শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হঠাৎ শীর্ষ সামরিক কমান্ডারকে বরখাস্ত করলেন জেলেনস্কি

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৩ | প্রিন্ট

বছর ঘুরলেও থামছে না যুদ্ধ। ইউক্রেনে হামলার তীব্রতা আরো বাড়িয়েছে রাশিয়া। সাবেক সোভিয়েত দেশটিতে মস্কোর বিরুদ্ধে কিয়েভের সঙ্গে হাতে হাত মিলিয়ে পরোক্ষভাবে লড়াই করছে যুক্তরাষ্ট্র ও ন্যাটো জোট। এমন পরিস্থিতে জল্পনা উসকে যৌথবাহিনীর কমান্ডারকে বরখাস্ত করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

রোববার (২৬ ফেব্রুয়ারি) মাত্র এক লাইনের ডিক্রিতে এডুয়ার্ড মোসকালভ নামে ওই কর্মকর্তাকে ইউক্রেনীয় যৌথ বাহিনীর কমান্ডারের পদ থেকে অপসারণের ঘোষণা দেন তিনি।

সম্প্রতি কথা হয়েছে এমন কয়েকজন সামরিক কমান্ডারের নাম গত শুক্রবারের দৈনিক ব্রিফিংয়ে উল্লেখ করেছিলেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট। সেখানে মোসকালভের নামও ছিল।

তবে তাকে সামরিক কমান্ডারের পদ থেকে অপসারণের কোনো কারণ জানাননি জেলেনস্কি। ইউক্রেনীয় যৌথ বাহিনীর ফেসবুক-টুইটার অ্যাকাউন্ট থেকেও এ বিষয়ে কিছু বলা হয়নি।

ইউক্রেনে রুশ আক্রমণ শুরুর কয়েকদিন পর ২০২২ সালের মার্চ মাস থেকে সামরিক কমান্ডারের দায়িত্বপালন করছিলেন এডুয়ার্ড মোসকালভ।

এদিকে, ইউক্রেনের সশস্ত্র বাহিনীর জেনারেল স্টাফ সোমবার এক বিবৃতিতে জানিয়েছেন, রাশিয়া বর্তমানে পূর্ব ইউক্রেন আক্রমণে দৃষ্টি দিয়েছে। ইউক্রেনীয় বাহিনী গত ২৪ ঘণ্টায় কুপায়ানস্ক, লিম্যান, বখমুত, আভদিভকা এবং শখতার্কের আশপাশে ৮১টি রুশ আক্রমণ প্রতিহত করেছে।

ইউক্রেনজুড়ে রুশ ক্ষেপণাস্ত্র হামলার আশঙ্কা রয়েছে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে। জেনারেল স্টাফ বলেছেন, দুটি হামলায় শাহেদ-১৩৬ ড্রোন ব্যবহার করেছে রাশিয়া। দুটি ড্রোনই গুলি করে ভূপাতিত করা হয়েছে।

আঞ্চলিক সামরিক প্রশাসন জানিয়েছে, খেরসন অঞ্চলে গত ২৪ ঘণ্টায় রুশ হামলায় কমপক্ষে একজন নিহত এবং দু’জন আহত হয়েছেন।

এদিকে রাশিয়ার বিরুদ্ধে লড়তে সম্প্রতি ইউক্রেনকে আরও ২০০ কোটি ডলার দেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। এছাড়া পূর্বপ্রতিশ্রুতি অনুযায়ী ইউক্রেনে চারটি লেপার্ড ট্যাংক পাঠিয়েছে পোল্যান্ড।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন যুদ্ধের এক বছরপূর্তির দিনে ট্যাংক পাঠানোর কথা জানান পোলিশ প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদা। এর আগে জার্মানিসহ বিভিন্ন দেশ ট্যাংক পাঠানোর ঘোষণা দিলেও সেগুলো এখনো ইউক্রেনে পৌঁছায়নি। এসব ট্যাংক ইউক্রেন যুদ্ধের মোড় ঘুরিয়ে দিতে পারে বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা।

সূত্র: রয়টার্স

Facebook Comments Box
advertisement

Posted ৮:০৭ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(216 বার পঠিত)
(194 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]