বৃহস্পতিবার ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দেশের স্বার্থে হত্যা চেষ্টাকারীদেরও ক্ষমা করতে প্রস্তুত ইমরান খান

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ০৫ মার্চ ২০২৩ | প্রিন্ট

দেশের স্বার্থে হত্যা চেষ্টাকারীদেরও ক্ষমা করতে প্রস্তুত ইমরান খান

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) পার্টির চেয়ারম্যান ইমরান খান বলেছেন, দেশের স্বার্থে তিনি তার হত্যাচেষ্টাকারীদের ক্ষমা করতে প্রস্তুত আছেন। সেই সঙ্গে যে কারও সঙ্গে আলোচনা করতেও রাজি তিনি।

শনিবার (০৪ মার্চ) লাহোরের জামান পার্কের বাসা থেকে দলীয় নেতাকর্মী ও সমর্থকদের উদ্দেশে দেওয়া ভাষণে এমন কথা বলেন ইমরান খান।

ভিডিও লিঙ্কের মাধ্যমে দেওয়া ভাষণে সাবেক এই ক্রিকেটার বলেন, ‘পাকিস্তানের অবস্থা বর্তমানে যেখানে এসে দাঁড়িয়েছে, সে ক্ষেত্রে সবার একসঙ্গে কাজ করা উচিত।’

গত বছর এপ্রিলে ইমরান খানের নেতৃত্বাধীন সরকার ক্ষমতাচ্যুত হয়। ওই বছরের ৩ নভেম্বর ইসলামবাদ অভিমুখে পিটিআইয়ের লংমার্চ কর্মসূচি চলার সময় ইমরান খান পায়ে গুলিবিদ্ধ হন। আগাম নির্বাচনের জন্য সরকারকে চাপ দিতে ওই কর্মসূচি ঘোষণা করা হয়েছিল।

বিশ্রাম শেষে গত ২৬ নভেম্বর রাওয়ালপিন্ডির সমাবেশে যোগ দেন ইমরান। সেখানে খাইবার পাখতুনখাওয়া ও পাঞ্জাব প্রাদেশিক পরিষদ ভেঙে দেওয়ার ঘোষণা দেন তিনি। গত মাসে সে ঘোষণা কার্যকর করা হয়েছে। আর শনিবার থেকে এ দুই প্রদেশে পিটিআইয়ের প্রচারণা শুরু হয়েছে।

হামলার শিকার হওয়ার পর থেকে ইমরান দাবি করে আসছেন, পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ, স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ এবং একজন সামরিক কর্মকর্তা তাকে হত্যা পরিকল্পনার সঙ্গে যুক্ত।

তবে গতকাল সুর নরম করে ইমরান বলেন, সবার সঙ্গে বিরোধ দূর করতে তিনি প্রস্তুত আছেন।

ইমরান খান বলেন, তাকে হত্যার প্রচেষ্টার সঙ্গে যারা জড়িত, তাদের সবাইকে তিনি চেনেন। তবে তাদের ক্ষমা করে দিতে প্রস্তুত আছেন। দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলার উদাহরণ টেনে ইমরান বলেন, ‘নেলসন ম্যান্ডেলা ২৭ বছর কারাগারে কাটিয়েছেন, তবে তিনি সবাইকে ক্ষমা করে দিয়েছিলেন।’

ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে পিটিআই–প্রধান পাকিস্তানের সেনাবাহিনী, পিডিএম জোট সরকার এবং অন্যান্য প্রতিষ্ঠানের সমালোচনা করে আসছেন। বলেছেন, তারা পরিকল্পিতভাবে পিটিআইকে ক্ষমতা থেকে উৎখাত করেছে। তবে গতকাল তিনি বলেছেন সবার সঙ্গে আলোচনার জন্য প্রস্তুত আছেন।

ইমরান বলেন, একজন রাজনীতিবিদকে সবার সঙ্গেই কথা বলতে হয়। তবে যারা দেশের টাকা চুরি করেছেন, তাদের সঙ্গে সমঝোতা করতে রাজি নন তিনি।

পিটিআই–প্রধান আরো বলেন, ‘জেনারেল বাজওয়া (পাকিস্তানের সাবেক সেনাপ্রধান) আমাকে তাদের এনআরও (ন্যাশনাল রিকনসিলিয়েশন অরডিন্যান্স) দেওয়ার কথা বলেছিলেন। জনগণের টাকা চুরির জন্য তাদের ক্ষমা করার আমি কে?’

আগামী ৩০ এপ্রিল পাঞ্জাবে প্রাদেশিক পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে। তবে খাইবার পাখতুনখাওয়া নির্বাচনের তারিখ এখনো ঘোষণা করা হয়নি। গভর্নর গুলাম আলী এখনো কোনো সিদ্ধান্ত জানাননি।

Facebook Comments Box
advertisement

Posted ৭:১৭ পূর্বাহ্ণ | রবিবার, ০৫ মার্চ ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(217 বার পঠিত)
(194 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]