শুক্রবার ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বে শনাক্ত কমলেও মৃত্যু আরো ৫ শতাধিক

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ০৩ মার্চ ২০২৩ | প্রিন্ট

বিশ্বে শনাক্ত কমলেও মৃত্যু আরো ৫ শতাধিক

করোনায় বিশ্বে দৈনিক মৃত্যুর সংখ্যা কমলেও আগের দিনের তুলনায় বেড়েছে নতুন শনাক্ত রোগী। গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন পাঁচ শতাধিক মানুষ। একই সময়ে ভাইরাসটিতে নতুন করে আক্রান্তের সংখ্যা কমলেও রয়েছে ৯০ হাজারের ওপরেই।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে তাইওয়ানে। অন্যদিকে দৈনিক মৃত্যুর তালিকায় শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। মৃত্যুর তালিকায় এরপরই রয়েছে জাপান, মেক্সিকো, রাশিয়া ও তাইওয়ান। এতে বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৬৮ কোটি ৩ লাখের ঘর। অন্যদিকে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৬৮ লাখ ২ হাজার।

শুক্রবার সকালে করোনা আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এ তথ্য পাওয়া গেছে।

ওয়ার্ল্ডোমিটারসের সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫২৬ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা বেড়েছে শতাধিক। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৬৮ লাখ ২ হাজার ৬৩৬ জনে।

একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৯৩ হাজার ৯৩৯ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় শনাক্তের সংখ্যা কমেছে প্রায় চারশ’। এতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৮ কোটি ৩ লাখ ২৪ হাজার ৫৮৮ জনে।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে তাইওয়ানে। গত ২৪ ঘণ্টায় এই ভূখণ্ডটিতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ১৪ হাজার ১০৩ জন এবং মারা গেছেন ৩৫ জন। করোনা মহামারির শুরু থেকে ভূখণ্ডটিতে এখন পর্যন্ত ১ কোটি ৬৯ হাজার ৫৩৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১৮ হাজার ১০ জন মারা গেছেন।

অন্যদিকে দৈনিক মৃত্যুর তালিকায় শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। গত ২৪ ঘণ্টায় এই দেশটিতে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১০ হাজার ৫০০ জন এবং মারা গেছেন ১৩০ জন। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত ১০ কোটি ৫৩ লাখ ৭৫ হাজার ৩৪১ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১১ লাখ ৪৬ হাজার ৫১৭ জন মারা গেছেন।

জাপানে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১১ হাজার ৫০৬ জন এবং মারা গেছেন ৮৭ জন। করোনা শুরু থেকে পূর্ব এশিয়ার এই দেশটিতে এখন পর্যন্ত ৩ কোটি ৩২ লাখ ৩০ হাজার ৫৪৪ জন আক্রান্ত হয়েছেন এবং ৭২ হাজার ৫৭৩ জন মারা গেছেন। একইসময়ে দক্ষিণ কোরিয়ায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৭ হাজার ৫৬১ জন এবং মারা গেছেন ১৫ জন।

ফ্রান্সে গত ২৪ ঘণ্টায় নতুন করে ভাইরাসে সংক্রমিত হয়েছেন ৪ হাজার ১৯৬ জন এবং মারা গেছেন ২১ জন। এছাড়া করোনা শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৩ কোটি ৯৬ লাখ ৩০ হাজার ৯৫২ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৬৫ হাজার ৯ জনের। একইসময়ে মেক্সিকোতে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৮ হাজার ৪৩১ জন এবং মারা গেছেন ৫০ জন।

রাশিয়ায় গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা সংক্রমিত হয়েছেন ১৪ হাজার ৯৬ জন এবং মারা গেছেন ৩৯ জন। এছাড়া মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ২ কোটি ২৩ লাখ ৪ জন এবং মৃত্যু হয়েছে ৩ লাখ ৯৬ হাজার ১৭৬ জনের। একইসময়ে পোল্যান্ডে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৩৬ জন এবং মারা গেছেন ২৬ জন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

Facebook Comments Box
advertisement

Posted ২:২৬ পূর্বাহ্ণ | শুক্রবার, ০৩ মার্চ ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(218 বার পঠিত)
(195 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]