শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রথম ওয়ানডেতে যেমন হতে পারে টাইগারদের একাদশ

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ০১ মার্চ ২০২৩ | প্রিন্ট

প্রথম ওয়ানডেতে যেমন হতে পারে টাইগারদের একাদশ

ম্যাচের আগের দিন একাদশ নিয়ে কথা না বললেও ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে দেয়া সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তরে বেশ ভালোই ধারণা পাওয়া গেছে, কেমন হতে যাচ্ছে প্রথম ওয়ানডের টাইগার একাদশ। প্রতিপক্ষ দল হিসেবে সামনে যখন ইংল্যান্ড, দলে তখন স্পিনারের আধিক্য থাকছে অনুমিতভাবেই। আর বিপিএলের পারফরম্যান্সের জেরে তৌহিদ হৃদয়ের অভিষেক হয়ে গেলে নাম কাটা পড়তে পারে কোনো সিনিয়রের।
ম্যাচের আগের দিন হেডকোচ হাথুরুসিংহের কথায় পরিষ্কার যে অন্তত সিরিজের প্রথম দুই ম্যাচে কোনো পরীক্ষা-নিরীক্ষায় যাচ্ছে না বাংলাদেশ। বরং ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়ের যে অসমাপ্ত মিশনটা রয়ে গেছে টাইগারদের, এবার তা পূরণ করাই প্রধান লক্ষ্য তামিম ইকবালের দলের।

মিরপুরের উইকেটে কাটা ঘাস থাকবে বলে যে গুঞ্জন শোনা যাচ্ছে তা যদি সত্যি হয়, তাহলে একাদশে স্পিনারদের আধিক্য থাকবে এটাই স্বাভাবিক। আর টিম কম্বিনেশনের কারণে ভারত বধের একাদশটা যে তাহলে একটু রদবদল হবে সেটা তো বোঝাই যাচ্ছে।

ওপেনিংয়ে ফিরে আসছেন তামিম। ভারত সিরিজে ইনজুরির কারণে ছিলেন না নিয়মিত অধিনায়ক। এবার তিনিই নেতৃত্ব দিচ্ছেন দলকে। তার সঙ্গী হিসেবে লিটন দাসের জায়গাটাও একেবারে পোক্ত। তবে তিন নম্বরে এবার সাকিবকে দেখা যাওয়ার সুযোগ কিছুটা কম। বিপিএলে দারুণ পারফর্ম করা নাজমুল হোসেন শান্তকে ওয়ান ডাউনে দেখতে চায় টিম ম্যানেজমেন্ট। দীর্ঘমেয়াদি পরিকল্পনার অংশ হিসেবে সাকিবের পছন্দের জায়গাটা এবার পেতে পারেন বিপিএলের ম্যান অব দ্য টুর্নামেন্ট।

তিনে শান্তকে জায়গা ছেড়ে দিলে ৪ নম্বরে নেমে আসবেন সাকিব আল হাসান। এই অলরাউন্ডারের লম্বা ভ্রমণ ক্লান্তি নিয়ে যদিওবা শঙ্কা, কিন্তু সুপারম্যান সুলভ সাকিব তো এমন সময়েই জ্বলে উঠতে অভ্যস্ত। ৪ আর ৫ নম্বর জায়াগাটায় খেলবেন বাংলাদেশের দুই সিনিয়র মুশফিকুর রহিম এবং মাহমুদউল্লাহ রিয়াদ।

এদিকে ফিসফাস শোনা যাচ্ছে বিপিএলের আরেক পারফরমার তৌহিদ হৃদয়কে একাদশে চান অনেকেই। সেক্ষেত্রে বাদ পড়তে পারেন দুই ভায়রা ভাইয়ের একজন। যদিও কোচের কথা মেনে নিলে সেই সম্ভাবনা শূন্যের কাছাকাছি।

লোয়ার অর্ডারে বাংলাদেশের ভরসার নাম আফিফ হোসেন ধ্রুব এবং মেহেদী হাসান মিরাজ। টিম কম্বিনেশন যাই হোক না কেন, তারা দুজন যে দলে অপরিহার্য তা নিয়ে কোনো সন্দেহ নেই। এখন সাকিব-মিরাজের সঙ্গে একজন স্পিনার দলে রাখতে চাইলে তাইজুলের জায়গাটাও পাকা প্রথম ওয়ানডেতে। আর ইংল্যান্ডের একাদশে ডানহাতিদের মেলা দেখলে এই বাঁহাতির নাম থাকাটা তো অপরিহার্য।

একাদশে বাকি থাকে আর দুটো জায়গা। সেখানে দুজন পেসার খেলানোই স্বাভাবিক। আর একজন পেসার মোস্তাফিজ হলে অন্যপাশে তাসকিনের না থাকার কোনো কারণই তো নেই।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন ধ্রুব, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, মুস্তাফিজুর রহমান ও তাসকিন আহমেদ।

Facebook Comments Box
advertisement

Posted ৩:৩৮ পূর্বাহ্ণ | বুধবার, ০১ মার্চ ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]