবেদনে ৫টি খাবারের নাম জানানো হয়েছে, যা মস্তিষ্ক সুস্থ রেখে বুদ্ধি বাড়াতে পারে। সে খাবারগুলো সম্পর্কে বিস্তারিত জেনে নেয়া যাক।

সবুজ শাকসবজি

মস্তিষ্কের বুদ্ধি বাড়াতে আপনাকে বেশি পরিমাণে সবুজ শাকসবজি খেতে হবে। কেলে, পালং, ব্রকলির মতো সবুজ শাকসবজি কিন্তু মস্তিষ্কের ক্ষমতা কয়েক গুণ বৃদ্ধি করতে পারে। এই খাবারগুলোতে রয়েছে ভিটামিন কে, লিউটিন, ফোলেট, বিটা ক্যারোটিন। তাই খুব সহজে কগনিটিভ ডিক্লাইন করতে পারে।

ফ্যাটি মাছ

আমাদের মস্তিষ্কের বেশির ভাগ অংশই কিন্তু ফ্যাট। তাই উপকারী ফ্যাট আপনাকে ডায়েটে রাখতেই হবে। এ জন্য খেতে পারেন ওমেগা থ্রি ফ্যাট। এই ফ্যাটি অ্যাসিডস ব্রেনের জন্য উপকারী। দেখা গেছে যে অ্যালঝাইমার্স বা ভুলে যাওয়ার রোগ আটকে দিতে পারে ওমেগা থ্রি। এ ক্ষেত্রে টুনা, কড, স্যালমনের মতো বিদেশি মাছে ওমেগা থ্রি পাওয়া যায়। এ ছাড়া অ্যাভাকাডো, ওয়ালনাটেও থাকে ওমেগা থ্রি।

বেরিজাতীয় ফল

বেরিজাতীয় ফল খাওয়া স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারী। দেখা গেছে যে বুদ্ধি বাড়ানোর ক্ষেত্রে এই ফল কার্যকরী। এই ফলে রয়েছে এমন কিছু ফ্ল্যাভানয়েডস, যা স্মৃতিশক্তি বৃদ্ধি করতে পারে। গবেষণায় প্রমাণ মিলেছে, এ ধরনের ফল প্রতিদিন মাত্র দুটি খেলেই অনেক সমস্যা দূর করা যায়। এমনকি ভুলে যাওয়ার আশঙ্কাও কমে।

কফি

কফি আমাদের অন্যতম পছন্দের পানীয়। জার্নাল অব নিউট্রিশনে প্রকাশিত এক গবেষণায় বলা হয়েছে, ক্যাফিন কম পরিমাণে প্রতিদিন শরীরে প্রবেশ করলে মস্তিষ্ক সুস্থ থাকে। আর কফিতে অনেকটা পরিমাণে থাকে ক্যাফিন। তাই নিয়মিত এই পানীয় খেতেই পারেন। তবে দিনে দুই কাপের বেশি কফি খাবেন না। আর চিনি মিশিয়ে খেলে লাভের বদলে ক্ষতি বেশি।

ওয়ালনাট

ওয়ালনাটে রয়েছে হেলদি ফ্যাট ও প্রোটিন। এই বাদাম নিয়মিত খেলে মানুষের শরীরে ওমেগা থ্রি বৃদ্ধি পায়। তাই নিয়মিত ওয়ালনাট খান। এ ছাড়া আমন্ড খেলেও লাভ মিলবে। এই বাদামও শরীরের জন্য উপকারী।

Facebook Comments Box
advertisement

Posted ৭:০৩ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

দেহাতি চিকেন
(211 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]