বৃহস্পতিবার ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

স্কুলপড়ুয়া ৭ কিশোরের ‘ডট গ্যাং’, ফেসবুকজুড়ে অপকর্ম

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৩ | প্রিন্ট

চট্টগ্রামে অভিযান চালিয়ে ‘ডট গ্যাং’ নামে একটি কিশোর গ্যাংয়ের সাত সদস্যকে গ্রেফতার করেছে র‍্যাব। এ সময় তাদের কাছ থেকে সাতটি মোবাইল ফোন ও দুটি ছোরা উদ্ধার করা হয়।

মঙ্গলবার সন্ধ্যায় নগরের চান্দগাঁও ক্যাম্পে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান র‍্যাব-৭ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. মাহবুব আলম। এর আগে, সকালে নগরের চকবাজার থানার নবার সিরাজউদ্দৌলা সড়কে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃতরা হলেন- কক্সবাজারের চকরিয়া উপজেলার আজমনগর এলাকার নুরুল আমিনের ছেলে হোসাইনুল আমিন মিম, পেকুয়া উপজেলার বারবাকিয়া এলাকার মো. জাকারিয়ার ছেলে মো. শরীফুল ইসলাম, ঈদগাঁ উপজেলার মো. শহীদুল্লাহর ছেলে শানিপ শাহীদ, চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার নাজিরহাট এলাকার আমিন উল্লাহর ছেলে সামিউল ইসলাম, একই উপজেলার শান্তিরহাট এলাকার শাহজাহান সিদ্দিকীর ছেলে মাশহাদ সিদ্দিকী, বোয়ালখালী উপজেলার হাজিরহাট এলাকার এসএম মহিউদ্দিনের ছেলে আহনাফ শাহরিয়ার ও রাউজান উপজেলার উত্তর গশ্চি এলাকার মো. তাহের মিয়ার ছেলে আবু তারেক। এদের মধ্যে মো. শরীফুল ইসলাম নগরের চান্দগাঁও ও বাকিরা চকবাজার থানা এলাকায় থাকেন।

র‍্যাব জানায়, নগরের ১৬ থানা এলাকায় বিভিন্ন নামে গড়ে উঠেছে প্রায় অর্ধশতাধিক কিশোর গ্যাং। যারা দখলবাজি, চাঁদাবাজি, মাদক সেবনসহ নানা অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িয়ে পড়েছে। আধিপত্য বিস্তারে অস্ত্রও ব্যবহার করছেন এসব গ্যাংয়ের সদস্যরা। এদের অত্যাচারে অতিষ্ঠ হয়েছে পড়ছে বিভিন্ন শ্রেণি পেশার মানুষ।

সম্প্রতি পাওয়া কয়েকটি অভিযোগের পরিপ্রেক্ষিতে এসব গ্যাংয়ের সদস্যদের গ্রেফতারে গোয়েন্দা নজরদারি শুরু করে র‍্যাব। নজরদারির একপর্যায়ে দেখা যায়- ফেসবুক আইডি খুলে নিজেদের বিভিন্ন অপকর্মের ছবি ও ভিডিও ধারণ করে আপলোড দিচ্ছে একটি গ্রুপ। বিশেষ তথ্যের ভিত্তিতে মঙ্গলবার সকালে নগরের চকবাজার থানার নবার সিরাজউদ্দৌলা সড়কে অভিযান চালিয়ে গ্রুপটির সাত সদস্যকে গ্রেফতার করা হয়।

লেফটেন্যান্ট কর্নেল মো. মাহবুব আলম জানান, গ্রেফতারকৃত হোসাইনুল আমিন ওরফে মিম গ্রুপটির নেতৃত্ব দিতেন। ‘ডট গ্যাং’ নামে ফেসবুক ও হোয়াটসঅ্যাপ গ্রুপের নিয়ন্ত্রণও ছিল তার হাতে। তিনি চকবাজার এলাকার ত্রাস। তার নেতৃত্বে নগরের জামালখান ও চকবাজার এলাকায় অনেক ছিনতাই, চাঁদাবাজি এবং হতাহতের ঘটনা ঘটেছে। তার বিরুদ্ধে চকবাজার থানায় একটি জিডিও রয়েছে।

গ্রুপে মিমের পরেই ছিল মাশহাদ হোসেনের অবস্থান। একই স্কুলে পড়ার সুবাধে দুজনের পরিচয়। মাশহাদসহ গ্রেফতারকৃত অন্যরাও জামালখান ও চকবাজার এলাকায় ঘটে যাওয়া ছিনতাই, চাঁদাবাজি এবং হতাহতের ঘটনাগুলোতে এ গ্রুপের হয়ে কাজ করেন।

র‍্যাব কর্মকর্তা মো. মাহবুব আলম আরো জানান, গ্রেফতারকৃতরা সবাই স্বনামধন্য স্কুলের দশম শ্রেণির ছাত্র। একই কোচিং থেকে তাদের পরিচয়। এরপর একসাথে চলাফেরা ও আড্ডা দেওয়া। আড্ডা দেওয়ার সময় কথিত একটি গ্রুপ তাদের কাজে বাঁধা দেয় ও মারধর করে। মূলত সেখান থেকে ‘ডট গ্যাং’ গ্রুপের সৃষ্টি। শুরু থেকেই গ্রুপটির নেতৃত্ব দিয়ে আসছিলেন মিম। নিজের নামে ফেসবুক পেজ ও হোয়াটসঅ্যাপে গ্রুপ তৈরি করে সেখানে নিজেদের কর্মকাণ্ডের ছবি-ভিডিও দিতেন তিনি। মূলত এসব ছড়িয়ে দিয়ে সুনাম ও খ্যাতি অর্জনের লক্ষ্য ছিল তার।

নগরের বিভিন্ন এলাকায় অবস্থান করে ইভটিজিং, ছিনতাই, দখলবাজি, চাঁদাবাজিসহ নানা অপরাধমূলক কর্মকাণ্ড সংঘটিত করেছে মিমের নেতৃত্বাধীন এ গ্রুপ। গ্রেফতারের পর জিজ্ঞাসাবাদে গ্রুপটিতে অন্তত ৪০ জন সদস্য রয়েছেন বলে জানান তারা। পরবর্তী আইনি ব্যবস্থা নিতে গ্রেফতারকৃতদের সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ৩:৪৬ অপরাহ্ণ | মঙ্গলবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]